রাজ্য সরকারের অবসর প্রাপ্ত কর্মীদের জন্যও এবার সুখবর। ষষ্ঠ বেতন কমিশনের সুপারিশ মেনে পেনশন বাড়ানোর সিদ্ধান্তে অনুমোদন দিল রাজ্য সরকার। মঙ্গলবারই সরকারের তরফে এই বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। রাজ্য সরকারের কর্মীদের বেতনের মতো অবসরপ্রাপ্তদের পেনশনের ক্ষেত্রেও বর্তমান মূল পেনশনের ২.৫৭ গুণ করে নতুন মূল পেনশন ধার্য্য করা হবে। আগামী ১ জানুয়ারি থেকে এই নতুন পেনশন কার্যকর করা হবে। 

ধরা যাক কারও মূল পেনশন ছিল ১৩৫২৫ টাকা। তার থেকে তিনি চল্লিশ শতাংশ বা ৫৪১০ টাকা পেনশন কমিউট করে থাকলে এতদিন মূল পেনশন ছিল ৮১১৫ টাকা। নতুন হার অনুযায়ী এই ব্যক্তিরই পেনশনের হার হবে,  ১৩৫২৫ x ২.৫৭= ৩৪৭৫৯ টাকা। এর থেকে পুরনো হারে কমিউট করা ৫৪১০ টাকা বাদ দিয়ে ১.১.২০২০ থেকে ওই অবসর প্রাপ্ত কর্মীর পেনশন দাঁড়াবে ২৯৩৫০ টাকা। একই সঙ্গে অবসরপ্রাপ্ত কর্মী এবং তাঁদের পরিবারের সদস্যের পেনশনের ঊর্ধ্বসীমাও বেড়েছে। সংশোধিত হার অনুযায়ী কর্মীদের পেনশনের ঊর্ধ্বসীমা বাড়িয়ে ৩৫ হাজার থেকে ১,০০,৫০০ টাকা করা হয়েছে। আর কর্মীদের পরিবারের পেনশনের ঊর্ধ্বসীমা বাড়িয়ে ৬০,৩০০ টাকা করা হয়েছে। এর পাশাপাশি কর্মচারীদের মৃত্যুকালীন এবং অবসরকালীন গ্র্যাচুইটি বাড়িয়ে ৬ লক্ষ টাকা থেকে বাড়িয়ে ১২ লক্ষ করা হয়েছে। 

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে অবসরপ্রাপ্ত কর্মী এবং তাঁদের পরিবারের পেনশনভোগীদের বয়স ৮০ থেকে ৮৫-র মধ্যে হলে তিনি নতুন মূল পেনশনের কুড়ি শতাংশ অতিরিক্ত পাবেন। ৮৫ থেকে ৯০-এর মধ্যে যাঁদের বয়স, তাঁরা মূল পেনশনের ৩০ শতাংশ অতিরিক্ত পাবেন। ৯০ থেকে ৯৫ বছর এবং ৯৫ থেকে একশো বছর বয়সিরা যথাক্রমে ৪০ এবং ৫০ শতাংশ অতিরিক্ত পেনশন হিসেবে পাবেন। আর একশো বছর পেরিয়ে গেলে মূল পেনশনের দ্বিগুণ বাড়তি পেনশন হিসেবে পাওয়া যাবে।