Asianet News BanglaAsianet News Bangla

আরও শক্তিশালী নিম্নচাপ, এই জেলাগুলিতে ভারী বৃষ্টি পূর্বাভাস

কলকাতা ও সংলগ্ন জেলায় ৩০-৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। দক্ষিণ ২৪ পরগণার কিছু অংশে ভারী বৃষ্টিপাতের খবর শুনিয়েছে হাওয়া অফিস। একই পরিস্থিতি থাকবে পূর্ব মেদিনীপুরেও। ১৩ তারিখ থেকে পরিস্থিতির কিছুটা উন্নতি হতে পারে। 

As the depression strengthens, heavy rain is forecast in these districts bpsb
Author
First Published Aug 10, 2022, 8:02 AM IST

বঙ্গোপসাগরে আরও শক্তি বাড়িয়ে গভীর থেকে গভীরতর হচ্ছে নিম্নচাপ। উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর এবং পশ্চিম মধ্য বঙ্গোপসাগরে উত্তর অন্ধ্রপ্রদেশ উপকূলের কাছে নিম্নচাপ ইতিমধ্যেই গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। আরও শক্তি বাড়িয়ে এই নিম্নচাপ পশ্চিম উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হচ্ছে। এর জেরে বৃষ্টি শুরু হয়েছে দক্ষিণ বঙ্গের সমস্ত জেলাতেই। 

উত্তর ও দক্ষিণ ২৪ পরগণা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পূর্ব ও পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ ও নদিয়াতে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। আগামী পাঁচদিন এরকম আবহাওয়াই থাকবে বলে জানানো হয়েছে। 

অন্যদিকে, আগামী পাঁচদিন এই জেলাগুলিতে বৃষ্টিপাতের পরিমাণ বাড়তে পারে বলে আশঙ্কা করা হয়েছে। সেই সঙ্গে বজ্রবিদ্যুতের প্রকোপও বাড়তে পারে। কলকাতা ও সংলগ্ন জেলায় ৩০-৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। দক্ষিণ ২৪ পরগণার কিছু অংশে ভারী বৃষ্টিপাতের খবর শুনিয়েছে হাওয়া অফিস। একই পরিস্থিতি থাকবে পূর্ব মেদিনীপুরেও। ১৩ তারিখ থেকে পরিস্থিতির কিছুটা উন্নতি হতে পারে। 

এদিকে, উত্তরবঙ্গের জন্য টানা বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। বুধবার থেকে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে উত্তরবঙ্গের জেলাগুলিতে। দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর ও দক্ষিণ দিনাজপুর ও মালদহে মাঝারি বৃষ্টি ও সঙ্গে বজ্রবিদ্যুতের পূর্বাভাস মিলেছে। ১৬ তারিখ থেকে পরিস্থিতির উন্নতি হবে বলে জানানো হয়েছে। 

আরও পড়ুন-
গভীর নিম্নচাপের ভ্রুকুটি! বুধবার থেকে দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির পূর্বাভাস
ঘনীভূত নিম্নচাপ, সকাল থেকে আকাশ কালো করে প্রবল বৃষ্টি কলকাতা সহ সংলগ্ন জেলায়
আবহাওয়া দফতরের স্বস্তির বার্তা, এবার কি টানা বৃষ্টি পাবে কলকাতা? 

বৃষ্টির জেরে প্রচন্ড তাপ থেকে নিষ্কৃতি পেয়েছেন সাধারণ মানুষ। বেশ কিছুটা নেমেছে তাপমাত্রা। মৌসম ভবন সোমবার জানিয়েছিল নিম্নচাপের জেরে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে ওডিশা ও পশ্চিমবঙ্গে। একটি নিম্নচাপ রেখা ওডিশা এবং অন্ধ্র প্রদেশের উত্তরের উপকূল থেকে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরের ওপরে ঘনীভূত হয়েছে। 

নয় এবং ১০ অগাস্ট দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বিচ্ছিন্নভাবে খুব ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়। আবহাওয়া দফতর দক্ষিণ ২৪ পরগণা এবং পূর্ব মেদিনীপুরের উপকূলীয় এলাকাগুলিতে ভারী থেকে খুব ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে। আবহাওয়া দফতর জানিয়েছে যে এই বর্ষাকালে, পয়লা জুন থেকে এখন পর্যন্ত গাঙ্গেয় বাংলায় ৪৬ শতাংশ বৃষ্টিপাতের ঘাটতি হয়েছে।

এদিকে, বঙ্গোপসাগরে জোরালো নিম্নচাপের জেরে দফায় দফায় বৃষ্টি শুরু হয়েছে পর্যটনকেন্দ্র দিঘায়। যেসব পর্যটক চলতি সপ্তাহে দিঘায় বেড়াতে গেছেন, তাঁদের সতর্ক করছে প্রশাসন। দিঘা প্রশাসনের তরফ থেকে আবহাওয়া দফতরের সতর্কতা মেনে শুরু হয়ে গেছে মাইকিং। দিঘা পুলিশ ও মৎস্য দফতরের তরফ থেকে সতর্ক করা হচ্ছে পর্যটকদেরও। সমুদ্রে নামতে একেবারেই বারণ করছে প্রশাসন। 

Follow Us:
Download App:
  • android
  • ios