Asianet News BanglaAsianet News Bangla

Howrah Vaccine: ১৫-১৮ বছরের টিকা, হাওড়ায় একদিনে ৯০০ টিকাকরণের লক্ষ্যমাত্রা

সোমবার থেকে হাওড়া মহিয়ারী রানিবালা কুন্ডু চৌধুরী গার্লস স্কুলে শুরু হল ১৫-১৮ বছর বয়সী ছাত্র-ছাত্রীদের টিকাকরণের কাজ। সোমবার মোট ৯০০ জন ছাত্র ছাত্রীদের ভ্যাকসিন দেওয়া হবে বলে জানা গিয়েছে। 

Vaccination of 15-18 year old students started in Howrah district bpsb
Author
Kolkata, First Published Jan 3, 2022, 4:44 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

হাওড়া জেলাতে (Howrah District) শুরু হলো ১৫-১৮ বছরের ছাত্র ছাত্রীদের টিকাকরণের কাজ (Vaccination of 15-18 year old students)। দেশ জুড়ে ফের লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনায় আক্রান্তের সংখ্যা(Corona Virus)। সেই সঙ্গে চোখ রাঙাচ্ছে করোনার নতুন স্ট্রেন ওমিক্রনের সংক্রমণ। বিশেষজ্ঞদের অনেকে দেশ তথা রাজ্যে তৃতীয় ঢেউ আসার আশঙ্কা প্রকাশ করেছেন। সম্প্রতি রাজ্যের স্বাস্থ্য দফতর থেকেও জেলা স্বাস্থ্য আধিকারিকদের তৃতীয় ঢেউ নিয়ে সতর্ক করেছে। 

স্বাস্থ্য দফতর সূত্রে খবর শিশুদের মারণ ভাইরাস থেকে সুরক্ষিত রাখতে দ্রুত তাদের টিকাকরণের কাজ আবশ্যিক হয়ে পড়েছে। যদিও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী গত বছরের শেষেই ঘোষণা করেছেন ১৫-১৮ বছর বয়সীদের টিকা দেওয়ার কাজ শুরু হবে তেসরা জানুয়ারি থেকে। সেই ঘোষণা মতোই সোমবার থেকে হাওড়া মহিয়ারী রানিবালা কুন্ডু চৌধুরী গার্লস স্কুলে শুরু হল ১৫-১৮ বছর বয়সী ছাত্র-ছাত্রীদের টিকাকরণের কাজ। সোমবার মোট ৯০০ জন ছাত্র ছাত্রীদের ভ্যাকসিন দেওয়া হবে বলে জানা গিয়েছে। 

ইতিমধ্যে কোউইন অ্যাপে রেজিস্ট্রেশন করেছেন কয়েক লক্ষ ছাত্র ও ছাত্রী। এই প্রসঙ্গে উলুবেড়িয়া মহকুমা হাসপাতালের পক্ষ থেকে কুন্তল সিনহা জানান এই টিকাকরণের কাজ অত্যন্ত গুরুত্বপূর্ণ ও প্রয়োজনীয় ছিল। সরকারের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে তিনি বলেন ১৫-১৮ বছরের ছাত্রছাত্রীদের টিকা না হওয়ার কারণে স্কুল খোলার বিষয়ে সমস্যা আসছিল। তাদের পড়াশোনাতেও অনেক ক্ষতি হচ্ছে। তিনি আরও বলেন অনলাইন ক্লাসের মাধ্যমে শিক্ষকেরাও তাদের সম্পূর্ণ দক্ষতা দিতে পারছিলেন না। এই টিকাকরণের কাজ সম্পুর্ন হলে অফলাইন ক্লাস করার ক্ষত্রে সুবিধা হবে। 

আরও পড়ুন-  মাস্ক ব্যাবহার না করায় ১৫ জনকে আটক করল পুলিশ, সচেতনতার জন্য সকাল থেকেই শুরু মাইকিং

আরও পড়ুন- India's COVID-19 Tally: ভারতে করোনার বিস্ফোরণ, গত তিন মাসের মধ্যে শীর্ষে পৌঁছল সংক্রমণ

তিনি আরো জানান ১৫-১৮ বয়সীদের ছাড়াও ১-১৪ বছরের বাচ্চাদেরকে যদি দ্রুত টিকাকরণের কাজ সম্পূর্ণ করা যায় তাহলে সমগ্র ছাত্র সমাজ উপকৃত হবে। এই কাজ যত দ্রুত সম্ভব সম্পন্ন করতে হবে। তিনি আরো দাবি করেন সরকারের এই সিদ্ধান্ত খুব গুরুত্বপূর্ণ। এটা আরো আগে করা গেলে আরও ভালো হত।

প্রসঙ্গত কিশোর কিশোরীদের টিকাদানের বিষয়ে গত বছর ২৭ ডিসেম্বর, কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের পক্ষ থেকে বিশেষ নির্দেশিকা জারি করা হয়েছিল। সকল টিকাদান কেন্দ্রকে সেই নির্দেশিকা মেনে চলতে হবে। যাতে করে কিশোরকিশোরীদের টিকাদান এবং নিয়মিত টিকাদান প্রক্রিয়া মিলে মিশে না যায়, কোনও ভাবে ভুল করে কিশোর-কিশোরীদের কোভিশিল্ড বা অন্য কোনও অপরিক্ষীত করোনাভাইরাস টিকা দিয়ে দেওয়া না হয়, তার জন্য বিশেষ ব্যবস্থা নেওয়া হচ্ছে। 

গত ২৪ ডিসেম্বর, ভারতের ড্রাগস কন্ট্রোলার জেনারেল অথরিটি (DCGA) শর্ত সাপেক্ষে ১২ বছরের বেশি বয়সী শিশুদের জন্য কোভ্যাক্সিন টিকাকে জরুরী ব্যবহারের অনুমোদন দিয়েছিল। তারপরই প্রধানমন্ত্রী শিশুদের জন্য টিকাদান অভিযান শুরুর ঘোষণা করেছিলেন। সেই মতো সোমবার হাওড়া জেলাতে শুরু হলো কোভিড টিকা দেওয়ার কাজ।

Follow Us:
Download App:
  • android
  • ios