Exit Poll Manipur Elections 2022: মণিপুরে সরকার গড়তে পারে বিজেপি জোট, পিছনে কংগ্রেস

কংগ্রেসের ধারণা মণিপুরে এবারে বিজেপি (BJP) সংখ্যাগরিষ্ঠতা পাবে না। সেক্ষেত্রে ভোটের পর কনরাড সাংমার এনপিপির সঙ্গে জোট বেঁধে সরকার গড়া যেতে পারে। শেষ বিধানসভা নির্বাচনের ফলাফল বলছে মনিপুরের ৬০ আসনের মধ্যে কংগ্রেস জিতেছিল মাত্র ২৮টি আসন। অন্যদিকে বিজেপি-র দখলে আসে ২১টি আসন। 

Web Desk - ANB | Published : Mar 7, 2022 1:46 PM IST / Updated: Mar 08 2022, 09:29 AM IST

দুই পর্বে শেষ হয়েছে মণিপুর বিধানসভা নির্বাচন ২০২২। ৬০ আসন বিশিষ্ট মণিপুর বিধানসভা নির্বাচনের প্রথম দফায় ভোট হয় ৩৮টি আসনে। প্রথম দফার ভোট হয় ইম্ফল পূর্ব, ইম্ফল পশ্চিম, বিষ্ণুপুর, চুরাচাঁদপুর এবং কাংপোকপি সহ পাঁচটি জেলা জুড়ে। পরের অর্থাৎ শেষ দফায় মোট ৬টি জেলার ২২টি বিধানসভা আসনে ভোট গ্রহণ হয়। এবারের নির্বাচনে উন্নয়ন, মাদক, সশস্ত্র বাহিনী আইন ১৯৫৮ (AFSPA), নারীর ক্ষমতায়ন, বেকারত্ব এবং দুর্নীতির মতো বিষয়গুলি প্রচারের মূল লক্ষ্যে ছিল। 

বুথ ফেরত সমীক্ষার ফল অনুযায়ী মণিপুরে এই প্রথম একক বৃহত্তম দল হিসাবে আত্মপ্রকাশ করতে চলেছে বিজেপি। প্রায় সমস্ত বুথ ফেরত সমীক্ষার ফলই বলছে ৬০ সদস্যের মণিপুর বিধানসভা নির্বাচনে বিজেপি সহজেই সংখ্য়া গরিষ্ঠতা পেতে চলেছে। 

কী বলছে এক্সিট পোল

ইন্ডিয়া টিভি-এক্সিস মাই ইন্ডিয়ার বুথ ফেরত সমীক্ষার ফল বলছে বিজেপি পেতে চলেছে ৩৩ থেকে ৪৩টি আসন। কংগ্রেসের আসন সংখ্যা কমে দাঁড়াতে পারে ৪ থেকে ৮টিতে। নাগা পিপলস পার্টি এবং নাগা পিপলস ফ্রন্ট দুই দলই পেতে পারে ৪ থেকে ৮টি করে আসন। অন্যান্যরা পেতে পারে (এর মধ্যে রয়েছে জেডিইউ এবং তৃণমূল) ০ থেকে ৭টি আসন। 

একইভাবে জি নিউজ-ডিজাইনবক্সডের সমীক্ষার ফল অনুযায়ী বিজেপি পেতে পারে ৩২ থেকে ৩৮টি আসন। আর কংগ্রেস পেতে পারে ১২ থেকে ১৭ টি আসন। রিপাবলিক টিভি-পি মার্ক-এর সমীক্ষা অনুযায়ী বিজেপি পেতে পারে ২৭ থেকে ৩১টি আসন। তারাও বলেছে কংগ্রেস পেতে পারে ১১ থেকে ১৭টি আসন। এছাড়া এনপিপি পেতে পারে ৬ থেকে ১০টি আসন। এনপিএফ পেতে পারে ২ থেকে ৬টি আসন। অন্যান্যরা ৩ থেকে ৭টি আসন।

ইন্ডিয়া নিউজ জন কি বাত-এর সমীক্ষার ফল অনুযায়ী বিজেপি পেতে পারে ২৩ থেকে ২৮টি আসন। কংগ্রেস পেতে পারে ১০ থেকে ১৪টি আসন।

কংগ্রেসের ধারণা মণিপুরে এবারে বিজেপি (BJP) সংখ্যাগরিষ্ঠতা পাবে না। সেক্ষেত্রে ভোটের পর কনরাড সাংমার এনপিপির সঙ্গে জোট বেঁধে সরকার গড়া যেতে পারে। শেষ বিধানসভা নির্বাচনের ফলাফল বলছে মনিপুরের ৬০ আসনের মধ্যে কংগ্রেস জিতেছিল মাত্র ২৮টি আসন। অন্যদিকে বিজেপি-র দখলে আসে ২১টি আসন। নাগা পিপলস পার্টি এবং ন্যাশনাল পিপলস পার্টিও মোটের উপর ভালো ফল করেছিল। ৬০ আসনের মণিপুর বিধানসভা নির্বাচনে ২০১৭ সালে ২৮ টি আসনে জয়ী হয়ে একক সংখ্যাগরিষ্ঠ দল হিসাবে উঠে আসে কংগ্রেস। তবে তারপরও সেখানে সরকার গড়তে পারেনি তারা। সেবার বিজেপি, এনপিপি, এনপিএফ হাত মিলিয়ে ছিল। ফলে উত্তরপূর্বের আরও এক রাজ্যে দাপট দেখায় বিজেপি। 

মণিপুরে বিজেপি একক বৃহত্তম দল, সূত্র- জি নিউজ
জি নিউজ-ডিজাইনবক্সডের বুথ ফেরত সমীক্ষা অনুযায়ী বিজেপি ৩২ থেকে ৩৮ টি আসন জিততে চলেছে। কংগ্রেস পেতে পারে ১২ থেকে ১৭ টি আসন পেতে পারে।
--------------------------------------------------  
কার ঝুলিতে কত আসন- সূত্র ইন্ডিয়া টিভি-অ্যাক্সিস মাই ইন্ডিয়ার বুথ ফেরত সমীক্ষা-
 ইন্ডিয়া টিভি-অ্যাক্সিস মাই ইন্ডিয়ার বুথ ফেরত সমীক্ষা বলছে বিজেপি পেতেে পারে ২৬ থেকে ৩১ টি আসন। ৬০ সদস্যের বিধানসভায় কংগ্রেস পেতে পারে ১২ থেকে ১৭টি আসন।
---------------------------------------------------   
কার ঝুলিতে কত আসন- সূত্র- ইন্ডিয়া টুডে
৬০ আসন বিশিষ্ট মণিপুর বিধানসভায় বিজেপি জোট পেতে পারে ৩৩ থেকে ৪৩টি আসন। কংগ্রেস জোটের ঝুলিতে যেতে পারে ৪ থেকে ৮টি আসন, এনপিপি জোট-এর ঝুলিতে যেতে পারে ৪ থেকে ৮টি আসন, এনপিএফ-এর ঝুলিতে যেতে পারে ৪ থেকে ৮টি আসন, অন্যান্যরা পেতে শূন্য থেকে ৭টি আসন।  
------------------------------------------------------------------------ 
মণিপুরে ভোটদাতাদের কত শতাংশ সমর্থন রাজনৈতিক দলগুলি পেয়েছে বলে মনে করা হচ্ছে
ইন্ডিয়া টুডের বুথ ফেরত সমীক্ষা বলছে- বিজেপি-কে ভোট করে থাকতে পারে ৪১ শতাংশ মানুষ, কংগ্রেস জোটের পক্ষে যেতে পারে ১৮ শতাংশ মানুষের সমর্থন, এনপিপি জোটের পক্ষে যেতে পারে ১৬ শতাংশ মানুষের সমর্থন, এনপিএফ-এর ঝুলিতে যেতে পারে ৮ শতাংশ ভোট, অন্যান্যদের ঝুলিতে যেতে পারে ০ থেকে ৭ শতাংশ ভোট। 
-------------------------------------------------------------  

Share this article
click me!