পুদুচেরিতে গেরুয়া ঝড়, ভোট সমীক্ষায় একদম শূন্য থেকে শুরু করে রাজকীয় উত্থান বিজেপির

শূন্য থেকে শুরু করে ক্ষমতা দখলের পথে বিজেপি। তেমনই তথ্য উঠে এসেছে পুদুচেরির এক্সিট পোলে। একাধিক সংস্থার এক্সিট পোলে এগিয়ে রয়েছে বিজেপি। গত বিধানসভা নির্বাচনের ক্ষমতাসীন দল কংগ্রেস বেশ ব্যাকফুটে।

Asianet News Bangla | Published : Apr 29, 2021 6:01 PM IST

শূন্য থেকে শুরু করে ক্ষমতা দখলের পথে বিজেপি। তেমনই তথ্য উঠে এসেছে পুদুচেরির এক্সিট পোলে। একাধিক সংস্থার এক্সিট পোলে এগিয়ে রয়েছে বিজেপি। গত বিধানসভা নির্বাচনের ক্ষমতাসীন দল কংগ্রেস বেশ ব্যাকফুটে। যদেও ভোটের আগে থেকেই পিছিয়ে ছিল শতাব্দী প্রাচিন এই দলটি। দলবদলের ধাক্কা রীতিমত  বিপর্যস্ত দশা ছিল কংগ্রেসের। সংখ্যা গরিষ্ঠতা প্রমাণ করার মত পরিস্থিতি তৈরি হয়েছিল। কিন্তু সেই পথে হাঁটেনি কংগ্রেস। রাষ্ট্রপতি শাসন জারি করা হয়েছিল এই রাজ্যে। ইভিএম-এ তারই প্রতিফলন দেখতে পাওয়া যাবে বলেও মনে করছেন বিশেষজ্ঞরা। তিরিশ আসনের কুড়িটিরও বেশি আসন পেয়ে ক্ষমতা দখলের পথে এগিয়ে যাচ্ছে বিজেপি। কংগ্রেসের আসন সংখ্যা ১০এর মধ্যে সীমাবদ্ধ থাকছে। অথচ গতবারই ১৫টি আসন পেয়ে ক্ষমতা দখল করেছিল কংগ্রেস। 

পুদুচেরি বিধানসভা নির্বাচন
মোট আসন ৩০

                         কংগ্রেস                       বিজেপি 
ইন্ডিয়া টুজে        ৬-১০                            ২০-২৪
সিভোটার             ৬-১০                           ১৯-২৩
সিএনএক্স            ১১-১৩                            ১৬-২০


গত বিধানসভা নির্বাচনেও ভোট বাড়িয়েছিল কংগ্রেস। বেড়েছিল আসন সংখ্যা। কিন্তু নির্বাচন সমীক্ষার ইঙ্গিত ২০২১এর নির্বাচনে কংগ্রেসকে হারাতে হচ্ছে অনেক কিছু। দলীয় কোন্দল যত প্রকাশ্যে এসেছে ততই পায়ের তলা থেকে মাটি সরেছে কংগ্রেসের। অন্যদিকে ক্রমশই নিজেদের শক্তিবাড়িয়েছে বিজেপি। গত বিধানসভা নির্বাচনে কোনও আসন পায়নি গেরুয়া শিবির। মাত্র এক শতাংশ ভোট পেয়েছিল। এবার সেই বিজেপি ক্ষমতা দখলের পথে এগিয়ে রয়েছে।

Share this article
click me!