সব ঠিকঠাক থাকলে এতদিনে বর্ষা শুরু হওয়ার কথা ছিল। বাংলায় প্রাক বর্ষার বৃষ্টি শুরু হয়ে গিয়েছে বলে কয়েকদিন আগে জানিয়েছিল আবহাওয়া অফিস। ফলে কিছুটা স্বস্তি পেয়েছিলেন রাজ্যবাসী। কিন্তু আপাতত বৃষ্টির সম্ভাবনা দূরে থাক, ফের প্রবল দাবদাহে পোড়ার আশঙ্কা গোটা বাংলার। এমন কী, রাজ্যের কয়েকটি জেলায় তাপপ্রবাহের সতর্কতাও জারি করেছে আলিপুর আবহাওয়া দফতর। 

এ দিন আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী অন্তত বাহাত্তর ঘণ্টায় কলকাতা-সহ সংলগ্ন জেলাগুলিতে তাপমাত্রা দু' থেকে তিন ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বৃদ্ধি পেতে পারে। কলকাতা ছাড়াও দুই চব্বিশ পরগণা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, হুগলি, নদিয়া, মুর্শিদাবাদ এবং পূর্ব বর্ধমান জেলার জন্য এই সতর্কবার্তা জারি করেছে হাওয়া অফিস। যার ফলে ওই জেলাগুলিতে প্রবল গরমের সঙ্গে আর্দ্রতাজনিত অস্বস্তি বাড়বে। 

আবহবিদরা সতর্ক করে জানিয়েছেন, পশ্চিমাঞ্চসেক বেশ কয়েকটি জেলায় তাপপ্রবাহ চলারও সম্ভাবনা রয়েছে। পুরুলিয়া, বাঁকু়ড়া, পশ্চিম বর্ধমান, বীরভূম, পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রাম জেলায় তারপ্রবাহের পরিস্থিতি তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানানো হয়েছে। এই পরিস্থিতি আগামী তিন দিন চলবে জানিয়েছেন আবহবিদরা। 

শনিবার কেরলে বর্ষা ঢুকেছিল। নির্দিষ্ট সময়ের সাতদিন পরে কেরলে বর্ষা প্রবেশ করেছিল। যদিও, বাংলায় কবে বর্ষা ঢুকবে, সে বিষয়ে কিছু বলতে পারেনি হাওয়া অফিস। আপাতত বর্ষা এ রাজ্যে প্রবেশের আগে ফের একবার প্রবল গরমের অস্বস্তিতে ভুগতে হবে দক্ষিণবঙ্গের বাসিন্দাদের। কবে ফের আকাশ কালো করে মেঘ হয়ে বর্ষা নামে, সেই অপেক্ষাতেই থাকতে হবে রাজ্যবাসীকে। 

তবে দক্ষিণবঙ্গে বৃষ্টির সম্ভাবনা না থাকলেও উত্তরবঙ্গের জেলাগুলিতে বৃষ্টি চলবে বলেই জানিয়েছে আবহাওয়া দফতর।