World News

সূর্যের ভয়ঙ্কর ছবি

আর্জেন্টাইন জ্যোতির্বিজ্ঞানী এডুয়ার্ডো শ্যাবার্গার পুপেউ-র বিশেষ ক্যামেরায় ধরা পড়েছে ভয়ঙ্কর ছবি। এই ছবি তোলার জন্য একটি বিশেষ ক্যামেরা ডিভাইস ব্যবহার করেছেন তিনি।

Image credits: Getty

সূর্যের কেমন ছবি দেখা গিয়েছে

ছবিতে প্লাজমার একটি প্রাচীরকে সৌর পৃষ্ঠ থেকে প্রায় এক লক্ষ কিমি উপরে উঠতে দেখা যায়। এর উচ্চতা এত বড় যে প্রায় আটটি পৃথিবী একে অপরের উপরে চেপে যেতে পারে।

Image credits: Getty

সূর্যের পৃষ্ঠে লাভার ফোয়ারা

প্রতিবেদনে বলা হয়েছে, এই ফোয়ারাগুলো সূর্যের উপরে বহুবার দেখা গেছে এবং একে "পোলার ক্রাউন প্রমিনেন্স (PCPs)" বলা হয়।

Image credits: Getty

জ্যোতির্বিজ্ঞানীরা কী বলছেন

জ্যোতির্বিজ্ঞানী এডুয়ার্ডো শ্যাবার্গার পুপেউ জানান যে তার কম্পিউটার স্ক্রিনে দেখে মনে হয়েছিল যেন শত শত প্লাজমা থ্রেড দেয়াল থেকে ঝরে পড়ছে।

Image credits: Getty

জ্যোতির্বিজ্ঞানীরা জানাচ্ছেন

"পোলার ক্রাউন প্রমিনেন্স (PCPs)"গুলি সূর্যের চৌম্বক মেরুগুলির কাছে ৬০ এবং ৭০ ডিগ্রি উত্তর এবং দক্ষিণের অক্ষাংশে ঘটে। এগুলি প্রায়শই সূর্যের মেরুগুলির চারপাশে রিংগুলিতে দৃশ্যমান হয়

Image credits: Getty

কেন হয় এই লাভার ফোয়ারা

"পোলার ক্রাউন প্রমিনেন্স (PCPs)" গুলি প্রায়শই সূর্যের দিকে ফিরে আসে কারণ মেরুগুলির কাছাকাছি চৌম্বকীয় ক্ষেত্রগুলি অনেক বেশি শক্তিশালী। এ কারণেই ওই বিশাল লাভার ফোয়ারা তৈরি হয়।

Image credits: Getty

নাসা কী জানাচ্ছে

নাসা অনুসারে,  সূর্যের ডিম্বাকৃতি প্লাজমার একটি গতিশীল চাদরে পূর্ণ। একই সময়ে, Space.com বলছে যে প্লাজমা প্রতি ঘন্টায় ২২,৩৭০ মাইল বেগে প্রচণ্ড গতিতে নিচে পড়ে।

Image credits: Getty

এত স্পষ্ট ছবি আর নেই

সৌর জ্যোতির্বিজ্ঞানীরা বলছেন এতটা স্পষ্টভাবে কখনও এই ছবি দেখা যায়নি। যাইহোক, নাসা স্পষ্ট করেছে যে স্থিতিশীল বিশিষ্টতা বলে কিছু নেই।

Image credits: Getty

প্রক্রিয়ার কারণ জানা নেই

"পোলার ক্রাউন প্রমিনেন্স (PCPs)" মূলত তৈরি করছে সূর্যের চৌম্বক ক্ষেত্র। তবে এর পিছনের মূল কারণ এখনও অজানা বিজ্ঞানীদের কাছে। কীভাবে এই সব প্রক্রিয়া ঘটছে, তাও বিজ্ঞানীরা জানেন না।

Image credits: Getty