একধাক্কায় লিটার পিছু সবধরনের দুধের দাম লিটার পিছু দু' টাকা করে বাড়িয়ে দিল দেশের বৃহত্তম দুধ উৎপাদনকারী সংস্থা আমূল। মঙ্গলবার থেকেই কলকাতা-সহ গোটা পশ্চিমবঙ্গে নতুন দাম ইতিমধ্যেই কার্যকর করা হয়েছে। যদিও এখনও দুধের দাম বাড়ানোর পথে হাঁটেনি মেট্রো বা মাদার ডেয়ারির মতো সংস্থা। পশ্চিমবঙ্গ ছাড়াও গুজরাট, মহারাষ্ট্র, দিল্লি, উত্তরাখণ্ডের মতো রাজ্যে আমূলের এই মূল্যবৃদ্ধির প্রভাব পড়বে। 

আমূলের তরফে জানানো হয়েছে, গোটা দেশেই কাঁচা দুধ উৎপাদনের পরিমাণ কমে গিয়েছে। তার উপরে দুধ প্রক্রিয়াকরণের খরচও বেড়ে গিয়েছে। এই অবস্থায় যাতে কাঁচা দুধ উৎপাদনকারীদের উপযুক্ত দাম দেওয়া যায়, সেই কারণেই বাধ্য হয়ে দুধের দাম বাড়াতে হয়েছে। আমূল ব্র্যান্ডের যত রকমের দুধ রয়েছে, তার সবকটির ক্ষেত্রেই এই নতুন দাম প্রযোজ্য হবে। আমূল জানিয়েছে, ২০১৭ সালের পরে ফের তারা দুধের দাম বাড়ালো। 

আমূল দুধের দাম বাড়ালেও পশ্চিমবঙ্গে দুধের অন্যতম দু'টি জনপ্রিয় সংস্থা মেট্রো এবং মাদার ডেয়ারি এখনও দাম বৃদ্ধির পথে হাঁটেনি। তবে মেট্রো ডেয়ারির পক্ষ থেকে জানানো হয়েছে, আপাতত ১ জুন পর্যন্ত অন্তত দাম বাড়ানোর সম্ভাবনা কম। তবে মেট্রো ডেয়ারির ম্যানেজিং ডিরেক্টর মায়াঙ্ক জালান জানিয়ছেন, গত ৪৫ দিনে গুঁড়ো দুধের দাম কেজি  পিছু প্রায় আশি টাকা বেড়ে গিয়েছে। অন্যদিকে কাঁচা দুধের দামও বেড়েছে। ফলে সংস্থার লাভের পরিমাণ কমেছে। তাসত্ত্বেও এখনও সংস্থার পক্ষ থেকে দাম বাড়ানো নিয়ে কোনও সিদ্ধান নেওয়া হয়নি। আপাতত পরিস্থিতির উপরে নজর রাখছেন তাঁরা। দুধের দাম বৃদ্ধি নিয়ে মাদার ডেয়ারির কোনও প্রতিক্রিয়া এখনও পাওয়া যায়নি।