Goa Elections Counting Live: গোয়াতে সরকার গড়ার পথে বিজেপি, ম্যাজিক ফিগার না ছুঁলেও তিন নির্দলের সমর্থন

গোয়া বিধানসভায় রয়েছে ৪০টি আসন। এই রাজ্যে নির্বাচনে এবার বাঙালিও প্রত্যক্ষভাবে জড়িয়ে গিয়েছে। কারণ, গত এক বছর ধরে গোয়ার বুকে তাদের তৎপরতা প্রবলভাবে বৃদ্ধি করেছে তৃণমূল কংগ্রেস। মমতা বন্দ্যোপাধ্যায় পর্যন্ত গোয়া-তে গিয়ে তৃণমূলকে ভোট দেওয়ার কথা বলেছেন। 

Web Desk - ANB | Published : Mar 9, 2022 6:00 PM IST / Updated: Mar 10 2022, 07:12 PM IST

গোয়া বিধানসভা নির্বাচনে এবার মূলত তিনটি বিষয় বড় হয়ে উঠেছে। একদিকে বিজেপি-র বিরুদ্ধে অ্যান্টি ইনকামবেন্সি। অন্যদিকে কংগ্রেসের প্রতি মানুষের আস্থা না পাওয়া এবং আর এক দিক থেকে গোয়ায় মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে তৃণমূল কংগ্রেসের অস্তিত্বের জন্ম নেওয়াটা। যেভাবে কয়েক মাস আগেও গোয়ার নির্বাচন নিয়ে মমতা বন্দ্যোপাধ্যায় থেকে শুরু করে অভিষেক বন্দ্যোপাধ্যায় এবং অন্যান্য তৃণমূল নেতারা আক্রমণ শানাচ্ছিলেন তা কিন্তু, ভোটের দিন ঘোষণা হওয়ার পর থেকে তা প্রায় উধাও। মমতা বন্দ্যোপাধ্যায়ের মুখে এখন গোয়ার কথাও নেই।

বিজেপি সমর্থন ৩ নির্দলের, ৭:১১ মিনিট

গোয়ায় ৪০টি আসনের মধ্যে ৩৯টি আসনের ফলাফল ঘোষণা করা হয়েছে। বিজেপির দখলে ম্য়াজিক ফিগার ২১ না এলেও। গোয়া বিজেপি সভাপতি সদানন্দ শেট তানাওয়াদে বলেছেন যে তিনজন নির্দেল বিধায়ক ইতিমধ্যেই বিজেপিকে সমর্থন জানিয়েছেন। তাই নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা নিয়েই সরকার গঠন করবে পদ্ম শিবির।

গোয়াতে সরকার গঠনের পথে বিজেপি

৪০ আসনের গোয়া বিধানসভায় (Goa Election 2022) সরকার গঠনের ম্যাজিক ফিগার হল ২১। কিন্তু রাজ্যের যুযুধান কংগ্রেস ও বিজেপি (Congress Vs BJP) কোনও রাজনৈতিক দলই একক সংখ্যা গরিষ্ঠতা পায়নি। কংগ্রেসের দৌড় থেমে গেছে মাত্র ১০টি আসন পেয়েছে। বিজেপি আটকে গেছে ১৮টি আসনে। এই অবস্থায় গেরুয়া শিবিরের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়েছে আজ অর্থাৎ ১০ মার্চ সন্ধ্যেবেলা রাজ্যপালের সঙ্গে দেখা করেই তারা সরকার গঠনের দাবি জানিয়ে আসবে। তাদের পক্ষ তিন নির্দল প্রার্থীর সমর্থন রয়েছে বলেও স্পষ্ট করে জানিয়ে দিয়েছে বিজেপি। 

গোয়ার রাজ্যপালের সঙ্গে আলাপ আলোচনায় যাচ্ছে বিজেপি, দুপুর ১ঃ২৭ মিনিট

গোয়ায় ফল এখনও প্রকাশ হয়নি । তবে জয়ের খুব কাছাকাছিই রয়েছে শাসকদল বিজেপি। এই পরিস্থিতি গোয়ার রাজ্যপালের সঙ্গে আলাপ আলোচনায় যাচ্ছে বিজেপি। 

 

 

গোয়ায় কংগ্রেসকে জোর টক্কর বিজেপির, বেলা ১১টা

গোয়ায় কংগ্রেসকে জোর টক্কর বিজেপির । গোয়ায় কংগ্রেস এগিয়ে গিয়েছে ১৭ টি আসেন। এদিকে বিজেপি এগিয়ে গিয়েছে ১৮ টি আসনে। তৃণমূল-এমজিপি জোট এগিয়ে ৪ আসনে।

গোয়ায় তৃণমূলের ফলাফল, সকাল ৯ঃ১৫ মিনিট

গোয়ায় তৃণমূলের ফলাফল দেখুন একজরে। পোস্টাল ব্যালটের গণনা শুরু হতেই প্রাথমিক ট্রেন্ডে দেখা গিয়েছে তৃণমূল-এমজিপি জোট চারটি আসনে এগিয়ে গোয়ায়।

গোয়ায় ভোট গণনা শুরু আগে ব্য়স্ততা তুঙ্গে, সকাল ৭ঃ১৯ মিনিট

গোয়া বিধানসভা ভোটের গণনা আজ। সকাল এই মুহূর্তে চূড়ান্ত ব্য়স্ততা চারিদিকে। এদিন সকাল ৮ টা থেকে শুরু হবে কাউন্টিং। গণনা কেন্দ্রকে ঘিরে কড়া নিরাপত্তা জারি করা হয়েছে। অফিসারেরা আসতে শুরু করেছে। দেখুন পানাজি-সহ একাধিক জায়গার দৃশ্য।

 

 

সোমবার শেষ হয়েছে পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচন। ১৪ ফেব্রুয়ারি এক দফাতেই ভোট গ্রহণ হয়েছিল গোয়া বিধানসভা নির্বাচনের (Goa Elections 2022)। রাজ্যের ৪০ টি বিধানসভা আসনের জন্য লড়াইতে আছেন ৩০১ জন প্রার্থী। বর্তমানে রাজ্যের শাসন ক্ষমতায় রয়েছে বিজেপি (BJP), তাদের বিধায়ক সংখ্যা ১৭ জন। অন্যদিকে প্রধান বিরোধী দল কংগ্রেসের (Congress) হাতে রয়েছে ১৫ জন বিধায়ক। বরাবর, এই রাজ্যে নির্বাচনে প্রধান প্রতিদ্বন্দ্বিতা কংগ্রেস এবং বিজেপির মধ্যে হয়ে এলেও, এবারের নির্বাচনে, গোয়া রাজ্যে নিজেদের উপস্থিতি জাহির করতে চাইছে টিএমসি এবং আপ দলও। 

২০১৭ সালের শেষ বিধানসভা নির্বাচনে গোয়ায় ৮২.৫৬ শতাংশ ভোট পড়েছিল। কংগ্রেস প্রাথমিকভাবে ১৭ টি আসনে জয়ী হয়েছিল, বিজেপি জিতেছিল ১৩ টি আসনে। তবে গেরুয়া শিবির দ্রুত কিছু আঞ্চলিক দল এবং নির্দল প্রার্থীদের সঙ্গে জোট বেঁধে সরকার গঠনের দাবি জানিয়েছিল। কংগ্রেসের সবথেকে হাতে সবথেকে বেশি বিধায়ক থাকা সত্ত্বেও সেই জোটকেই সরকার গড়ার জন্য আহ্বান জানিয়েছিলেন। সরকার গঠনের  পরে কংগ্রেস থেকে শিবির বদলে দুই বিধায়ক বিজেপিতে যোগ দেন। এবার মুখ্যমন্ত্রী প্রমোদ সাওয়ান্তের ক্ষমতা ধরে রাখার পরীক্ষা। ১০ মার্চ ফলাফল কী হতে চলেছে, কী বলছে বিভিন্ন সংস্থার বুথ ফেরত সমীক্ষা? আসুন দেখে নেওয়া যাক -

ইন্ডিয়া টুডে-র সমীক্ষায় গোয়ায় এগিয়ে কংগ্রেস। এই বুথ ফেরত সমীক্ষায় দেখানো হয়েছে যে কংগ্রেস জোট এখানে পেতে পারে ১৫ থেকে ২০টি আসন। বিজেপি জোট-এর ঝুলিতে যেতে পারে ১৪ থেকে ১৮টি আসন। তৃণমূল কংগ্রেসের ঝুলিতে আসতে পারে ২ থেকে ৫টি আসন। অন্যান্যদের দখলে যেতে পারে ০ থেকে ১টি আসন। গোয়া বিধানসভায় মোট ৪০টি আসন রয়েছে। 

টাইমস নাও-এর বুথ ফেরত সমীক্ষায় গোয়ায় দেখা যাচ্ছে কংগ্রেস ১৬টি আসন, বিজেপি ১৪টি এবং আম আদমি পার্টি মাত্র ৪টি আসন পাবে বলে জানানো হয়েছে। কংগ্রেস ১৬টি আসন জিতবে বলে অনুমান করা হয়েছে, যেখানে ক্ষমতাসীন বিজেপি ১৪টি আসন পাবে। 

রিপাবলিক টিভির-র পি মার্কের বুথ ফেরত সমীক্ষা অনুযায়ী এবার গোয়াতে সমানে সমানে টক্কর হতে চলেছে বিজেপি ও কংগ্রেসের। তবে পাল্লা ভারী আপের তাদের সমীক্ষা অনুযায়ী, ১৩ থেকে ১৭টি আসনে জিততে পারে বিজেপি। কংগ্রেসও ১৩ থেকে ১৭টি আসন পেতে পারে। এছাড়া আপ পেতে পারে ২৬টি আসন। অন্যরা ৪টি। আর তৃণমূল ২ থেকে ৪টি আসন পেতে পারে। 
আরও পড়ুন-
 UP Elections Counting Live:আর কিছুক্ষণ পরেই উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনের গণনা, ফল জানতে ক্লিক করুন
 Punjab Elections Counting Live:আর কিছুক্ষণ পরেই পঞ্জাব বিধানসভা নির্বাচনের গণনা, ফল জানতে ক্লিক করুন
Manipur Elections Counting Live: কিছুক্ষণ পরেই মণিপুর বিধানসভা নির্বাচনের গণনা, ফল জানতে ক্লিক করুন  
Uttarakhand Elections Counting Live:আর কিছুক্ষণ পরেই উত্তরাখণ্ড বিধানসভা নির্বাচনের গণনা, ফল জানতে ক্লিক করুন

Share this article
click me!