২০২১ সালের মধ্যেই রাজ্যের আরও পাঁচটি সরকারি হাসপাতালকে মেডিক্যাল কলেজে উন্নীত করা হবে। এ দিন রাজ্যসভায় দাঁড়িয়ে এমনই দাবি করলেন কেন্দ্রীয় স্বাস্থ্য প্রতিমন্ত্রী অশ্বিনী কুমার চৌবে। 

একই সঙ্গে অবশ্য কেন্দ্রীয় মন্ত্রী মনে করিয়ে দিয়েছেন, সবকটি হাসপাতালকে মেডিক্যাল কলেজে উন্নীত করার প্রকল্পের ষাট শতাংশ খরচই বহন করছে কেন্দ্রীয় সরকার। কিন্তু বাংলার মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে অভিযোগ তুলে অশ্বিনী কুমার চৌবে অভিযোগ করেন, কেন্দ্রের ভূমিকাকে সম্পূর্ণ অস্বীকার করে বার বারই এই প্রকল্প রাজ্য সরকারের বলে প্রচার করছেন মমতা বন্দ্যোপাধ্যায়। 

কেন্দ্রীয় মন্ত্রী জানিয়েছেন, বারাসত, উলুবেড়িয়া, আরামবাগ, ঝাড়গ্রাম এবং তমলুক- এই পাঁচটি হাসপাতালকে মেডিক্যাল কলেজে উন্নীত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পরিকাঠামো তৈরি করার পরে ২০২১ সালের মধ্যেই সেই কাজ শেষ করা হবে। 

অন্যদিকে এ বছরই আরও পাঁচটি সরকারি হাসপাতালকে মেডিক্যাল কলেজে উন্নীত করা হয়েছে বলে জানিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্য প্রতিমন্ত্রী। সেই তালিকায় রয়েছে রামপুরহাট, ডায়মন্ড হারবার, কোচবিহার, পুরুলিয়া এবং রায়গঞ্জ হাসপাতাল। 

রাজ্যের জন্য আরও পাঁচটি মেডিক্যাল কলেজ নিঃসন্দেহে বড় প্রাপ্তি হলেও কেন্দ্র- রাজ্যের কৃতিত্ব ভাগাভাগি নিয়ে ফের যে নতুন রাজনৈতিক সংঘাত তৈরি হতে পারে, তা বলার অপেক্ষা রাখে না।