Asianet News BanglaAsianet News Bangla

Balurghat: বাংলাদেশে পাচারের ছক, বালুরঘাটে উদ্ধার বিপুল পরিমাণ নিষিদ্ধ কাফ সিরাপ

বালুরঘাট থানার পুলিশের প্রাথমিক অনুমান, ওই বাড়িতেই জাল ফেনসিডিল তৈরি করা হত। এবং তা বাংলাদেশে পাচার করা হত। এদিকে ওই বাড়ি থেকে জাল ফেনসিডিলও উদ্ধার করা হয়েছে। তার মধ্যে নেশার কোনও সামগ্রী থাকত কিনা তা জানার জন্য পুলিশের তরফে ওই ফেনসিডিলের নমুনা পাঠানো হচ্ছে ল্যাবরেটরিতে। 

lots of phensedyl recovered from balurghat bmm
Author
Kolkata, First Published Nov 27, 2021, 4:37 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

গোপন সূত্র থেকে খবর পেয়ে শহরের বিশ্বাসপাড়া পদ্মপুকুর এলাকার একটি বাড়িতে অভিযান চালিয়ে প্রায় ২ হাজার বোতল নিষিদ্ধ কাফ সিরাপ  (Prohibited cough syrup) উদ্ধার করল বালুরঘাট থানার (Balurghat Police Station) পুলিশ। এছাড়াও ফাঁকা বোতল (Empty Bottle), ও সিল উদ্ধার হয়েছে। উদ্ধার হওয়া নিষিদ্ধ কাফ সিরাপের বাজারমূল্য প্রায় ৪ লক্ষ টাকা। এই ঘটনায় প্রশান্ত হালদার নামে এক যুবককে গ্রেফতার (Arrest) করেছে পুলিশ (Police)। 

বালুরঘাট থানার পুলিশের প্রাথমিক অনুমান, ওই বাড়িতেই জাল ফেনসিডিল (phensedyl) তৈরি করা হত। এবং তা বাংলাদেশে (Bangladesh) পাচার করা হত। এদিকে ওই বাড়ি থেকে জাল ফেনসিডিলও উদ্ধার করা হয়েছে। তার মধ্যে নেশার কোনও সামগ্রী থাকত কিনা তা জানার জন্য পুলিশের তরফে ওই ফেনসিডিলের নমুনা পাঠানো হচ্ছে ল্যাবরেটরিতে। তবে এক যুবককে গ্রেফতার করা হলেও এই ঘটনার সঙ্গে যুক্ত মূল অভিযুক্তর খোঁজে তল্লাশি চালাচ্ছে পুলিশ। 

lots of phensedyl recovered from balurghat bmm

আরও পড়ুন- BSF-র জালে মহিলা পাচারকারী, উদ্ধার ২৪ বোতল ফেনসিডিল

জানা গিয়েছে, শনিবার দুপুরে হঠাৎই বালুরঘাট থানার পুলিশের কাছে গোপন সূত্র মারফত খবর আসে যে বালুরঘাট শহরের বিশ্বাসপাড়া পদ্মপুকুর এলাকায় একটি বাড়িতে নিষিদ্ধ কাফ সিরাপ মজুত রয়েছে। বিষয়টি জানতে পেরে ডিএসপি হেডকোয়ার্টার সোমনাথ ঝাঁ-র নেতৃত্বে ওই বাড়িতে অভিযান চালায় বালুরঘাট থানার পুলিশ। অভিযানে দুই হাজার বোতল নিষিদ্ধ কাফ সিরাপ বাজেয়াপ্ত করেছে পুলিশ। পাশাপাশি একাধিক ফাঁকা বোতল, সিল ও লেবেল উদ্ধার করা হয়েছে। এগুলির সঙ্গে একটি মোটর বাইকও বাজেয়াপ্ত করেছে পুলিশ। এছাড়া এই ঘটনায় প্রশান্ত হালদার নামে এক যুবককে গ্রেফতার করা হয়েছে। তার বাড়ি বালুরঘাটে খাদিমপুর বটতলা এলাকায়। 

lots of phensedyl recovered from balurghat bmm

এই জাল ফেনসিডিল তৈরির সঙ্গে একটি বড় চক্র যুক্ত রয়েছে বলে প্রাথমিক অনুমান পুলিশের। বাকিদের খোঁজে তল্লাশি চালানো হচ্ছে। জিজ্ঞাসাবাদ করা হচ্ছে ধৃত যুবককে।  এদিকে শহরের মধ্যে এমন জাল ফেনসিডিল তৈরির কারখানা গজিয়ে ওঠায় চাঞ্চল্য ছড়িয়েছে এলাকায়। তবে বাড়িতে এমন কাজ হলেও পুরো বিষয়টি বাড়ির মালিকের কীভাবে অজানা থেকে গেল তা জানার চেষ্টা করছেন তদন্তকারীরা। শুরু হয়েছে তদন্ত।

এর কয়েক মাস আগে, ফেনসিডিল সহ একজন মহিলা পাচারকারীকে গ্রেফতার করেছিল বর্ডার সিকিউরিটি ফোর্স (BSF)। ধৃত ওই মহিলা পাচারকারীর থেকে ২৪ বোতল ফেনসিডিল উদ্ধার করা হয়। যার আনুমানিক মূল্য ছিল ৪৭৮০ টাকা। এই সব ফেনসিডিল উত্তর ২৪ পরগনা জেলার সীমান্ত চৌকি ডোবারপাড়া এলাকা দিয়ে বাংলাদেশে পাচার করা হচ্ছিল।

Follow Us:
Download App:
  • android
  • ios