Food

প্রথমেই খিচুড়ি

কথায় আছে মাছেভাতে বাঙালি। আর বর্ষাকাল মানেই বাঙালির খাবারের তালিকায় প্রথম স্থানেই রয়েছেই খিচুড়ি আর ইলিশমাছ ভাজা।

Image credits: Getty

মাছ ভাজা

শুধু ইলিশ মাছ নয়, যে কোনও মাছভাজাই বর্ষাকালে বাঙালির প্রিয় খাদ্তালিকায় রয়েছে। মাছের সঙ্গে যদি একটু মশলা মাখিয়ে তা যদি ক্রিস্পি করে ভাজা হয় তাহলেই বর্ষাকালে জমাজমাটি। 

Image credits: Getty

পকোড়া

আদতে বাঙালির খাবার না হলেও এখন প্রায় সব বাড়িতেই বর্ষাকালে চটজলদি খাবারের তালিকায় পাকা জায়গা করে নিয়েছে পকোড়া। সবজি দিয়ে হতে পারে আমার মাছ মাংস বা ডিমেরও হতে পারে। 

Image credits: Getty

মশলা মুড়ি

মশলা মুড়ি প্রিয় খাবারের তালিকায় দীর্ঘ দিন ধরেই পাকা জায়গায় রয়েছে। বর্ষাকালে মুড়ির সঙ্গে একগাদা মশলা সঙ্গে শসা টোমেটো মন্দ নয় এই মোমো, পিৎজার জমানাতেও। 

Image credits: Getty

এক কাপ ধোঁয়া ওঠা গরম চা

এক কাপ ধোঁয়া ওঠা গরম চা- বাঙালির অতি প্রিয়। বিশেষ করে বাইরে যখন ঝমঝমিয়ে বৃষ্টি হচ্ছে। সঙ্গে চানাচুর বা মুখোরোচক কিছু হলে তো কথাই নেই। 

Image credits: Getty

ইলিশ মাছ

শুধুমাত্র খিচুড়ির সঙ্গে নয়। বাঙালির বর্ষাকাল মানেই ইলিস ভাপা, ভাজা। নিদেন পক্ষে কালোজিরের ঝোল হলেও মন্দ হয় না। 

Image credits: Getty

জিলিপি

বাঙালি মিষ্টি বিমুখ হতে এখনও শেখেনি। তাই বর্ষাকালে প্রিয়া মিষ্টির মধ্যে একটা পাকা জায়গা করে নিয়েছে গরম জিলিপি। কেউ অবশ্য ঠান্ডা জিলিপিও পছন্দ করে। 

Image credits: Getty

তেলেভাজা

অলুর চপ হোক বা বেগুনি, নিদেপ পক্ষে পেঁয়াজি- কোনও টাতেই না বলতে পারে না বাঙালি। বিশেষ করে বর্ষাকালে। অতি স্বাস্থ্যসচেতন মানুষও বর্ষাকালে তেলেভাজায় একটা কামড় দেবেই। 

Image credits: Getty

লুচি

সব ঋতুতেই বাঙালির প্রিয় খাবার লুচি। সঙ্গে বেগুন ভাজা, আলুরদম, ছোলার ডাল যাইহোক না কেন। বর্ষাকালেও লুচি খেতে চায় না এমন বাঙালি মেলা ভার। 

Image credits: Getty

ফুচকা

ফুচকা বাঙালির অতি প্রতি খাবারের তালিকায় অন্যতম। কলকাতার স্ট্রিটফুডের তালিকাতেও সেরার স্থানে। আর বর্ষাকালে টক-ঝাল ফুচকার কোনও তুলনাই নেই। 

Image credits: Our own