পঞ্জাবে এবার পরিবর্তন, সরকার গড়তে চলেছে আপ - কী বলছে বুথ ফেরত সমীক্ষা


পঞ্জাব বিধানসভা নির্বাচন ২০২২-তে ঘটতে চলেছে বিরাট পরিবর্তন। বুথ ফেরত সমীক্ষার ফল বলছে, সরকার গড়তে চলেছে আম আদমি পার্টি। 

Web Desk - ANB | Published : Mar 7, 2022 1:40 PM IST / Updated: Mar 07 2022, 07:29 PM IST

ভোটের আগে জনমত সমীক্ষার ফলেই পঞ্জাব বিধানসভা নির্বাচনে বিরাট পরিবর্তনের ইঙ্গিত মিলেছিল। বুথ ফেরত সমীক্ষার ফলও বলছে, পঞ্জাবে সর্বাধিক আসন জিতে সরকার গড়তে চলেছে আম আদমি পার্টি। বিভিন্ন সংস্থার তৈরি বুথ ফেরত সমীক্ষার ফলে সামান্য কিছু পার্থক্য থাকলেও, দিল্লির পর আরও এক রাজ্যে যে আম আদমি পার্টিই সরকার গড়তে চলেছে, সেই বিষয়টি পরিষ্কার। 

কে হবেন মুখ্যমন্ত্রী? 

ইন্ডিয়া টিভি-অ্যাক্সিস মাই ইন্ডিয়ার বুথ ফেরত সমীক্ষার ফল বলছে, মুখ্যমন্ত্রী পদে বেশিরভাগ মানুষের পছন্দ আপ দলের মুখ্যমন্ত্রী মুখ ভগবৎ সিং মান। ৩৭ শতাংশ মানুষ তাঁকে মুখ্যমন্ত্রী হিসাবে চেয়েছেন। বর্তমান মুখ্যমন্ত্রী কংগ্রেসের চরনজিৎ সিং চান্নিকে চেয়েছেন ২৭ শতাংশ মানুষ, আর শিরোমনি অকালি দলের সুখবিন্দর সিং বাদলকে মুখ্যমন্ত্রী হিসাবে চান ১৯ শতাংশ মানুষ।

কে গড়বে সরকার?

অ্যাক্সিস মাই ইন্ডিয়ার বুথ ফেরত সমীক্ষার ফল বলছে, পঞ্জাবে মুখ থুবড়ে পড়তে চলেছে কংগ্রেস। পঞ্জাবে আপ পেতে পারে ৭৬ থেকে ৯০ টি আসন। কংগ্রেস আটকে যাবে ১৯ থেকে ৩১টি আসনে। শিরোমনি অকালি দলের মিলতে পারে ৭ থেকে ১১টি আসন। আর বিজেপির জোট ১ থেকে ৪টি এবং অন্যান্যরা ০ থেকে ২টি আসন পেতে পারে। 

ইটিজি রিসার্চের বুথ ফেরত সমীক্ষা বলছে ১১৭ আসনের বিধানসভায় আম আদমি পার্টি থেকে ৭০-৭৫ টি আসন জিততে চলেছে। 

জি নিউজের বুথ ফেরত সমীক্ষা বলছে আপ জিতবে ৫২ থেকে ৬১টি আসন। কংগ্রেস পেতে পারে ২৬ থেকে ৩৩ আসন। অকালি দল পেতে পারে ২৪ থেকে ৩২ টি আসন। আর বিজেপি পেতে পারে ৩ থেকে ৭ টি আসন। অন্যান্যদের ঝুলিতে আসতে পারে ১ থেকে ২টি আসন। 

ভোট প্রাপ্তির শতাংশ হার

এক্সিস মাই ইন্ডিয়ার সমীক্ষার ফল বলছে আম আদমি পার্টি ৪১ শতাংশ ভোট পেতে চলেছে। কংগ্রেস পেতে পারে মাত্র ২৮ শতাংশ ভোট। শিরোমনি অকালি দল পেতে পারে ১৯ শতাংশ ভোট এবং বিজেপি অমরিন্দর সিং-এর জোট পাবে ৭ শতাংশ ভোট। অন্যান্যরা মাত্র ৫ শতাংশ। 

জি নিউজের সমীক্ষা অনুযায়ী কংগ্রেস পেতে পারে ২৫ শতাংশ ভোট, আপ ৩৯ শতাংশ ভোট। শিরোমনি অকালি দল পেতে পারে ২৪ শতাংশ ভোট, বিজেপির জোট ৬ শতাংশ এবং অন্যান্যরা ৬ শতাংশ।

কেন এমন ফল?

দেখা যাচ্ছে, পঞ্জাবে দারুণ ভাবে কাজ করেছে আপ দলের পরিবর্তনের ডাক। একইসঙ্গে, পঞ্জাবের মানুষ দারুণভাবে গ্রহণ করেছেন তাদের মুখ্যমন্ত্রী পদপ্রার্থী ভগবৎ সিং মানকে। এর আগে শিরোমনি অকালি দল এবং কংগ্রেস - দুই দলকেই দেখেছে পঞ্জাব। দুই পক্ষই রাজ্যের মানুষকে হতাশ করেছে বলে মনে করা হচ্ছে। আপ দল সবথেকে বেশি লাভ করতে চলেছে মালওয়া এলাকা থেকে।

Read more Articles on
Share this article
click me!