Asianet News BanglaAsianet News Bangla

আরও শক্তিশালী নিম্নচাপের প্রভাব, শনিবার পর্যন্ত আবহাওয়া খারাপ থাকার পূর্বাভাস হাওয়া অফিসের

শুক্রবার দুপুরে অতি গভীর নিম্নচাপ তৈরি হয়েছে। যার রেশ শনিবার বিকেল পর্যন্ত রাজ্যের ওপর থাকবে বলে আশা প্রকাশ করেছে আলিপুর হাওয়া অফিস।  শক্তিশালী অতি গভীর নিম্নচাপ রূপেই সাগরদ্বীপ থেকে বালাসোরের মধ্যে এটি স্থলভাগে প্রবেশ করবে 

Rain update Strong depression impact, heavy rain warning in state, heavy rain in Odisha bsm
Author
Kolkata, First Published Aug 19, 2022, 6:32 PM IST

শুক্রবার দুপুরে অতি গভীর নিম্নচাপ তৈরি হয়েছে। যার রেশ শনিবার বিকেল পর্যন্ত রাজ্যের ওপর থাকবে বলে আশা প্রকাশ করেছে আলিপুর হাওয়া অফিস।  শক্তিশালী অতি গভীর নিম্নচাপ রূপেই সাগরদ্বীপ থেকে বালাসোরের মধ্যে এটি স্থলভাগে প্রবেশ করবে বলেও জনিয়েছেন আলিপুর আবহাওয়া দফতরের উপমহা নির্দেশক সঞ্জীব বন্দ্যোপাধ্য়ায়। তারই  প্রভাবে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে ঝোড়ো হাওয়া ও ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ওড়িশায় প্রবল বৃষ্টির সতর্কতা জারি করেছে আলিপুর হাওয়া  অফিস।

কলকাতার আবহাওয়া 
 আজ সাকল থেকেই মেঘলা আকাশ ছিল কলকাতা ও পার্শ্ববর্তী এলাকায়। হালকা থেকে মাঝারি বৃষ্টি হয়েছে। আগামিকালও বৃষ্টির পূর্বাভাস রয়েছে। দু এক পশলা ভারী বৃষ্টিরও সম্ভাবনা থাকছে।। সঙ্গে ৪০ থেকে ৫০ কিলোমিটার গতি বেগে দমকা ঝোড়ো হাওয়ার সম্ভাবনা।
 
দক্ষিণবঙ্গের আবহাওয়া 

আজ ভারি থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে। অতি ভারী বৃষ্টির সতর্কতা পূর্ব মেদিনীপুর পশ্চিম মেদিনীপুর বাঁকুড়া পুরুলিয়া ঝারগ্রাম এবং দক্ষিণ ২৪ পরগনা জেলায়। এই জেলাগুলিতে ৭০ থেকে ২০০ মিলিমিটার বৃষ্টিপাত হতে পারে। ভারী বৃষ্টির সতর্কতা কলকাতা হাওড়া হুগলি এবং পূর্ব বর্ধমান ও পশ্চিম বর্ধমানে। এই জেলাগুলিতেও ৭০ থেকে ১০০ মিলিমিটার বৃষ্টিপাতের সম্ভাবনা থাকছে। আগামীকাল পশ্চিমের জেলাগুলিতে মেঘলা আকাশ ও হালকা মাঝারি বৃষ্টি দু-এক পশলা ভারী বৃষ্টির সম্ভাবনা। আগামীকাল বেলা বাড়ার সঙ্গে সঙ্গে কলকাতা সহ বাংলাদেশ লাগোয়া জেলাগুলির আবহাওয়ার উন্নতি হবে।

উপকূলে দমকা হাওয়া
সমুদ্র উত্তল হবে দমকা ঝড়ো হাওয়া বইবে উপকূল ও সংলগ্ন জেলাগুলিতে। আগামী ২৪ ঘন্টায় ৬০ থেকে ৬৫ কিলোমিটার গতিবেগে দমকা ঝড় হাওয়া বইতে পারে পূর্ব মেদিনীপুর ও দক্ষিণ ২৪পরগনা জেলায়। ৪০ থেকে ৫০ কিলোমিটার গতি বেগে দমকা ঝোড়ো হাওয়া কলকাতা, পশ্চিম মেদিনীপুর ঝাড়গ্রাম বাঁকুড়া পুরুলিয়া এবং হাওড়া ও হুগলিতে। পূর্ব বর্ধমান ও পশ্চিম বর্ধমানে ৩০ থেকে ৪০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো হাওয়া হবে।
আগামী কাল পূর্ব মেদিনীপুর ও দক্ষিণ ২৪ পরগনা এই দুই জেলায় ৪০ থেকে ৫০ কিলোমিটার গতিবেগে দমকা ঝড়ো হাওয়া বইবে।

 উত্তরবঙ্গের আবহাওয়া
উত্তরবঙ্গে উপরের দিকের ৫ জেলায় আংশিক মেঘলা আকাশ হালকা থেকে মাঝারি বৃষ্টি। কালিম্পং আলিপুরদুয়ার কোচবিহার ও জলপাইগুড়ি জেলায় হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা কোথাও কোথাও বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হতে পারে। আগামী ২৪ ঘণ্টায় দার্জিলিং কালিম্পং জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এর কিছু অংশে, দু এক পশলা ভারী বৃষ্টিও হতে পারে।

 সতর্কবার্তা 
দুপুর ১২ টার মধ্যে গভীর নিম্নচাপ শক্তি বাড়িয়ে অতি গভীর নিম্নচাপে পরিণত হবে। উত্তর-পূর্ব ও উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর সংলগ্ন এলাকায় এখন অবস্থান এই গভীর নিম্নচাপের। সমুদ্রের ভেতরেই এটি বেলা বারোটা থেকে আরও শক্তি বাড়াবে। প্রতি ঘন্টায় এর গতিবেগ ৭০ থেকে ৭৫ কিলোমিটার হতে পারে। এই গতিবেগ অতি গভীর নিম্নচাপ রূপে থাকবে আগামিকাল সকাল পর্যন্ত। তারপর ধীরে ধীরে শক্তি হারিয়ে এটি গভীর নিম্নচাপে পরিণত হবে।

সমুদ্রে উত্তাল ঝড়ো হাওয়া থাকার কারণে আজ ও আগামীকাল মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। আজ ও আগামিকাল পর্যটকদের সমুদ্রে নামার ক্ষেত্রে নিয়ন্ত্রণের পরামর্শ আবহাওয়াবিদদের। দীঘা মন্দারমনি তাজপুর ও সাগর আইল্যান্ডের সমুদ্রের ধারে বিনোদনমূলক সব কাজ বন্ধ রাখতে নির্দেশ আবহাওয়া দফতর। 

আরও পড়ুনঃ

ইলিশের খোঁজে গিয়ে ফের বিপত্তি, ১৮ জন মৎস্যজীবী সহ নিখোঁজ ট্রলার

খারাপ আবহাওয়ার জেরে ব্যাহত মুখ্যমন্ত্রীর সফর, গয়াতেই জরুরি ভিত্তিতে অবতরণ করল নীতিশ কুমারের হেলিকপ্টার

Anubrata Mondal: ভোলে ব্যোম চালকলের মালিক কে? বিশাল সম্পত্তির দলিল হাতে এল সিবিআই-এর

Follow Us:
Download App:
  • android
  • ios