ইদের দিন সকাল থেকেই কলকাতা-সহ সংলগ্ন এলাকায় বিক্ষিপ্ত বৃষ্টিপাত চলছে। আকাশেরও মুখ ভার। আলিপুর আবহাওয়া দফতর জানিয়ে দিল, আগামী চব্বিশ ঘণ্টায় কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায় বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। তার মধ্য উত্তর চব্বিশ পরগণা এবং পূর্ব মেদিনীপুরে ভারী বৃষ্টি হতে পারে। 

আবহাওয়া দফতরের পক্ষ থেকে এ দিন জানানো হয়েছে উত্তর পশ্চিম মধ্যপ্রদেশের উপর থেকে অসম পর্যন্ত একটি নিম্নচাপ অক্ষরেখা অবস্থান করছে। সেটি পশ্চিমবঙ্গ এবং ঝাড়খণ্ডের উপর দিয়ে গিয়েছে। এর ফলে উত্তরবঙ্গের সব জেলাতেই আগামী আটচল্লিশ ঘণ্টায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। অন্যদিকে দক্ষিণবঙ্গের কলকাতা, হাওড়া, হুগলি, দুই চব্বিশ পরগণা, নদিয়া, পূর্ব মেদিনীপুরের অধিকাংশ জায়গাতেই ভালো বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তার মধ্য উত্তর চব্বিশ পরগণা এবং পূর্ব মেদিনীপুরে ভারী বৃষ্টির সতর্কবার্তা জারি করেছে হাওয়া অফিস। দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতেও বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। তবে উত্তরবঙ্গের কোথাও ভারী বৃষ্টির সতর্কবার্তা নেই। 

সকাল থেকেই বৃষ্টির জেরে কলকাতায় স্বস্তি ফিরেছে। আগামী চব্বিশ ঘণ্টাতেও সর্বোচ্চ তাপমাত্রা ৩১ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে থাকতে পারে। সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৭ ডিগ্রির কাছাকাছি। ফলে টানা গরমের দাপটের পরে কিছুটা স্বস্তি পেতে চলেছেন দক্ষিণবঙ্গের মানুষ।

মঙ্গলবারই আবহাওয়া দফতর জানিয়েছিল, রাজ্যে প্রাক বর্ষার বৃষ্টি শুরু হয়ে গিয়েছে। বাহাত্তর ঘণ্টার মধ্যেই কেরলে মৌসুমী বায়ু প্রবেশ করবে বলে মঙ্গলবার জানিয়েছিল হাওয়া অফিস। সবকিছু ঠিকঠাক থাকলে আর কয়েকদিনের মধ্যেই এ রাজ্যেও বর্ষা প্রবেশ করবে বলেই আশা করতেই পারেন রাজ্যবাসী।