উত্তমা সরকার, আলিপুরদুয়ার:  'পঙ্গপাল রাজ্যপাল। নির্লজ্জ বিজেপির দালাল। কোথায় ছিল এতকাল। জবাব চাই। জবাব দাও।'  জগদীপ ধনখড়ের সফরের মাঝেই এবার তৃণমূলের নামে পোস্টার পড়ল শহরে। বিতর্ক তুঙ্গে আলিপুরদুয়ারে। 

ঘটনাটি ঠিক কী? ঘড়িতে তখন সকাল ৭টা বেজে ৩৪ মিনিট। শুক্রবার সাতসকালে সস্ত্রীক শিলিগুড়ির বাগডোগরা বিমানবন্দরে পৌঁছন রাজ্যপাল জগদীপ ধনখড়। বিমানবন্দর থেকে সোজা আলিপুরদুয়ার। সড়কপথে যখন লাদাখে শহিদ বিপুল রায়ে বাড়িতে যাচ্ছেন রাজ্যের সাংবিধানিক প্রধান, তখন রাস্তার পাশে নজরে পড়ে 'রাজ্যপাল পঙ্গপাল' লেখা একটি পোস্টার। রাজ্যপালের যাত্রাপথে কারা এমন পোস্টার টাঙালো? পোস্টারের নিচে লেখা, 'আলিপুরদুয়ার বিধানসভাকেন্দ্র তৃণমূল কংগ্রেস'। কোনও প্রতিক্রিয়া না দিলেও, এমন ঘটনায় রাজ্যপাল যারপরনাই ক্ষুদ্ধ হয়েছেন বলে জানা গিয়েছে। এদিকে আবার পোস্টারের সঙ্গে তাদের কোনও সম্পর্ক নেই বলে দাবি করেছে তৃণমূল কংগ্রেসের স্থানীয় নেতৃত্ব।

রাজ্যপালের সঙ্গে এমনিতেই রাজ্য সরকারে সংঘাত লেগেই থাকে। প্রশাসন সূত্রে খবর, এর আগে দু'বার শহিদ বিপুল রায়ের বাড়িতে আসতে চেয়েছিলেন রাজ্যপাল। কিন্তু দুটি ক্ষেত্রেই তাঁর সফর বাতিল করতে হয়। শেষপর্যন্ত শুক্রবার শহরের বিন্দিপাড়ায় বাড়িতে গিয়েছে শহিদের পরিবারের সঙ্গে দেখা করে ১১ লক্ষ টাকার চেক তুলে দেন জগদীপ ধানখড়। এরপর শিলিগুড়িতে ফিরে যান তিনি। 

 


মঙ্গলবার  আলিপুরদুয়ার জেলা প্রশাসনিক ভবন ডুয়ার্সকন্যায় করণিক পদে চাকরিতে যোগ দিয়েছেন শহিদের স্ত্রী। উত্তরবঙ্গে সফরে এসে  তাঁর হাতে  নিয়োগপত্র তুলে দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় স্বয়ং।