Asianet News BanglaAsianet News Bangla

Durga Puja 2022: দুর্গাপুজোর নির্ঘণ্ট প্রকাশ করল বেলুড় মঠ, জানুন কখন হবে কুমারী পুজো

করোনাভাইরাসের মহামারির পর্ব কাটিয়ে এবার স্বাভাবিক ছন্দে ফিরছে বাঙালির প্রিয় দুর্গোৎসব। অন্যান্য বছরের মত এবারও উৎসবে সামিল বেলুড়মঠ রামকৃষ্ণ মিশন। কোভিডের জন্য গত দুই বছর ভক্তদের জন্য বন্ধ ছিল মঠের প্রবেশ দার

durga puja 2022 Belur Math has announced the timings of Durga Puja bsm
Author
First Published Aug 25, 2022, 6:31 AM IST

করোনাভাইরাসের মহামারির পর্ব কাটিয়ে এবার স্বাভাবিক ছন্দে ফিরছে বাঙালির প্রিয় দুর্গোৎসব। অন্যান্য বছরের মত এবারও উৎসবে সামিল বেলুড়মঠ রামকৃষ্ণ মিশন। কোভিডের জন্য গত দুই বছর ভক্তদের জন্য বন্ধ ছিল মঠের প্রবেশ দার। কিন্তু এবার মহামারির প্রাদুর্ভাব কাটিয়ে স্বাভাবিকভাবেই পুজোর অনুষ্ঠান করার যাবে বলে আশা করছে কর্তৃপক্ষ। তাই এবারও  বেলুড়মঠ তাদের দুর্গাপুজোর নির্ঘণ্ট প্রকাশ করেছে। 

বেলুড় মঠ প্রতিষ্ঠার পর থেকেই এখানে দুর্গাপুজো হয়। বৈদিক প্রথা মেনে দুর্গার আধারনা করা হয়। প্রথা মেনেই হয় কুমারী পুজো। যা বেলুড় মঠের পুজোর অন্যতম আকর্ষণ। কভিড -১৯ মহামারির পালা কাটিয়ে এবার মঠের কুমারী পুজো ফিরতে চলছে স্বাভাবিক আঙ্গিকে। তেমনই জানিয়েছে মঠ কর্তৃপক্ষ। পাশাপাশি জানান হয়েছে আগের মতই এবার প্রতিমা মণ্ডপ নির্মান করা হবে। মঠের তরফ থেকে জানান হয়েছে ১৫, ১৬, ১৭ আশ্বিন অর্থাৎ ১, ২, ৩ অক্টোবর (রবি, সোম, মঙ্গল) বিশুদ্ধ পঞ্জিকা মতে বেলুড় মঠে দুর্গাপুজো অনুষ্ঠিত হবে। 

পুজোর নির্ঘণ্টঃ
২ অক্টোবর (১৫ আশ্বিন) রবিবার মহাসপ্তমীর পুজো হবে। পুজো শুরু হবে ভোর ৫টা ৩০ মিনিটে 
৩ অক্টোবর (১৬ আশ্বিন) সোমবার মহাঅষ্টমীর পুজো হবে। পুজো শুরু হবে ভোর ৫টা ৩০ মিনিটে। এই দিনও সকাল ৯টা কুমারী পুজো হবে। বিকেল ৪.১৪ মিনিট থেকে ৫টা ০২ মিনিট পর্যন্ত চলবে সন্ধিপুজো
৪ অক্টোবর (১৭ আশ্বিন) মঙ্গলবার মহানবমীর পুজো হবে। পুজো শুরু হবে ভোর ৫টা ৩০ মিনিটে। এই দিনই দেবীর হোম, দেবীর ভোগারতি, সন্ধ্যারতির পুজো অনুষ্ঠিত হবে।

পুজোর অনুষ্ঠানে যোগদানের জন্য বেলুড়ের মঠের পক্ষ থেকে সকলের কাছে আবেদন জানান হয়েছে। ভক্ত বা মঠের দীক্ষিতদের কাছেও বিশেষভাবে আবেদন জানান হয়েছে। ভক্তদের ইমেল আইডি চেয়েছে মঠ ও মিশন কর্তৃপক্ষ। প্রণামী পাঠানোর জন্য দাতাদের নাম ঠিকানা আর ফোন নম্বর-সহ প্যান কার্ড ও আধার কার্ড বা ভোটার কার্ডের নম্বর পাঠাতে বলা হয়েছে। যদি কোনও ভক্তর ঠিকানা পরিবর্তন হয় তাহলে তাও জানানে বলা হয়েছে। 

Follow Us:
Download App:
  • android
  • ios