Asianet News BanglaAsianet News Bangla

Higher Secondary Result 2022- প্রকাশিত হল উচ্চমাধ্যমিক ২০২২ মেধাতালিকা, প্রথম দশে ২৭২ জন

দশম স্থান পর্যন্ত মেধাতালিকা প্রকাশ করা হল। ২০শে জুন পরীক্ষার্থীদের মধ্যে মার্কশিট বিলি করা হবে। 

West Bengal Higher Secondary Result 2022 Full and Final Merit List of HS 2022 by West Bengal Council of Higher Secondary Education bpsb
Author
Kolkata, First Published Jun 10, 2022, 10:42 AM IST

বহু প্রতিক্ষিত উচ্চমাধ্যমিকের ফলপ্রকাশ করা হল। ২ এপ্রিল থেকে ২০২২ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হয়। যেহেতু কোভিডের আহে পরীক্ষা, তাই হোম সেন্টারে পরীক্ষা দেওয়ার সুযোগ পেয়েছে পরীক্ষার্থীরা। একই সঙ্গে করোনার ভয়াবহ পরিস্থিতি পেরিয়ে ২ বছর পর যেহেতু উচ্চ মাধ্যমিক, তাই পড়ুয়াদের মধ্যে যাতে অতিরিক্ত মানসিক চাপ না পড়ে তাই সে বিষয়ে খেয়াল রাখছিল সংসদ। সংসদের তরফে জানানো হয়েছে, বেলা ১২ টা থেকে ফলাফল দেখা যাবে ওয়েবসাইটে। দশম স্থান পর্যন্ত মেধাতালিকা প্রকাশ করা হল। ২০শে জুন পরীক্ষার্থীদের মধ্যে মার্কশিট বিলি করা হবে। 

প্রথম স্থানে অদিশা দেবশর্মা, প্রাপ্ত নম্বর ৪৯৮

দ্বিতীয় স্থানে সায়দীপ সামন্ত, প্রাপ্ত নম্বর ৪৯৭

তৃতীয় স্থানে চারজন, প্রাপ্ত নম্বর ৮৯৬

চতুর্থ স্থানে আটজন, প্রাপ্ত নম্বর ৪৯৫

পঞ্চম স্থানে ১১জন, প্রাপ্ত নম্বর ৪৯৪

ষষ্ঠ স্থানে ৩২ জন, প্রাপ্ত নম্বর ৪৯৩

সপ্তম স্থানে ৩৭ জন , প্রাপ্ত নম্বর ৪৯২

অষ্টম স্থানে ৫৫জন, প্রাপ্ত নম্বর ৪৯১

নবম স্থানে ৫৪জন , প্রাপ্ত নম্বর ৪৯০

দশম স্থানে ৬৯জন, প্রাপ্ত নম্বর ৪৮৯

১০ জুন সকাল ১১টায় উচ্চ মাধ্যমিকের ফলাফল ঘোষণা করল সংসদ। প্রথমে আরও আগে ওয়েবসাইটে দেখতে পাওয়া যাবে জানালেও বুধবার সংসদের তরফে তা ফের বদল করা হয়। শিক্ষা সংসদ জানিয়েছে, বেলা ১২টা থেকে ফলাফল দেখা যাবে ওয়েবসাইটে। কোন কোন ওয়েবসাইটে দেখা যাবে, তাও জানিয়েছে সংসদ। ৫ই জুলাইয়ের মধ্যে স্ক্রুটিনি ও রিভিউয়ের জন্য আবেদন করা যাবে। 

কোভিড বিধি মেনেই এবার হয়েছে এবারের উচ্চমাধ্যমিক পরীক্ষা। সংসদের তরফে জানানো নিয়ম মেনেই পরীক্ষা কেন্দ্র বসার সময় মেনে চলা হয় সামাজিক দূরত্ব। পরীক্ষার্থীরা মাস্ক পরেই পরীক্ষা দেয়। যদিও পরীক্ষাকেন্দ্রে কেউ অসুস্থ হলে এবার ছিল আইসোলেশন রুমের ব্যবস্থাও। প্রতিটি পরীক্ষা কেন্দ্রেই স্বাস্থ্য দপ্তরের মেডিকেল টিম রাখা হয়। প্রশ্নপত্রের প্রতিলিপি যাতে বাইরে ফাঁস না হয়, সেজন্য নেওয়া হয় বিশেষ ব্যবস্থা। মোট ৫৬টি বিষয়ে পরীক্ষা হয়েছে এবার। এর মধ্যে ৯টি ভোকেশনাল সাবজেক্ট ছিল। সংসদ জানিয়েছে এবছর ৭টি জেলায় পাশের হার ৯০ শতাংশের ওপর।

results.shiksha,wbresults.nic.in, exametc.com থেকে ফলাফল জানতে পারবেন পরীক্ষার্থীরা। এছাড়াও এসএমএস-র মাধ্যমে জানা যাবে রেজাল্ট। তার জন্য WB12 লিখে স্পেস দিয়ে রোল নম্বর পাঠাতে হবে ৫৬৭৬৭৫০ নম্বরে। পাশাপাশি exametc.com -এ আগেই রেজিস্ট্রার করতে পারেন নিজের রোল নম্বর। সেক্ষেত্রে ফল প্রকাশিত হওয়ার পরেই এসএমএস মারফৎ ফল পাওয়া যাবে।

Follow Us:
Download App:
  • android
  • ios