অপেক্ষা আর দুদিনের। ৫ মার্চই পশ্চিমবঙ্গের ২৯৪টি আসনের জন্য়ই তৃণমূল কংগ্রেসের সম্পূর্ণ প্রার্থী তালিকা প্রকাশ করবেন মমতা বন্দ্য়োপাধ্যায়। তালিকায় তৃণমূলের যুব নেতা, বিভিন্ন ক্ষেত্রের সেলিব্রিটি এবং নাগরিক সমাজের বেশ কয়েকজন মিলিয়ে বেশ কয়েকটি নতুন মুখ থাকবে বলে জানা যাচ্ছে। শোনা যাচ্ছে বর্তমান মন্ত্রিসভার অন্তত পাঁচ জনের নির্বাচনী এলাকা বদলাচ্ছে। চেনা পরিচিত কেন্দ্র ছেড়ে তাঁদের খেলতে হবে অপরিচিত মাঠে। আর কয়েকজন বর্তমান বিধায়ককে স্বাস্থ্যগত ও বার্ধক্যজনিত কারণে টিকিট দেওয়া হবে না।

প্রার্থী তালিকা ঘোষণার অনেক আগে থেকেই অবশ্য মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়ে দিয়েছেন, বাংলায় এবার লড়াই তাঁর এবং বিজেপির মধ্যে। তৃমমূল কংগ্রেসের হয়ে কোথা থেকে কোন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করবেন, তাতে কিছু আসে যাবে না। বেশ কয়েকটি নির্বাচনী জনসভা থেকে তিনি ভোটারদের জানিয়ে দিয়েছেন, ২৯৪টি আসন থেকেই তিনিই প্রতিদ্বন্দ্বিতা করছেন এটা ধরে নিয়ে তৃণমূল কংগ্রেসকে ভোট দিতে হবে। তাহলেই বাংলায় বিজেপিকে উপযুক্ত জবাব দেওয়া যাবে।

গত ২৬ ফেব্রুয়ারি নির্বাচনেরদিন ঘোষণা করেছিল নির্বাচন কমিশন। তারপর, ৫ দিন কেটে গেলেও না তৃণমূল কংগ্রেস, না বিজেপি, না সংযুক্ত মোর্চা - কোনও পক্ষই প্রার্থীতালিকা ঘোষণা করতে পারেনি। তৃণমূল কংগ্রেস ৫ তারিখ প্রার্থী তালিকা ঘোষা করবে। অন্যদিকে, এদিন দিল্লিতে বাংলার বিদেপি নেতাদের সঙ্গে দফায় দফায় বৈঠক চলছে বিজেপির কেন্দ্রীয় নেতাদের। রাতের মধ্যেই গেরুয়া শিবিরের প্রথম দুই দফার প্রার্থীদের নাম চূড়ান্ত হয়ে যাবে, এবং একইদিনে তা ঘোষণা করা হবে বলে শোনা যাচ্ছে। প্রথম দুই দফার প্রার্থী তালিকা তৈরি মোর্চারও। শুক্রবারই একসঙ্গে প্রার্থী তালিকা ঘোষণা করতে পারে বাম-কং-আইএসএফ।