সংযুক্ত মোর্চার প্রার্থী তালিকা ঘোষণার পাশাপাশি শুক্রবার বিমান বসু যৌথ কর্মসূচির কথাও ঘোষণা করেন। সাংবাদিক সম্মেলনে বিমান বসু বলেন, কাল অর্থাৎ শনিবার পেট্রোল ডিজেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে পথে নামবে সংযুক্ত মোর্চা। তিনি বলেন বাম, কংগ্রেস ও জোট সঙ্গে সেকুলার ফ্রন্ট অব ইন্ডিয়ার পক্ষ থেকে অবস্থান বিক্ষোভ দেখান হবে। এদিন প্রথম দুই দফা ভোটের জন্য ৬০টি আসনে বাম প্রার্থী তালিকা ষণা করেছেন বিমান বসু। উপস্থিত ছিলেন কংগ্রেস নেতৃত্ব। এদিন বিমান বসু জানিয়েছে কংগ্রেস ও সেকুলার ফ্রন্ট অব ইন্ডিয়ার যেসব আসনে প্রার্থী দেবে সেই নাম সংশ্লিষ্ট দলের পক্ষ থেকে ঘোষণা করা হবে। এদিন অবশ্য বামেরা নন্দীগ্রাম কেন্দ্রের প্রার্থীর নাম ঘোষণা করেননি। 

নতুন তিনটি কৃষি বিলের প্রতিবাদে আন্দোলনে সামিল হওয়ার কৃষক সঙ্গেও ভোটের আগে যৌথ কর্মসূচি গ্রহণ করা হয়েছে বলেও জানিয়েছেন বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু। তিনি বলেন আগামী ১২ মার্চ সংযুক্ত কিষান মোর্চার সদস্যরা বাংলায় আসছে। তাঁরা বিভিন্ন গ্রামে গিয়ে বিজেপি বিরোধী প্রচার চালাবে। যেখানে যেখানে প্রয়োজন সেখানে সংযুক্ত কিষান মোর্চার সদস্যদের পাশে থাকবে সংযুক্ত মোর্চার সদস্যরা। বিমান বসু জানিয়েছেন বিজেপি বিরুদ্ধ প্রচার অভিযান চালাতে রাজ্যে আসতে পারেন কৃষক নেতা রাকেশ টিকাইত ও যোগেন্দ্র যাদবরা। 

দিল্লিতে চলা কৃষক আন্দোলনের প্রতি সমর্থন জানিয়েছিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী তথা তৃণমল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। একবার নয় দুবার তিনি প্রতিনিধি পাঠিয়েছিলেন দিল্লি সীমানায়। নতুন তিনটি কৃষি আইন বাতিলের দাবিতে সংসদের উচ্চকক্ষে সরব হয়েছিলে তৃণমূল কংগ্রেস সাংসদ ডেরেক ও'ব্রায়ন সহ একাধিক তৃণমূল সদস্য। কিন্তু এই রাজ্যে বিজেপি বিরোধী প্রচারে আসা আন্দোলনকারী কৃষকদের পাশে দাঁড়ানোর কথা এখনও জানায়নি তৃণমূল। যদিও ঘাসফুলের আগেই রাজ্যে আসা আন্দোলনকারী কৃষকদের পাশে দাঁড়ানোর কথা ঘোষণা করেছেন বিমান বসু। 

বৃহস্পতিবারও কৃষক নেতা রাকেশ টিকাইত জানিয়েছিলেন কৃষক আন্দোলন আরও দীর্ঘ হবে। তাঁরা সেইমত প্রস্তুতও রয়েছে। বাংলাসহ একাধিক ভোটমুখী রাজ্যে তাঁরা বিজেপি বিরোধী প্রচারের জন্য যাবেন বলেও জানিয়েছিলেন। একই সঙ্গে তিনি আশা প্রকাশ করেছেন ভোট পর্ব মেটার পর বাংলা সহ একাধিক রাজ্য থেকে কৃষকরা তাঁদের সঙ্গে যোগ দেবে। কালই দিল্লির উপকণ্ঠে চলা কৃষক আন্দোলনের শততম দিন পূর্ণ হবে। আর সেই উপলক্ষ্যে একাধিক কর্মসূচিও গ্রহণ করেছেন আন্দোলনকারী কৃষকরা।