Asianet News BanglaAsianet News Bangla

পুজোর আগেই শক্তিশালী ভূমিকম্প, কেঁপে উঠল উত্তরবঙ্গের একাধিক জেলা

ভূমিকম্পের উৎসস্থল হল মায়ানমারের ম্যান্ডল। ওই অঞ্চলের ১৪৮ কিলোমিটার এলাকা জুড়ে প্রবল ভূমিকম্প অনুভূত হয়েছে। ওই কম্পনের জেরে পূর্ব ভারতের বেশ কিছু অংশও কেঁপে উঠেছে বলে জানা গিয়েছে। 

earthquake occurred last night in Myanmar felt various place of north bengal bmm
Author
Kolkata, First Published Oct 8, 2021, 7:56 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

মায়ানমারে (Myanmar) ভূমিকম্পের (EarthQuake) জেরে কেঁপে উঠল উত্তরবঙ্গের (North Bengal) বেশ কিছু অংশ। বৃহস্পতিবার রাত ১২টা নাগাদ এই কম্পন অনুভূত হয়েছে। শিলিগুড়ি (Siliguri), জলপাইগুড়ি, দক্ষিণ দিনাজপুর, কোচবিহার সহ উত্তরবঙ্গের একাধিক এলাকায় ভূমিকম্প অনুভূত হয়েছে। রিখটার স্কেলে (Richter scale) কম্পনের মাত্রা ছিল ৫.৫। 

জানা গিয়েছে, ভূমিকম্পের উৎসস্থল হল মায়ানমারের ম্যান্ডল। ওই অঞ্চলের ১৪৮ কিলোমিটার এলাকা জুড়ে প্রবল ভূমিকম্প অনুভূত হয়েছে। ওই কম্পনের জেরে পূর্ব ভারতের বেশ কিছু অংশও কেঁপে উঠেছে বলে জানা গিয়েছে। পাশাপাশি অসমের বেশ অংশে এই কম্পন অনুভূত হয়েছে বলে স্থানীয় বাসিন্দারা দাবি করেছেন। 

 

 

বৃহস্পতিবার তখন রাত ১২টা। উত্তরবঙ্গের বেশ কিছু এলাকায় কম্পন অনুভূত হয়। সবথেকে বেশি কম্পন অনুভূত হয়েছে ধূপগুড়িতে। ভূমিকম্পের ভয়ে ঘর থেকে বেরিয়ে পড়েন স্থানীয় বাসিন্দারা। রাত ১২টার সময় শঙ্খ বাজান অনেকেই। এছাড়াও শিলিগুড়ি, দক্ষিণ দিনাজপুর (South Dinajpur) ও কোচবিহারেও কম্পন অনুভূত হয়েছে। রাতের দিকে ভূমিকম্প হওয়ায় আতঙ্ক ছড়িয়ে পড়ে স্থানীয় বাসিন্দাদের মনে। 

তবে শুধুমাত্র ভারতেই নয় বাংলাদেশের (Bangladesh) একাধিক জায়গাতেও এই কম্পন টের পাওয়া গিয়েছে। চট্টগ্রাম, সিলেটে কম্পন হয়। চট্টগ্রাম ও কক্সবাজারে সবথেকে বেশি কম্পন হয়েছে।

৩ লক্ষেরও বেশি মহিলা পেলেন লক্ষ্মীর ভান্ডারের টাকা, পুজোর মুখে খুশির খবর রাজ্যে

পাশাপাশি জাপানের রাজধানী টোকিও-তে ভয়াবহ ভূমিকম্প হয়। রিখটার স্কেলে যার তীব্রতা ছিল ৬.১। এই ভূমিকম্পের উৎসস্থল ছিল টোকিওর চিবা শহর। বৃহস্পতিবার রাত ১০টা ৪১ নাগাদ এই ভূমিকম্প হয়। বড় ক্ষয়ক্ষতি না হলে বিভিন্ন জন-পরিষেবা ব্যাহত হয়েছে। এর জেরে ট্রেন চলাচল বন্ধ করে দেওয়া হয়। একাধিক এলাকা অন্ধকারাচ্ছন্ন হয়ে পড়েছিল। তবে সুনামির কোনও সতর্কতা জারি করা হয়নি।

আরও পড়ুন- মমতা বন্দ্যোপাধ্যায়ের শপথগ্রহণে নেই বিজেপি বিধায়করা, সবাই ব্যস্ত-সাফাই রাজ্য সভাপতির

এদিকে শক্তিশালী ভূমিকম্প হওয়ায় আতঙ্ক ছড়িয়ে পড়েছিল জাপানে। যদিও সকলকে আশ্বস্ত করা হয়েছে ওই দেশের আবহাওয়া দফতরের তরফে। এই ভূমিকম্পের ফলে কী কী প্রভাব পড়েছে, তা খতিয়ে দেখার জন্য জাপানের সরকার ইতিমধ্যেই রেসপন্স টাস্ক ফোর্স গঠন করেছে।

খুশির খবর, রাজ্য সরকারের উদ্যোগে পুজোর আগেই চালু নতুন শিল্প, মিলবে প্রচুর চাকরি

অন্যদিকে, বুধবার প্রাণঘাতী ভূমিকম্প হয় পাকিস্তানে। পাকিস্তানের বালোচিস্তান প্রদেশে ভয়াবহ ভূমিকম্পের জেরে প্রাণ হারিয়েছেন ২০ জন। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল প্রায় ৬। মাটি থেকে ১০ কিলোমিটার গভীরে ছিল এর উৎপত্তিস্থল। আবারও পরপর ভূমিকম্পের ঘটনায় আতঙ্ক তৈরি হয়েছে।

Follow Us:
Download App:
  • android
  • ios