Uttarakhand Elections Result: বিজেপি উত্তরাখণ্ডে নতুন ইতিহাস তৈরি করেছে: প্রধানমন্ত্রী মোদী

উত্তরাখণ্ড বিধানসভায় রয়েছে ৭০টি আসন।  গাড়োয়াল এবং কুমায়ুন নিয়ে গঠিত এই রাজ্যের মূল আর্থিক বুনিয়াদ হল পর্যটন। হিমালয়ের নৈসর্গিক শোভা এই রাজ্যের অন্যতম ঐশ্বর্য। কিন্তু, ছবির মতো এই সুন্দর রাজ্যে আজও মানুষের আয় সেভাবে বাড়েনি। বিধানসভা নির্বাচনে বিজেপি-কে বারবার বেগ পতে হয়েছে দলের ভিতরের অন্তর্দ্বন্দ্ব। 

Web Desk - ANB | Published : Mar 9, 2022 6:36 PM IST / Updated: Mar 10 2022, 08:28 PM IST

বিজেপি-র (BJP) অন্তর্দ্বন্দ্ব এই রাজ্যের ভোটে এবার বড় ইস্যু হয়ে দাঁড়িয়েছিল (Uttarakhand Election 2022)। দেখা গিয়েছে এই অন্তর্দ্বন্দ্বের ফলে একাধিকবার উত্তরাখণ্ডে মুখ্যমন্ত্রীত্ব পদে পরিবর্তন করতে হয়েছে (Uttarakhand Election 2022 Counting Result)। কিন্তু তার সত্ত্বেও এবারের বিধানসভা ভোট এই রাজ্যে কিন্তু বিজেপি-র পক্ষেই সকলে বাজি ধরেছেন। একটা সময় কংগ্রেসের রাজ চলত উত্তরাখণ্ডে। কিন্তু এই মুহূর্তে তাঁরা এই রাজ্যে রাজনৈতিক ক্ষমতা দখল থেকে অনেকটা দূরেই রয়েছে বলে মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা (Uttarakhand Election 2022 Counting Result Live)।  

'বিজেপি উত্তরাখণ্ডে নতুন ইতিহাস তৈরি করেছে', প্রধানমন্ত্রী মোদী, রাত ৮:২০ মিনিট 

"এদিন উত্তরাখম্ড জয়ের পর দলীয় কর্মীদের উদ্দেশে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, "বিজেপি উত্তরাখণ্ডে নতুন ইতিহাস সৃষ্টি করেছে। প্রথমবারের মতো কোনো দল ধারাবাহিকভাবে রাজ্যে ক্ষমতায় এসেছে।  মা গঙ্গার বিশেষ আশীর্বাদেই এটা সম্ভব হয়েছে।" 

উত্তরাখণ্ডে বিজেপি এগিয়ে ৪৩টি আসনে, সকাল ১০ঃ৫৫ মিনিট

উত্তরাখণ্ড বিধানসভা নির্বাচনের ফলাফল- বিজেপি এগিয়ে ৪৩টি আসনে, কংগ্রেস এগিয়ে ২৩টি আসনে, আপ এগিয়ে ০টি আসনে, অন্যান্যরা এগিয়ে ৪ আসনে 

প্রাথমিক ট্রেন্ডে এগিয়ে বিজেপি (সকাল ১০টা ৪০ মিনিট)

উত্তরাখণ্ডে সমানে সমানে টক্কর দিচ্ছিল বিজেপি ও কংগ্রেস। আর প্রাথমিক ট্রেন প্রকাশ্যে আসার পর দেখা গিয়েছে, সেখানে অনেকটাই এগিয়ে রয়েছে বিজেপি। ম্যাজিক সংখ্যাও ছাড়িয়ে গিয়েছে তারা।

 

 

উত্তরাখণ্ডে পিছিয়ে পুষ্কর সিং ধামি (সকাল ১০টা)

উত্তরাখণ্ডে সমানে সমানে টক্কর বিজেপি ও কংগ্রেসের। তবে খতিমা এবং লালকুওয়া আসন থেকে বিজেপির পুষ্কর সিং ধামি এবং কংগ্রেসের হরিশ রাওয়াত পিছিয়ে রয়েছেন।

গণনার শুরুতে এগিয়ে বিজেপি (সকাল ৮টা ৩০ মিনিট)

উত্তরাখণ্ড বিধানসভা নির্বাচনের ফলাফল- বিজেপি এগিয়ে ৩৬ টি আসনে, কংগ্রেস এগিয়ে ২৬টি আসনে, আপ এগিয়ে ১টি আসনে, অন্যান্যরা এগিয়ে শূন্য আসনে 

যদিও উত্তরাখণ্ডে ক্ষমতায় ফিরতে মরিয়া কংগ্রেস। দেবভূমিতে গত কয়েক বছরের রাজনীতির ট্রেন্ডে বিজেপি বনাম কংগ্রেসের (BJP VS Congress) লড়াইই মুখ্য হয়ে উঠেছে। তবে এই রাজ্যের রাজনৈতিক মঞ্চে আম আদমী পার্টির (Am Admi Party)প্রবেশ অনেকটাই সমীকরণ বদলেছে। তবে উত্তরভারতের এই রাজ্যে বিজেপি ক্ষমতা ধরে রাখতে পারবে বলেই ভোট সমীক্ষা বলছে। এই রাজ্যে আম আদমি পার্টি বা আপ এবং কংগ্রেসের মধ্যে অ্যান্টি-ইনকাম্বেন্সি বা প্রতিষ্ঠান বিরোধী ভোট ব্যাঙ্ক বিভক্ত বলে মনে হচ্ছে, যা সিংহাসনে ফিরে আসার জন্য গেরুয়া ব্রিগেডকে এগিয়ে দেবে। কুমায়ুন এবং গাড়ওয়াল অঞ্চলে বিজেপির হাওয়ার গতি বেশি। তবে তরাই অঞ্চলে লিড করছে কংগ্রেস। তবে, প্রাক্তন মুখ্যমন্ত্রী এবং প্রবীণ কংগ্রেস নেতা হরিশ রাওয়াত রাজ্যে মুখ্যমন্ত্রী পদে সর্বাধিক পছন্দের প্রার্থী বলে মনে হচ্ছে। 

উত্তরাখণ্ড বিধানসভায় আসন সংখ্যা ৭০। সংখ্যা গরিষ্ঠতা পেতে গেলে কোনও দলকে অন্তত ৩৬ টি আসনে জয়ী হতে হবে। ৭০ টি আসনের মধ্যে বিজেপি ও কংগ্রেস ৬১টি আসনে সরাসরি প্রতিদ্বন্দ্বিতা করছে। বাকি ৯টি আসনে নির্দল, বিএসপি কিংবা ইউকেডি প্রার্থীরা রয়েছেন। ত্রিশঙ্কু বিধানসভা তৈরি হলে এরা সরকার গঠনে সমর্থন দিতে পারে। 

ইন্ডিয়া টুডে-র বুথ ফেরত সমীক্ষায় দেখানো হয়েছে যে উত্তরাখণ্ডে ৬০টি আসনের মধ্যে বিজেপি পেতে পারে ৩৬ থেকে ৪৬টি আসন, কংগ্রেস পেতে পারে ২০ থেকে ৩০টি আসন, বিজেপি পেতে পারে ২ থেকে ৪টি আসন, অন্যান্যরা পেতে পারে ২ থেকে ৫টি আসন। উত্তরাখণ্ড বিধানসভা নির্বাচনের ফলাফল ১০ মার্চ। উত্তরাখণ্ডে ক্ষমতায় ফিরতে মরিয়া কংগ্রেস। দেবভূমিতে গত কয়েক বছরের রাজনীতির ট্রেন্ডে বিজেপি বনাম কংগ্রেসের লড়াইই মুখ্য হয়ে উঠেছে। তবে এই রাজ্যের রাজনৈতিক মঞ্চে আম আদমী পার্টির প্রবেশ অনেকটাই সমীকরণ বদলেছে। তবে উত্তরভারতের এই রাজ্যে বিজেপি ক্ষমতা ধরে রাখতে পারবে বলেই ভোট সমীক্ষা বলছে।
আরও পড়ুন-
 UP Elections Counting Live:আর কিছুক্ষণ পরেই উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনের গণনা, ফল জানতে ক্লিক করুন
 Punjab Elections Counting Live:আর কিছুক্ষণ পরেই পঞ্জাব বিধানসভা নির্বাচনের গণনা, ফল জানতে ক্লিক করুন
Goa Elections Counting Live:আর কিছুক্ষণ পরেই গোয়া বিধানসভা নির্বাচনের গণনা, ফল জানতে ক্লিক করুন 
Manipur Elections Counting Live: কিছুক্ষণ পরেই মণিপুর বিধানসভা নির্বাচনের গণনা, ফল জানতে ক্লিক করুন  
 

Share this article
click me!