Asianet News BanglaAsianet News Bangla

মাত্র ঘণ্টাখানেকের মধ্যেই বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি কলকাতা ও পার্শ্ববর্তী এলাকায়, সঙ্গে বইবে ঝোড়ো হাওয়া

হাওয়া অফিসের পূর্বাভাস মতই সোমবার দক্ষিণবঙ্গের বেশ কিছু এলাকায় বিক্ষিপ্ত বৃষ্টি হবে। এদিন আলিপুর হাওয়া অফিস সূত্রে জানাগেছে কলকাতা হাওড়া ও দক্ষিণ ২৪ পরগনায়  হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। সঙ্গে বইবে ঝোড়ো হাওয়া।

weather update thunderstorm  lightning and moderate rainfall is forecast in  surrounding areas of Kolkata bsm
Author
Kolkata, First Published Aug 22, 2022, 3:31 PM IST

হাওয়া অফিসের পূর্বাভাস মতই সোমবার দক্ষিণবঙ্গের বেশ কিছু এলাকায় বিক্ষিপ্ত বৃষ্টি হবে। এদিন আলিপুর হাওয়া অফিস সূত্রে জানাগেছে কলকাতা হাওড়া ও দক্ষিণ ২৪ পরগনায়  হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। সঙ্গে বইবে ঝোড়ো হাওয়া। আর সেই কারণে দুপুরের পর থেকেই এই তিন জেলার মানুষদের নিরাপদে চলাফেরার করার নির্দেশ দিয়েছে আলিপুর হাওয়া অফিস। 

সোমবার সকাল থেকেই কলকাতা ও পার্শ্ববর্তী গাঙ্গেয় উপত্যকায় ছিল ভ্যাপসা গরম। রোদ আর মেঘের  লুকোচুরি সত্ত্বেও অস্বস্তিকর আবহাওয়া ছিল দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায়। তবে বিক্ষিপ্ত বৃষ্টির পরেই সেই অস্বস্তি বজায় থাকবে বলেও পূর্বাভাস হাওয়া অফিসের। 

হাওয়া অফিসের দেওয়া তথ্য অনুযায়ী নদিয়া, মুর্শিদাবাদ, ও উত্তর ২৪ পরগনাতেও বিকেলের দিক থেকে বিক্ষিপ্ত বৃষ্টি হবে। তবে কলকাতা ও হাওড়ায় বৃষ্টির পরিমাণ বেশি হবে। 

হাওয়া অফিস সূত্রের খবর ঝাড়খণ্ড ও ছত্তিশগড়ের দিকে সরে গেছে নিম্নচাপ। তবে  বৃষ্টির সম্ভাবনা রয়েছে। যার জেরে কিছুটা হলেও স্বস্তিকর হয়েছে পরিবেশ। আগামী ২৪ ঘণ্টা কলকাতা ও পার্শ্ববর্তী এলাকার সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা ৩২.৯ ডিগ্রি থেকে ২৬.৫ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ঘোরাফেরা করবে। গত ২৪ ঘণ্টায় আলিপুরে বৃষ্টি হয়েছে ১১ মিলিমিটার। সোম ও মঙ্গলবার বিক্ষিপ্ত বৃষ্টির পূর্বাভাস থাকলেও বুধবার বৃষ্টি বাড়তে পারে বলেও হাওয়া অফিসের পূর্বাভাস রয়েছে। শনি ও রবিবার আবহাওয়ার উন্নতি হওয়ার সম্ভবনা রয়েছে। 

আলিপুর হাওয়া অফিস জানিয়েছে , বৃষ্টির ফলে বিভিন্ন জেলাতে বৃষ্টির ঘাটতি অনেকটাই কমেছে। দক্ষিনবঙ্গে বৃষ্টির ঘাটতি কমে ২৯ শতাংশ হয়েছে। উত্তরবঙ্গের বৃষ্টির ঘাটতি রয়েছে ৫ শতাংশ।  কলকাতার ক্ষেত্রে বৃষ্টির ঘাটতির পরিমান ৩৯ শতাংশ। প্রবল এই বৃষ্টির জন্য দক্ষিণবঙ্গে বিভিন্ন জেলায় যে অস্বস্তিকর আবহাওয়া ছিল তা কাটতে শুরু হয়েছে। তামমাত্রাও এক ধাক্কায় কমে গেছে অনেকটা। হাওয়া অফিসের পূর্বাভাস আগামী কয়েক দিন দক্ষিণবঙ্গে বিশেষত কলকাতা ও গাঙ্গেয় উপত্যকায় এই স্বস্তিকর আবহাওয়া বজায় থাকবে। 


 

Follow Us:
Download App:
  • android
  • ios