Asianet News BanglaAsianet News Bangla

Malda: 'বাংলা ভাষা না জেনে রাজ্যে চাকরি করলে সমস্যা হয়' সরকারি চাকরিতে মাতৃভাষাতে গুরুত্ব দিলেন মুখ্যমন্ত্রী

বুধবার দুপুর ১টা নাগাদ মালদা জেলায় প্রশাসনিক বৈঠকে বসেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বৈঠকে সরকারি চাকরি পেতে গেলে বাংলা ভাষা জানাটা অত্যাবশ্যক তা স্পষ্ট করলেন তিনি। তাঁর মতে, ভিন রাজ্যের কেউ বাংলা ভাষা না জেনে রাজ্যে চাকরি করলে ভাষাগত সমস্যার সম্মুখীন হতে হয়। 
 

Mamata Banerjee gives importance to bengali language for state govt job
Author
Kolkata, First Published Dec 8, 2021, 4:16 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

ভিন রাজ্যে সফরের পর এবার তিনদিনের জেলা সফরে বেড়িয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। ঘূর্ণিঝড় 'জাওয়াদের' কারণে আবহাওয়া সংকটজনক থাকায় সোমবার ট্রেনে করেই রওনা দিয়েছিলেন তিনি। এরপর মঙ্গলবার উত্তর দিনাজপুর এবং দক্ষিণ দিনাজপুরে প্রশাসনিক বৈঠক সাড়েন মুখ্যমন্ত্রী। বুধবার মালদায় প্রশাসনিক বৈঠকে বসেন তিনি। এই বৈঠক থেকেই বাংলা ভাষাকে (Bengali Language) প্ৰাধান্য দেওয়ার ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)।  এদিনের বৈঠকে মুখ্যমন্ত্রী সাফ জানান যে, 'রাজ্যে সরকারি চাকরি পেতে গেলে বাংলা ভাষা (Bengali Language) অবশ্যই জানতে হবে। তিনি আরও বলেন যে, 'ভিন রাজ্য থেকে এই রাজ্যে চাকরি করতে এলে ভাষাগত সমস্যা সৃষ্টি হয়। সেই কারণে এই রাজ্যে সরকারি চাকরি করতে হলে বাংলা ভাষা (Bengali Language) জানাটা খুবই জরুরি।'

পাশাপাশি তিনি জানান যে, সব রাজ্যের ছেলেমেয়েদেরই সুযোগ পাওয়ার অধিকার আছে। বাংলা হলে বাংলা। যে ভাষাভাষি হোক না কেন আপত্তি নেই। বাংলা ভাষা (Bengali Language) জানতে হবে। কেউ কোনও সমস্যা নিয়ে বিডিও (BDO), এসডিও (SDO) বা স্থানীয় প্রশাসনের কাছে যাচ্ছে, না পারছে চিঠি পড়তে, না পারছে উত্তর দিতে। স্থানীয় ভাষা জানা বাধ্যতামূলক। স্থানীয় ভাষা না জানলে সমস্যার সমাধান করবে কী করে।' এদিনের বৈঠকে তিনি ঘোষণা করেন যে, 'যেখানে যে কারখানা হবে, সেখানে স্থানীয়দের কর্মসংস্থানে অগ্রাধিকার দেওয়া হবে। তবে রাজ্যে সরকারি চাকরি পেতে বাংলা ভাষা (Bengali Language) জনতা অত্যাবশ্যক।'

সেইসঙ্গে এদিনের বৈঠক থেকেও কেন্দ্রকে নিশানা করতে ছাড়েন নি মুখ্যমন্ত্রী। কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করে এদিন মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) জানান, 'কেন্দ্র রাজ্যকে বঞ্চনা করেছে কিন্তু তার জন্য বাংলার উন্নয়ন কখনওই থিম থাকে নি। ২০২২-এর শুরুতেই আবার দুয়ারে সরকার প্রকল্প চালু করতে চলেছে রাজ্য সরকার (WestBengal Govt)। ১-১০ জানুয়ারি এবং ২০-৩০ জানুয়ারি চলবে এই দুয়ারে সরকার প্রকল্প। 

প্রসঙ্গত, মঙ্গলবার দুই দিনাজপুরের প্রশাসনিক বৈঠকে নানা এলাকার বিধায়করা উন্নয়নের জন্য নানা দাবি তুলে ধরেন মুখ্যমন্ত্রীর কাছে।  তাঁদের একাধিক দাবি শুনে একপ্রকার ক্ষিপ্ত হয়ে ওঠেন মুখ্যমন্ত্রী।  তিনি সাফ জানিয়ে দেন যে, 'আগামী ২ বছর কিছু চাইবেন না। এখন ভালো করে কাজ করুন।' পাশাপাশি এদিন দুই দিনাজপুর নিয়ে একাধিক প্রকল্পের ঘোষণা করেন মুখ্যমন্ত্রী। উত্তর দিনাজপুরে ১৫টি প্রকল্প এবং দক্ষিণ দিনাজপুরে ২৩টি প্রকল্পের শোষণ করেন তিনি। পাশাপাশি রাস্তা ও সেতু নির্মাণের জন্য কয়েক কোটি টাকা বরাদ্দ করা হবে বলেও জানান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। 

Follow Us:
Download App:
  • android
  • ios