দল ভাঙানো আটকাতে রাহুলের নয়া দাওয়াই, ফল ঘোষণার আগেই শুরু 'মিশন এমএলএ'


পাঁচ রাজ্যের ভোটগ্রহণ পর্ব শেষ হতেই  চালু কংগ্রেসের (Congress) মিশন এমএলএ। অতীতের আঘাত থেকে শিক্ষা নিয়ে অভূতপূর্ব পদক্ষেপ রাহুল গান্ধীর (Rahul Gandhi)। 

Web Desk - ANB | Published : Mar 7, 2022 6:11 PM IST / Updated: Mar 07 2022, 11:55 PM IST

সোমবার, উত্তরপ্রদেশের (Uttat Pradesh Elections 2022) পঞ্চম তথা শেষ দফার ভোট মিটতেই, শেষ হয়েছে পাঁচ রাজ্যের ভোটগ্রহণ পর্ব। এবার সকলের নজর বৃহস্পতিবার (১০ মার্চ) ফলাফলের দিকে। তার আগে, অতীতের আঘাত থেকে শিক্ষা নিয়ে জয়ী বিধায়কদের দলত্যাগ রোধে অভূতপূর্ব পদক্ষেপ নিল কংগ্রেস (Congress)। যে পাঁচটি রাজ্যে ভোট হল, তার মধ্যে একমাত্র উত্তরপ্রদেশ বাদ দিয়ে বাকি চার রাজ্যেই পাঠানো হচ্ছে কংগ্রেসের শীর্ষ নেতাদের। 

বুথ ফেরত সমীক্ষার ফলাফল অনুযায়ী পঞ্জাব (Punjab) এবং মণিপুরে (Manipur) ভরাডুবি হতে চলেছে কংগ্রেসের। উত্তরপ্রদেশেও এক অবস্থা। গোয়া (Goa) এবং উত্তরাখণ্ডে (Uttarakhand) তাও আশা রয়েছে। কংগ্রেস দলের সূত্রে জানা গিয়েছে, ২০১৭ সালে গোয়ায় নির্বাচনে একক বৃহত্তম দল হয়েও, দলেরই দুই বিধায়ক পাল্টি খাওয়ায় সরকার গড়তে পারেনি কংগ্রেস। দল ভাঙিয়ে ক্ষমতায় এসেছিল বিজেপি। তার পুনরাবৃত্তি যাতে না হয়, তার জন্যই এই নেতাদের পাঠানো হয়েছে। দলীয় সূত্রে খবর, ত্রিশঙ্কু ফল হলে, জোট গড়া এবং নিজেদের বিধায়কদের ধরে রাখার বিষয়ে দ্রুত সিদ্ধান্ত নেওয়ার জন্যই এই শীর্ষ নেতাদের রাজ্যে রাজ্যে পাঠানো হয়েছে। 

জানা গিয়েছে এই আগে থেকে তৈরি থাকার উদ্যোগের পিছনে রয়েছে রাহুল গান্ধীর (Rahul Gandhi) মস্তিষ্ক। এই বিষয়ে কী কী পদক্ষেপ নেওয়া যায়, তা নিয়ে আলোচনা করার জন্য তিনি দলের শীর্ষ নেতাদের সঙ্গে কৌশলগত বৈঠকও করেছেন। গোয়া তো আছেই, পাশাপাশি, পঞ্জাব, উত্তরাখণ্ড এবং মণিপুরেও 'মিশন এমএলএ' শুরু করে দিয়েছে কংগ্রেস। তারা এই চার রাজ্যের মধ্যে অন্তত দুটিতে জয়ী হওয়ার আশা করছে। এক সূত্রের দাবি, ফল ঘোষণার পরই জয়ী বিধায়কদের রাজস্থানে নিভৃতবাসে পাঠানো হতে পারে। সাম্প্রতিককালে একের পর এক রাজ্যে দেখা গিয়েছে কংগ্রেসের এই 'রিসর্ট পলিটিক্স'।

তবে রিসর্ট রাজনীতি দুই ক্ষেত্রেই ব্যবহার করা হয় - দল ভাঙাতেও, দল ভাঙা আটকাতেও। কী এই রিসর্ট রাজনীতি? ভারতীয় রাজনীতিতে ক্ষমতার লোভে দল বদল করাটা, ইদানিংকালে জলভাত করে নিয়েছেন রাজনীতিবিদরা। গত কয়েক বছরে বহু ক্ষেত্রে দেখা গিয়েছে জয়ী বিধায়কদের পাঠানো হচ্ছে কোনও বিলাসবহুল রিসর্টে, হয় তাদের কোনও দল থেকে ভাঙিয়ে আনার জন্য, অথবা তাদের দলত্যাগ আটকানোর জন্য। মধ্যপ্রদেশে কমলনাথ সরকারের মতো বহু রাজ্যে সরকার ফেলে দিয়েছে এই রিসর্ট রাজনীতি। 

Read more Articles on
Share this article
click me!