করোনার দ্বিতীয় তরঙ্গের জন্য দায়ি নির্বাচন কমিশন, ২ মে গণনা বন্ধ করা হুমকি মাদ্রাজ আদালতের

ভোট প্রচার নিয়ে অসন্তুষ্ট মাদ্রাজ হাইকোর্ট 
কার্যত তুলোধনা নির্বাচন কমিশনকে 
খুনির সঙ্গে তুলনা করে সংক্রমণের জন্য দায়ি করা হয় 
গণনা বন্ধ করে দেওয়ারও হুমকি আদালতের 
 

Asianet News Bangla | Published : Apr 26, 2021 10:39 AM IST


নির্বাচন কমিশনকে কার্যত তুলোধনা করল মাদ্রাজ হাইকোর্ট। একই সঙ্গে আগামী ২ মে পশ্চিমবঙ্গসহ চারটি রাজ্য ও একটি কেন্দ্রীয় শাসিত অঞ্চলে ভোগ গণনা স্থগিত করে দেওয়ারও হুমিকি দিল। পাশাপাশি নির্বাচন কমিশনের কর্তাদের বিরুদ্ধে খুনের অভিযোগ তুলে মামলা করা উচিৎ বলেও হুশিয়ারি দিয়েছে মাদ্রাজ হাইকোর্ট। করোনা মহামারির দ্বিতীয় তরঙ্গের জন্য একমাত্র নির্বাচন কমিশনকেও দায়ি করা হয়েছে। আর এই সবই হয়েছে ভোট প্রচারে করোনা সংক্রান্ত স্বাস্থ্য বিধি নিয়ে  নির্বাচন কমিশনের বিরুদ্ধে গাছাড়া মনোভাবের অভিযোগ ওঠায়।

করোনাভাইরাসের এই মহামারির মধ্যেও পশ্চিমবঙ্গ, অসম, অন্ধ্র প্রদেশ, কেরল ও পুদুচেরিতে ভোট গ্রহণ হচ্ছে।এই পরিস্থিতির মধ্যেই একের পর এক নির্বাচনী সভা করে গিয়েছ রাজনৈতিক দলগুলি। আর সেই রাজনৈতিক জনসভাগুলিতে মানা হয়নি করোনাভাইরাস সংক্রান্ত স্বাস্থ্য বিধি। শিকেয়ে উঠেছিল নিরাপদ শারীরিক দূরত্ববিধি। মাস্ক ছিল না অধিকাংশের মুখে। একই ছবি ছিল শাসক বিরোধী- দুই শিবিরেও। নেতা মন্ত্রীদের মতই করোনা সংক্রান্ত স্বাস্থ্য বিধিকে বুড়ো আঙুল দেখিয়েছিলেন সভায় উপস্থিত রাজনৈতিক দলের কর্মী ও অনুগামীরা। 

করোনা মোকাবিলায় ভারতের পাশে Google, ১৩৫ কোটি টাকা আর্থ সাহায্য ঘোষণা সুন্দর পিচাইয়ের ...

নির্বাচনী প্রচারে যেমন করোনা স্বাস্থ্য বিধিকে গুরুত্ব দেওয়া হয়নি তেমন যেন ভোট গণনায় না হয়- এই আর্জি জানিয়ে জনস্বার্থ মামলা দায়ের হয়েছিল মাদ্রাজ হাইকোর্টে। আমাগী ২ মে পশ্চিমবঙ্গ, তালিমনাড়ুসহ ৫টি রাজ্যেই ভোট গণনা। সেই মামলার পরিপ্রেক্ষিতেই মাদ্রাজ হাইকোর্টের প্রধান বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায় ও বিচারপতি সেন্থিলকুমার রামমূর্তির ডিভিশন বেঞ্চ কার্যত তুলোধনা করেছে নির্বাচন কমিশনে। মামলার শুরুতেই নির্বাচন কমিশনে তীব্র ভর্ৎসনা করেন ডিভিশন বেঞ্চের দুই বিচারপতি। একই সঙ্গে তাঁরা বলেন মহামারির এই সংকটতম সময়ে রাজনৈতিকবিদরা নিয়ম বিধি লঙ্ঘন করে গেছেন আর নির্বাচন কমিশন নীরব দর্শকের ভূমিকা পালন করেছে। দেশের বর্তমান পরিস্থিতির জন্যেও নির্বাচন কমিশনকেই দায়ি করেছে আদালত। একই সঙ্গে আদালত বলেছে, মহামারির এই সময় জনস্বাস্থ্যকেই গুরুত্ব দেওয়া জরুরি ছিল। আর সাংবাদিক প্রতিষ্ঠানকেই সেই কথা মনে করিয়ে দিতে হচ্ছে বলেও উষ্মা প্রকাশ করেন দুই বিচারপতি। বেঁচে থাকলে তবেই মানুষ গণতান্ত্রিক অধিকার ভোগ করতে পারবে বলেও জানান হয়েছে আদালতের তরফ থেকে। 

'ডিস্কো ডান্সার স্টাইলে মাস্ক', মিঠুন চক্রবর্তীকে খোঁচা তৃণমূল নেতা দেবাংশু ভট্টাচার্যের ...

করোনাভাইরাস স্বাস্থ্যবিধি মেনে ভোট গণনায় কী কী ব্যবস্থা নেওয়া হয়েছে তার নীল নকশা আগামী ৩০ এপ্রিলের মধ্যে জমা দিতে হবে বলেও নির্দেশ দিয়েছে মাদ্রাজ হাইকোর্ট। তবে কমিশনের দেওয়া ব্যবস্থাপনায় আদালত যদি সন্তুষ্ট হয় তবেই ২ মে ভোট গণনা হবে বলেও জানিয়ে দেওয়া হয়েছে। 

সপ্তম দফায় ভোট কম পড়ছে বলে অভিযোগ, ফিরহাদের নিশানায় নির্বাচন কমিশন ...

 

Share this article
click me!