Asianet News BanglaAsianet News Bangla

Murshidabad: মমতা বন্দ্যোপাধ্যায়ের মুর্শিদাবাদ সফর ঘিরে নয়া দিগন্ত, কী ভূমিকা নিল পর্যটন দফতর

 মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের মুর্শিদাবাদ সফরকে ঘিরে নয়া দিগন্ত খুলে যাওয়ার সম্ভাবনা তৈরি হয়েছে পর্যটন ব্যবসায়। পর্যটকদের আকর্ষণ বৃদ্ধি করতে 'ওয়াসেফ মঞ্জিল' অর্থাৎ নিউ প্যালেসকে হেরিটেজ হোটেল ও মিউজিয়াম রুপে গড়ে তোলার পরিকল্পনা আগাম গ্রহণ করল রাজ্য পর্যটন দপ্তর।

 

WB tourism Department plans to build new palace heritage around Mamata Banerjees visit to Murshidabad RTB
Author
Kolkata, First Published Dec 5, 2021, 6:28 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) মুর্শিদাবাদ ( Murshidabad) সফর ঘিরে নয়া দিগন্ত। 'পিপিপি' মডেলে ঐতিহাসিক 'মতিঝিল' অধিগ্রহণ থেকে 'নিউ প্যালেস' হেরিটেজ ঘোষণার মধ্যে দিয়ে সংস্কারের মুখে। মূলত মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের মুর্শিদাবাদ সফরকে ঘিরে নয়া দিগন্ত খুলে যাওয়ার সম্ভাবনা তৈরি হয়েছে পর্যটন ব্যবসায়। পর্যটকদের আকর্ষণ বৃদ্ধি করতে 'ওয়াসেফ মঞ্জিল' অর্থাৎ নিউ প্যালেসকে হেরিটেজ হোটেল ও মিউজিয়াম রুপে গড়ে তোলার পরিকল্পনা আগাম গ্রহণ করল রাজ্য পর্যটন দপ্তর ( WB tourism Department)।

WB tourism Department plans to build new palace heritage around Mamata Banerjees visit to Murshidabad RTB

এই খবর ছড়িয়ে পড়তেই জেলার পর্যটন কেন্দ্রিক ব্যবসায়ীদের মধ্যে ব্যাপক উৎসাহ লক্ষ করা গিয়েছে । এই ব্যাপারে মুর্শিদাবাদ ষ্টেট ম্যানেজার জয়ন্ত মন্ডল জানান ,“ রাজ্য পর্যটন দপ্তর ইতিমধ্যে চিঠি দিয়ে  জানিয়েছে ঐতিহাসিক ওই প্রাসদটির ঐতিহ্য ধরে রাখতে নিউ প্যালেস কে হেরিটিজ হোটেল ও মিউজিয়াম করা হবে । হয় তো কিছু দিনের মধ্যেই ওই কাজ শুরু হয়ে যেতে পারে"। এরইমধ্যে রাজ্যের পর্যটন দপ্তরের সচিব নন্দিনী চক্রবর্তী জেলায় এসে বেসরকারি সংস্থার  কাছ থেকে অধিগ্রহন করেছেন মতিঝিল অর্থাৎ মন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সাধের প্রকৃতি তীর্থ । তার পরে তিনি নবাব নগরীর বেশ  কয়েক টি পর্যটন কেন্দ্র ঘুরে দেখেন । দীর্ঘ সময় ধরে ওয়াসেফ মঞ্জিল পরিদর্শন করেন ,পরিদর্শন কালে  তিনি ওই প্রাসাদের ঐতিহাসিক গুরুত্ব এবং ব্রিটিশ ও নবাবী আমলের সংরক্ষিত দলিল দস্তাবেজ স্থাপত্য নিয়ে বিস্তারিত জেনে নেন তার সঙ্গে উপস্থিত আধিকারিক ও স্থানীয় মানুষ জনের কাছ থেকে ।পরে তিনি বলেন , “ ওয়াসেফ মঞ্জিল কে হেরিটেজ হোটেল ও মিউজিয়াম করার জন্য কলকাতা এবং বাইরের কিছু ইনভেস্টার কে সঙ্গে নিয়ে এসেছি ।দেখা যাক পিপিপি মডেল প্রাইভেট পাবলিক পার্টনারশিপে কিছু করা যায় কিনা ।” শুধু তাই নয় রাজ্যের অন্যতম পর্যটন কেন্দ্র হিসেবে মুর্শিদাবাদকে কিভাবে তুলে ধরা যায় সে বিষয়ে চিন্তা ভাবনা শুরু হয়েছে বলেও মন্তব্য করেন পর্যটন সচিব।

আরও পড়ুন, Big Ben: ২৯ বছর পর মুর্শিদাবাদে বাজতে চলেছে লন্ডনের 'বিগ বেন', ঘড়ি সংষ্কারে উদ্যোগ সোসাইটির

 মুর্শিদাবাদকে পর্যটনের ফোকাস করে রাজ্য পর্যটন দপ্তর এগিয়ে চলবে পর্যটন দপ্তরের সচিব এই মন্তব্য করেছেন। এরই মধ্যে আবার জেলা সফরে আসছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় । ফলে জেলার পর্যটন ব্যবসায়ীরা তো বটেই সাধারণ মানুষও জেলার পর্যটন শিল্পকে ঘিরে আশায় বুক বেঁধেছেন । তাদের দাবি মুখ্য মন্ত্রী এবার জেলার পর্যটন ব্যবস্থা কে ঢেলে সাজাবেন ।তাই মুখ্য মন্ত্রীর সফরের আগেই সরকারি ভাবে অধিগ্রহণ করা হয়েছে মুখ্যমন্ত্রীর স্বপ্নের প্রকৃতি তীর্থ । এই ব্যাপারে স্থানীয় হোটেল ব্যবসায়ী ইন্দ্রজিৎ ধর বলেন , “ কালের নিয়মে ঐতিহাসিক মতিঝিল নিশ্চিহ্ন হতে বসেছিল ,রাজ্যের মুখ্য মন্ত্রীর হাত ধরে মতিঝিল হারান গৌরব ফিরে পেয়েছে ।  স্বাভাবিক ভাবে আমাদের আশা মুখ্যমন্ত্রী জেলার পর্যটন শিল্পের উন্নয়নে সঠিক পদক্ষেপ করবেন ।এর ফলে জেলার পর্যটন কেন্দ্রিক ব্যবসার যেমন উন্নতি হবে তেমনি জেলার পর্যটন শিল্পের বিকাশ ঘটবে ।” এদিকে মুর্শিদাবাদ হেরিটেজ অ্যান্ড কালচারাল ডেভলপমেন্ট সোসাইটির সম্পাদক স্বপন ভট্টাচার্য বলেন , “ মিতিঝিল অধিগ্রহনের ব্যাপারে আমরা ২০১৮ সাল থেকে সরকারের কাছে আবাদন করে আসছিলাম ।তা পূরন হয়েছে ।প্রায় এক দশকের বেশি সময় ধরে বন্ধ থাকা নিউ প্যালেস সংস্কারের কথা মুখ্য মন্ত্রী নিজে ঘোষণা করবেন সেই আশাই অপেক্ষা করছি ।”

Follow Us:
Download App:
  • android
  • ios