India

জোজিলা টানেলের নির্মাণ কাজ দেখলেন মন্ত্রী

কেন্দ্রীয় মন্ত্রী নীতিন গডকরি সোমবার ১৩ সদস্যের সংসদীয় কমিটির সঙ্গে জোজিলা টানেলের নির্মাণ কাজ খতিয়ে দেখলেন।

Image credits: PTI

জোজিলা টানেল

জম্মু ও কাশ্মীর থেকে লাদাখের মধ্যে সংযোগকারী রাস্তা। যা যে কোনও অবহাওয়াতেই বন্ধ হবে না। কারণ শীতকালে এখনও বন্ধ হয়ে যায় জোজিলা পাস।

Image credits: PTI

কাশ্মীর থেকে কন্যাকুমারি সংযুক্ত

কেন্দ্রীয়মন্ত্রী জানিয়েছেন কাশ্মীর থেকে কন্যাকুমারি পর্যন্ত সড়ক পথে সংযুক্ত করা কেন্দ্রীয় সরকারের স্বপ্ন। এটি তারই একটি অঙ্গ। টালেনটি ঐতিহাসিক বলেও জানিয়েছেন তিনি।

Image credits: PTI

অক্টোবরে উদ্বোধন

জেড-মোরহ টানেল, যা গগনগিরকে সোনামার্গের সাথে সংযুক্ত করে এবং মধ্য কাশ্মীরের গান্ডারবাল জেলার রিসর্টে সর্ব-আবহাওয়া সংযোগ প্রদান করে, এই বছরের অক্টোবরে উদ্বোধন করা হবে।

Image credits: PTI

ভারতের গুরুত্বপূর্ণ টানেল

গডকরি বলেছেন, এটি ভারতের গুরুত্বপূর্ণ টানেল। সুড়ঙ্গের দৈর্ঘ্য এশিয়ার সর্বোচ্চ। টানেলের দৈর্ঘ্য ১১,৫০০ ফুট।

Image credits: PTI

টানেলের গুরুত্ব

শ্রীনগর থেকে কারগিল-লেহ পর্যন্ত রাস্তার ১১৫৭৮ ফুট উঁচুতে জোজিলা পাস। এটি শীতকালে তুষারপাতের কারণে বন্ধ থাকে। কাশ্মীর-লাদাখ বিচ্ছিন্ন হয়ে যায়। টানেল চালু হলে আর হবে না।

Image credits: PTI

সুড়ঙ্গের দৈর্ঘ্য

মধ্য কাশ্মীরের গান্দেরবাল জেলার বালতাল থেকে লাদাখের কার্গিল জেলার দ্রাস শহরের মিনিমার্গ পর্যন্ত একক টিউব জোজিলা সুড়ঙ্গের দৈর্ঘ্যে ১৩ কিলোমিটার। ১৮ কিলোমিটাপের অ্যাপ্রোচ রোড রয়েছে

Image credits: PTI

নির্মাণ খরচ

টানেল নির্মাণে খরচ হয়েছে ১২০০০ কোটি টাকা। যদিও বিশেষজ্ঞদের পরামর্শে ৫ হাজার কোটি টাকা খরচ কমানো গিয়েছে। হিমাঙ্কের ২৬ ডিগ্রি নিচেও নির্মাণ কাজ হয়েছে।

Image credits: PTI

কাজের এগিয়েছে

কেন্দ্রীয় মন্ত্রী জানিয়েছেন ৩৮ শতাংশ কাজ হয়েছে। প্রধানমন্ত্রীর অনুমতি নিয়ে একটি অংশ উদ্বোধন করা সম্ভব বলেও জানিয়েছেন।

Image credits: PTI

পর্যটকদের আকর্ষণ করবে

জোজিলা টানেল কাশ্মীর ও লাদাখের পর্যটকদের আকর্ষণ আরও বাড়াবে। তিন থেকে চার শতাংশ পর্যটন বৃদ্ধি পাবে। আশা প্রকাশ করেছেন নীতিন গডকরি।

Image credits: PTI