Exit Poll Punjab Elections 2022: পঞ্জাবে সরকার গড়তে পারে আপ, দ্বিতীয় স্থানে কংগ্রেস

পঞ্জাবের বিধানসভা নির্বাচনে এবার তারকা প্রার্থীদের মধ্যে অন্যতম বিদায়ী মুখ্যমন্ত্রী চরণজিৎ সিং চন্নি। তিনি লড়াই করেছেন চমকৌর সাহিব ও ভাদৌর কেন্দ্র থেকে। নভজ্যোত সিং সিধু লড়েছেন পূর্ব অমৃতসর থেকে। অন্যদিকে প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা পঞ্জাব লোক কংগ্রেসের প্রধান ক্যাপ্টেন অমরিন্দর সিং পাটিয়ালা কেন্দ্র থেকে লড়াই করেছেন। 

Web Desk - ANB | Published : Mar 7, 2022 1:16 PM IST / Updated: Mar 07 2022, 09:46 PM IST

পঞ্জাব বিধানসভা নির্বাচন হয়েছে ২০ ফেব্রুয়ারি। এক দফাতেই নির্বাচন সম্পন্ন হয়েছে। রাজ্যের মোট ১১৭টি বিধানসভা আসনের জন্য ১৩০৪ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। ভোট গ্রহণের জন্য মোট ২৪ হাজার ৭৪০টি বুথ তৈরি করা হয়। এরমধ্যে ২ হাজার ১৩টি বুথকে স্পর্শকাতর হিসেবে চিহ্নিত করা হয় কমিশনের তরফে। পঞ্জাবে শাসক দল কংগ্রেস। তাদের বিরুদ্ধে ভোটের ময়দানে নামে বিজেপি, আপ আদমি পার্টি, শিরোমণি আকালি দলের মতো একাধিক দল। পঞ্জাবের বিধানসভা নির্বাচনে এবার তারকা প্রার্থীদের মধ্যে অন্যতম বিদায়ী মুখ্যমন্ত্রী চরণজিৎ সিং চন্নি। তিনি লড়াই করেছেন চমকৌর সাহিব ও ভাদৌর কেন্দ্র থেকে। নভজ্যোত সিং সিধু লড়েছেন পূর্ব অমৃতসর থেকে। অন্যদিকে প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা পঞ্জাব লোক কংগ্রেসের প্রধান ক্যাপ্টেন অমরিন্দর সিং পাটিয়ালা কেন্দ্র থেকে লড়াই করেছেন। 

কে হবেন মুখ্যমন্ত্রী? 

ইন্ডিয়া টিভি-অ্যাক্সিস মাই ইন্ডিয়ার বুথ ফেরত সমীক্ষার ফল বলছে, মুখ্যমন্ত্রী পদে বেশিরভাগ মানুষের পছন্দ আপ দলের মুখ্যমন্ত্রী মুখ ভগবৎ সিং মান। ৩৭ শতাংশ মানুষ তাঁকে মুখ্যমন্ত্রী হিসাবে চেয়েছেন। বর্তমান মুখ্যমন্ত্রী কংগ্রেসের চরনজিৎ সিং চান্নিকে চেয়েছেন ২৭ শতাংশ মানুষ, আর শিরোমনি অকালি দলের সুখবিন্দর সিং বাদলকে মুখ্যমন্ত্রী হিসাবে চান ১৯ শতাংশ মানুষ।

কে গড়বে সরকার?

অ্যাক্সিস মাই ইন্ডিয়ার বুথ ফেরত সমীক্ষার ফল বলছে, পঞ্জাবে মুখ থুবড়ে পড়তে চলেছে কংগ্রেস। পঞ্জাবে আপ পেতে পারে ৭৬ থেকে ৯০ টি আসন। কংগ্রেস আটকে যাবে ১৯ থেকে ৩১টি আসনে। শিরোমনি অকালি দলের মিলতে পারে ৭ থেকে ১১টি আসন। আর বিজেপির জোট ১ থেকে ৪টি এবং অন্যান্যরা ০ থেকে ২টি আসন পেতে পারে। 

ইটিজি রিসার্চের বুথ ফেরত সমীক্ষা বলছে ১১৭ আসনের বিধানসভায় আম আদমি পার্টি থেকে ৭০-৭৫ টি আসন জিততে চলেছে। 

জি নিউজের বুথ ফেরত সমীক্ষা বলছে আপ জিতবে ৫২ থেকে ৬১টি আসন। কংগ্রেস পেতে পারে ২৬ থেকে ৩৩ আসন। অকালি দল পেতে পারে ২৪ থেকে ৩২ টি আসন। আর বিজেপি পেতে পারে ৩ থেকে ৭ টি আসন। অন্যান্যদের ঝুলিতে আসতে পারে ১ থেকে ২টি আসন। 

ভোট প্রাপ্তির শতাংশ হার

এক্সিস মাই ইন্ডিয়ার সমীক্ষার ফল বলছে আম আদমি পার্টি ৪১ শতাংশ ভোট পেতে চলেছে। কংগ্রেস পেতে পারে মাত্র ২৮ শতাংশ ভোট। শিরোমনি অকালি দল পেতে পারে ১৯ শতাংশ ভোট এবং বিজেপি অমরিন্দর সিং-এর জোট পাবে ৭ শতাংশ ভোট। অন্যান্যরা মাত্র ৫ শতাংশ। 

জি নিউজের সমীক্ষা অনুযায়ী কংগ্রেস পেতে পারে ২৫ শতাংশ ভোট, আপ ৩৯ শতাংশ ভোট। শিরোমনি অকালি দল পেতে পারে ২৪ শতাংশ ভোট, বিজেপির জোট ৬ শতাংশ এবং অন্যান্যরা ৬ শতাংশ।

কেন এমন ফল?

দেখা যাচ্ছে, পঞ্জাবে দারুণ ভাবে কাজ করেছে আপ দলের পরিবর্তনের ডাক। একইসঙ্গে, পঞ্জাবের মানুষ দারুণভাবে গ্রহণ করেছেন তাদের মুখ্যমন্ত্রী পদপ্রার্থী ভগবৎ সিং মানকে। এর আগে শিরোমনি অকালি দল এবং কংগ্রেস - দুই দলকেই দেখেছে পঞ্জাব। দুই পক্ষই রাজ্যের মানুষকে হতাশ করেছে বলে মনে করা হচ্ছে। আপ দল সবথেকে বেশি লাভ করতে চলেছে মালওয়া এলাকা থেকে।

পঞ্জাবে পাল্লা ভারী আপের (রাত ৯টা ৪৪মিনিট)

এবিপি নিউজের জান কি বাতের বুথ ফেরত সমীক্ষা অনুযায়ী, পঞ্জাবে সরকার গড়তে পারে আম আদমি পার্টি। সেখানে মোট আসন ১১৭। তার মধ্যে আপ জয় ছিনিয়ে নিতে পারে ৬০ থেকে ৮৪টি আসনে। কংগ্রেস পেতে পারে ১৮ থেকে ৩১টি আসন। অকালি দল ১২ থেকে ১৯টি, বিজেপি ১ থেকে ৬টি ও অন্যরা ৩ থেকে ৭টি আসনে জিততে পারে। 

এবিপি নিউজের চাণক্যর বুথ ফেরত সমীক্ষা (রাত ৯টা)

এবিপি নিউজের চাণক্যর বুথ ফেরত সমীক্ষা অনুযায়ী পঞ্জাবে সরকার গড়তে পারে আম আদমি পার্টি। সেখানে মোট আসন ১১৭। তার মধ্যে আপ জয় ছিনিয়ে নিতে পারে ১০০টি আসনে। কংগ্রেস পেতে পারে ১০টি। অকালি দল ৬টি আর বিজেপি ৫১টি আসনে জিততে পারে। 

রিপাবলিক টিভির পি মার্কের বুথ ফেরত সমীক্ষায় এগিয়ে আপ (রাত ৮টা ১৯ মিনিট)

রিপাবলিক টিভির পি মার্কের বুথ ফেরত সমীক্ষা অনুযায়ী এবার পঞ্জাবে পাল্লা ভারী আম আদমি পার্টির। তাদের সমীক্ষা অনুযায়ী, ৬২ থেকে ৭০টি আসনে জিততে পারে আম আদমি পার্টি। কংগ্রেস পেতে পারে ২৩ থেকে ৩১টি আসন। শিরোমণি অকালি দল পেতে পারে ১৬ থেকে ২৪টি আসন। অন্যরা ১ থেকে ৩টি আসন। আর বিজেপির ঝুলিতে যেতে পারে ১ থেকে ৩টি আসন।
পঞ্জাবে ২০১৭-র বিধানসভা নির্বাচনে ব্যাপক সাফল্য পেয়েছিল কংগ্রেস। ১১৭টি আসনের মধ্যে কংগ্রেস পেয়েছিল ৭৭টি আসন। অকালি দল ১৫ ও বিজেপি ৩ আসনে জয়ী হয়েছিল। আম আদমি পার্টি জয়ী হয়েছিল ২০টি আসনে। আর অন্যান্যদের দখলে গিয়েছিল ২ আসন।

Share this article
click me!