ফের ফিরছে গেরুয়া নাকি কামাল দেখাবে কংগ্রেস, পাঁচ রাজ্যের এক্সিট পোল এক নজরে

পাঁচ রাজ্যের রাজনৈতিক ভাগ্য নির্ধারণ ১০ই মার্চ। দেশের শীর্ষস্থানীয় সংবাদমাধ্যমগুলি সামনে নিয়ে এসেছে বুথ ফেরত সমীক্ষার ফল।

Parna Sengupta | Published : Mar 7, 2022 7:11 PM IST

উত্তরপ্রদেশ, পঞ্জাব, গোয়া, মণিপুর, উত্তরাখণ্ড (Uttar Pradesh, Punjab, Goa, Manipur, Uttarakhand)। এই পাঁচ রাজ্যের রাজনৈতিক ভাগ্য (political Fate) নির্ধারণ ১০ই মার্চ (10th March)। দেশের শীর্ষস্থানীয় সংবাদমাধ্যমগুলি সামনে নিয়ে এসেছে বুথ ফেরত সমীক্ষার ফল। কী বলছে এই বুথ ফেরত সমীক্ষার ফল।

উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচন ২০২২

ভোটের শুরু থেকেই বলা হচ্ছিল যে উত্তরপ্রদেশে অ্যান্টি ইনকামবেন্সি ফ্যাক্টর এবার আদিত্য যোগী এবং বিজেপি-র পক্ষে গলার কাঁটা হতে চলেছে। কিন্তু, প্রথম থেকেই বিজেপি দাবি করে আসছিল ৩০০-রও বেশি আসন নিয়ে তারা ফের ক্ষমতায় আসছেন। এখন পর্যন্ত বুথ ফেরত সমীক্ষার যে ফল পাওয়া গিয়েছে, তাতে দেখা যাচ্ছে উত্তরপ্রদেশে বিজেপি-র ঝুলিতে ২৮৮ থেকে ৩২৬টি আসন যেতে পারে, অখিলেশ যাদবের সমাজবাদী পার্টি জোটের ঝুলিতে যেতে পারে ৭১ থেকে ১০১টি আসন, মায়াবতীর বহুজন সমাজ পার্টি-র ঝুলিতে যেতে পারে ৩ থেকে ৯টি আসন, কংগ্রেসের করুন অবস্থার কথাই বলা হয়েছে বুথ ফেরত সমীক্ষায়, কংগ্রেসের ঝুলিতে ১ থেকে ৩টি আসন যেতে পারে এবং অন্যান্যদের ঝুলিতে যেতে পারে ২-৩ টি আসন।  

উত্তরপ্রদেশে মোট আসন রয়েছে ৪০৩টি, সেখানে ৫৮টি আসনের একটা সম্ভাব্য চরিত্র তুলে ধরেছে এবিপি নিউজ, একজনজরে- বিজেপি ২৮ থেকে ৩২টি আসন, সপা ২৩ থেকে ২৭টি আসন, বিএসপি ২ থেকে ৪টি আসন, কংগ্রেস শূন্য থেকে ১টি আসন, অন্যান্য ১টি আসন। 

পঞ্জাব বিধানসভা নির্বাচন ২০২২

জনমত সমীক্ষার ফলেই পঞ্জাব বিধানসভা নির্বাচনে বিরাট পরিবর্তনের ইঙ্গিত মিলেছিল। বুথ ফেরত সমীক্ষার ফলও বলছে, পঞ্জাবে সর্বাধিক আসন জিতে সরকার গড়তে চলেছে আম আদমি পার্টি। ইন্ডিয়া টিভি-অ্যাক্সিস মাই ইন্ডিয়ার বুথ ফেরত সমীক্ষার ফল বলছে, মুখ্যমন্ত্রী পদে বেশিরভাগ মানুষের পছন্দ আপ দলের মুখ্যমন্ত্রী মুখ ভগবৎ সিং মান। ৩৭ শতাংশ মানুষ তাঁকে মুখ্যমন্ত্রী হিসাবে চেয়েছেন। বর্তমান মুখ্যমন্ত্রী কংগ্রেসের চরনজিৎ সিং চান্নিকে চেয়েছেন ২৭ শতাংশ মানুষ। 

অ্যাক্সিস মাই ইন্ডিয়ার বুথ ফেরত সমীক্ষার ফল বলছে, পঞ্জাবে মুখ থুবড়ে পড়তে চলেছে কংগ্রেস। পঞ্জাবে আপ পেতে পারে ৭৬ থেকে ৯০ টি আসন। কংগ্রেস আটকে যাবে ১৯ থেকে ৩১টি আসনে। শিরোমনি অকালি দলের মিলতে পারে ৭ থেকে ১১টি আসন। আর বিজেপির জোট ১ থেকে ৪টি এবং অন্যান্যরা ০ থেকে ২টি আসন পেতে পারে। 

ইটিজি রিসার্চের বুথ ফেরত সমীক্ষা বলছে ১১৭ আসনের বিধানসভায় আম আদমি পার্টি থেকে ৭০-৭৫ টি আসন জিততে চলেছে। 

জি নিউজের বুথ ফেরত সমীক্ষা বলছে আপ জিতবে ৫২ থেকে ৬১টি আসন। কংগ্রেস পেতে পারে ২৬ থেকে ৩৩ আসন। অকালি দল পেতে পারে ২৪ থেকে ৩২ টি আসন। আর বিজেপি পেতে পারে ৩ থেকে ৭ টি আসন। অন্যান্যদের ঝুলিতে আসতে পারে ১ থেকে ২টি আসন। 

গোয়া বিধানসভা নির্বাচন ২০২২

জমে উঠেছে গোয়া দখলের লড়াই। কোঙ্কণ উপকূলীয় এই রাজ্যে এখন ভোটের লড়াই জমজমাট। গোয়ায় পঞ্চমুখী লড়াই দেখা যাবে বলে বিশেষজ্ঞরা জানাচ্ছেন।ইন্ডিয়া টুডে-র সমীক্ষায় গোয়ায় এগিয়ে কংগ্রেস। এই বুথ ফেরত সমীক্ষায় দেখানো হয়েছে যে কংগ্রেস জোট এখানে পেতে পারে ১৫ থেকে ২০টি আসন। বিজেপি জোট-এর ঝুলিতে যেতে পারে ১৪ থেকে ১৮টি আসন। তৃণমূল কংগ্রেসের ঝুলিতে আসতে পারে ২ থেকে ৫টি আসন। অন্যান্যদের দখলে যেতে পারে ০ থেকে ১টি আসন। গোয়া বিধানসভায় মোট ৪০টি আসন রয়েছে। 

টাইমস নাও-এর বুথ ফেরত সমীক্ষায় গোয়ায় দেখা যাচ্ছে কংগ্রেস ১৬টি আসন, বিজেপি ১৪টি এবং আম আদমি পার্টি মাত্র ৪টি আসন পাবে বলে জানানো হয়েছে। কংগ্রেস ১৬টি আসন জিতবে বলে অনুমান করা হয়েছে, যেখানে ক্ষমতাসীন বিজেপি ১৪টি আসন পাবে। 

রিপাবলিক টিভির-র পি মার্কের বুথ ফেরত সমীক্ষা অনুযায়ী এবার গোয়াতে সমানে সমানে টক্কর হতে চলেছে বিজেপি ও কংগ্রেসের। তবে পাল্লা ভারী আপের তাদের সমীক্ষা অনুযায়ী, ১৩ থেকে ১৭টি আসনে জিততে পারে বিজেপি। কংগ্রেসও ১৩ থেকে ১৭টি আসন পেতে পারে। এছাড়া আপ পেতে পারে ২৬টি আসন। অন্যরা ৪টি। আর তৃণমূল ২ থেকে ৪টি আসন পেতে পারে। 

মণিপুর বিধানসভা নির্বাচন ২০২২

বুথ ফেরত সমীক্ষার ফল অনুযায়ী মণিপুরে এই প্রথম একক বৃহত্তম দল হিসাবে আত্মপ্রকাশ করতে চলেছে বিজেপি। প্রায় সমস্ত বুথ ফেরত সমীক্ষার ফলই বলছে ৬০ সদস্যের মণিপুর বিধানসভা নির্বাচনে বিজেপি সহজেই সংখ্য়া গরীষ্ঠতা পেতে চলেছে। 

ইন্ডিয়া টিভি-এক্সিস মাই ইন্ডিয়ার বুথ ফেরত সমীক্ষার ফল বলছে বিজেপি পেতে চলেছে ৩৩ থেকে ৪৩টি আসন। কংগ্রেসের আসন সংখ্যা কমে দাঁড়াতে পারে ৪ থেকে ৮টিতে। নাগা পিপলস পার্টি এবং নাগা পিপলস ফ্রন্ট দুই দলই পেতে পারে ৪ থেকে ৮টি করে আসন। অন্যান্যরা পেতে পারে (এর মধ্যে রয়েছে জেডিইউ এবং তৃণমূল) ০ থেকে ৭টি আসন। 

একইভাবে জি নিউজ-ডিজাইনবক্সডের সমীক্ষার ফল অনুযায়ী বিজেপি পেতে পারে ৩২ থেকে ৩৮টি আসন। আর কংগ্রেস পেতে পারে ১২ থেকে ১৭ টি আসন। রিপাবলিক টিভি-পি মার্ক-এর সমীক্ষা অনুযায়ী বিজেপি পেতে পারে ২৭ থেকে ৩১টি আসন। তারাও বলেছে কংগ্রেস পেতে পারে ১১ থেকে ১৭টি আসন। এছাড়া এনপিপি পেতে পারে ৬ থেকে ১০টি আসন। এনপিএফ পেতে পারে ২ থেকে ৬টি আসন। অন্যান্যরা ৩ থেকে ৭টি আসন। আর ইন্ডিয়া নিউজ জন কি বাত-এর সমীক্ষার ফল অনুযায়ী বিজেপি পেতে পারে ২৩ থেকে ২৮টি আসন। কংগ্রেস পেতে পারে ১০ থেকে ১৪টি আসন।

উত্তরাখণ্ড বিধানসভা নির্বাচন ২০২২

ইন্ডিয়া টুডে-র বুথ ফেরত সমীক্ষায় দেখানো হয়েছে যে উত্তরাখণ্ডে ৬০টি আসনের মধ্যে বিজেপি পেতে পারে ৩৬ থেকে ৪৬টি আসন, কংগ্রেস পেতে পারে ২০ থেকে ৩০টি আসন, বিজেপি পেতে পারে ২ থেকে ৪টি আসন, অন্যান্যরা পেতে পারে ২ থেকে ৫টি আসন। উত্তরাখণ্ড বিধানসভা নির্বাচনের ফলাফল ১০ মার্চ। উত্তরাখণ্ডে ক্ষমতায় ফিরতে মরিয়া কংগ্রেস। দেবভূমিতে গত কয়েক বছরের রাজনীতির ট্রেন্ডে বিজেপি বনাম কংগ্রেসের লড়াইই মুখ্য হয়ে উঠেছে। তবে এই রাজ্যের রাজনৈতিক মঞ্চে আম আদমী পার্টির প্রবেশ অনেকটাই সমীকরণ বদলেছে। তবে উত্তরভারতের এই রাজ্যে বিজেপি ক্ষমতা ধরে রাখতে পারবে বলেই ভোট সমীক্ষা বলছে।

Share this article
click me!