Exit Poll UP Elections 2022: উত্তরপ্রদেশে ফিরছে বিজেপি, এবার ৩০০-এর বেশি পাওয়ার সম্ভাবনা

বর্তমান উত্তরপ্রদেশ বিধানসভায় বিজেপির বিধায়কের সংখ্যা ৩১২ জন। অন্যদিকে প্রধান বিরোধী দল সপার বিধায়ক সংখ্যা মাত্র ৪৭। অন্যদিকে বহুজন সমাজ পার্টির (BSP)-র বিধায়ক রয়েছে ১৯ জন। তবে গতবারের বিজেপির জয়ের পিছনে অনেকটাই কাজ করেছিল নরেন্দ্র মোদী হাওয়া। 

Web Desk - ANB | Published : Mar 7, 2022 1:09 PM IST / Updated: Mar 07 2022, 09:00 PM IST

সোমবার, উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনের সপ্তম তথা শেষ দফার ভোটগ্রহণের সঙ্গে সঙ্গে, শেষ হল পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনের ভোটগ্রহণ পর্ব। পাঁচ রাজ্যের মধ্যে সকলের চোখ রয়েছে অবশ্যই উত্তরপ্রদেশে। এই নির্বাচনের ফলই ২০২৪ সালের লোকসভা নির্বাচনের ফলাফলেরও ইঙ্গিত দেবে, এমনটাই মনে করেন রাজনৈতিক বিশ্লেষকরা। রাজ্যের মোট ৪০৩ টি বিধানসভা আসনের জন্য লড়াইতে আছে মূলত দুই পক্ষ - বিজেপি (BJP) এবং সমাজবাদী পার্টির (Samajwadi Party) জোট। ২০১৭ সালের নির্বাচনে বিপুল আসনে জয় পেলেও, এবার যোগী আদিত্যনাথের নেতৃত্বাধীন বিজেপির সামনে লড়াইটা বেশ কঠিন।  
৩০০-র বেশি আসন পেয়ে উত্তরপ্রদেশে দ্বিতীয়বার কি ক্ষমতায় যোগী, সূত্র ইন্ডিয়া টুডে 
ভোটের শুরু থেকেই বলা হচ্ছিল যে উত্তরপ্রদেশে অ্যান্টি ইনকামবেন্সি ফ্যাক্টর এবার আদিত্য যোগী এবং বিজেপি-র পক্ষে গলার কাঁটা হতে চলেছে। কিন্তু, প্রথম থেকেই বিজেপি দাবি করে আসছিল ৩০০-রও বেশি আসন নিয়ে তারা ফের ক্ষমতায় আসছেন। এখন পর্যন্ত বুথ ফেরত সমীক্ষার যে ফল পাওয়া গিয়েছে, তাতে দেখা যাচ্ছে উত্তরপ্রদেশে বিজেপি-র ঝুলিতে ২৮৮ থেকে ৩২৬টি আসন যেতে পারে, অখিলেশ যাদবের সমাজবাদী পার্টি জোটের ঝুলিতে যেতে পারে ৭১ থেকে ১০১টি আসন, মায়াবতীর বহুজন সমাজ পার্টি-র ঝুলিতে যেতে পারে ৩ থেকে ৯টি আসন, কংগ্রেসের করুন অবস্থার কথাই বলা হয়েছে বুথ ফেরত সমীক্ষায়, কংগ্রেসের ঝুলিতে ১ থেকে ৩টি আসন যেতে পারে এবং অন্যান্যদের ঝুলিতে যেতে পারে ২-৩ টি আসন।  

ইন্ডিয়া টুডে-র বুথ ফেরত সমীক্ষায় উত্তরপ্রদেশে কোন দলের কত ভোট শেয়ারিং 
উত্তরপ্রদেশে মোট ৪০৩টি আসনের মধ্যে বিজেপি ৩০০ আসনের মাইলস্টোন পার করে ফেলতে পারে বলে মনে করছে ইন্ডিয়া টুডে-র বুথ ফেরত সমীক্ষা। এই সমীক্ষায় দেখানো হয়েছে যে কোন দল কত করে ভোট শেয়ারিং পেতে পারে- বিজেপি-র ঝুলিতে যেতে পারে ৪৬ শতাংশ, সপা-র ঝুলিতে ৩৬ শতাংশ, বিএসপি-র ঝুলিতে ১২ শতাংশ, কংগ্রেস এবং অন্যান্যদেরকে ৩ শতাংশ করে মানুষ ভোট দিয়েছেন বলে এই বুথ ফেরত সমীক্ষায় দেখানো হয়েছে। 
------------------------------------------------------- 

উত্তরপ্রদেশে ৫৮ আসনের ফল ঘোষণা এবিপি নিউজের বুথ ফেরত সমীক্ষায়, একনজরে
উত্তরপ্রদেশে মোট আসন রয়েছে ৪০৩টি, সেখানে ৫৮টি আসনের একটা সম্ভাব্য চরিত্র তুলে ধরেছে এবিপি নিউজ, একজনজরে- বিজেপি ২৮ থেকে ৩২টি আসন, সপা ২৩ থেকে ২৭টি আসন, বিএসপি ২ থেকে ৪টি আসন, কংগ্রেস শূন্য থেকে ১টি আসন, অন্যান্য ১টি আসন। 
-------------------------------------------------------------------------------------  
পি-মার্কের সমীক্ষা, সন্ধে ৬টা ৪৫ মিনিট

পি-মার্কের বুথ ফেরত সমীক্ষা অনুসারে, ফের গেরুয়া ঝড় উঠতে চলেছে উত্তরপ্রদেশে। সমীক্ষার ফল বলছে সেখানে ২৪০টি ভোট পেতে পারে বিজেপি। সমাজবাদী পার্টি ১৪০, বহুজন সমাজ পার্টি ১৭ ও কংগ্রেস ৪টি ভোট পেতে পারে। 

--------------------------------------------------------------------  

বর্তমান বিধানসভায় বিজেপির বিধায়কের সংখ্যা ৩১২ জন। অন্যদিকে প্রধান বিরোধী দল সপার বিধায়ক সংখ্যা মাত্র ৪৭। অন্যদিকে বহুজন সমাজ পার্টির (BSP)-র বিধায়ক রয়েছে ১৯ জন। তবে গতবারের বিজেপির জয়ের পিছনে অনেকটাই কাজ করেছিল নরেন্দ্র মোদী হাওয়া। সেই হাওয়া বর্তমানে অনেকটাই থিতিয়ে গিয়েছে বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। অন্যদিকে, কৃষক আন্দোলন, মহিলাদের নিরাপত্তার মতো বেশ কিছু বিষয়, শাসক দলের বিরুদ্ধে যাবে বলে মনে করা হচ্ছে। ২০২১ সালের উত্তরপ্রদেশ পঞ্চায়েত নির্বাচনে কিন্তু, বিজেপির থেকে বেশি আসন পেয়েছিল সপা। এবার রাষ্ট্রীয় লোকদলের (RLD) সঙ্গে জোট গড়ে ক্ষমতায় কি ফিরতে পারবেন অখিলেশ যাদব? নাকি আরও একবার দেখা যাহে যোগীর কামাল? মায়াবতীর বসপা বা প্রিয়াঙ্কা গান্ধীর নেতৃত্বে কংগ্রেসই বা কী ফল করবে? কী ইঙ্গিত দিচ্ছে বিভিন্ন সংস্থার বুথ ফেরত সমীক্ষা? আসুন দেখে নেওয়া যাক -

 

Share this article
click me!