বৃহস্পতিবারে এই কাজগুলি জীবনে ডেকে আনতে পারে চরম দুর্ভোগ

  • পৌরাণিক চরিত্র জুপিটারের নামে এই গ্রহের নাম
  • বৃহস্পতির ভর বাকি গ্রহের থেকে আড়াই গুণ বেশি
  • জুপিটার রোমান পুরাণের প্রধান দেবতা
  • যার অর্থ আকাশের পিতা

Asianet News Bangla | Published : Jan 28, 2021 4:14 AM IST

সুপ্রাচীনকাল থেকেই বৃহস্পতি গ্রহটি জ্যোতির্বিজ্ঞানী ও জ্যোতিষীদের কাছে পরিচিত। বিভিন্ন সংস্কৃতির প্রচুর পৌরাণিক কাহিনী এবং ধর্মীয় বিশ্বাসও আবর্তিত হয়েছে বৃহস্পতিকে কেন্দ্র করে। রোমানরা গ্রহটির নাম রেখেছিল পৌরাণিক চরিত্র জুপিটারের নামে। সূর্য থেকে দূরত্বের দিক দিয়ে পঞ্চম এবং আকার আয়তনের দিক দিয়ে সৌরজগতের বৃহত্তম গ্রহ। বৃহস্পতি ব্যতিত সৌর জগতের বাকি সবগুলো গ্রহের ভরকে একত্র করলেও বৃহস্পতির ভর তা থেকে আড়াই গুণ বেশি।  এটি পৃথিবীর আকাশে দৃশ্যমান তৃতীয় উজ্জ্বল জ্যোতিষ্ক। কেবল চাঁদ এবং শুক্র গ্রহের উজ্জ্বলতা এর থেকে বেশি। অবশ্য কক্ষপথের কিছু বিন্দুতে মঙ্গল গ্রহের উজ্জ্বলতা বৃহস্পতির চেয়ে বেশি হয়ে থাকে। 

আরও পড়ুন- মীন রাশির কতটা উন্নতি হবে মাঘ মাসে, দেখে নিন ...

জুপিটার রোমান পুরাণের প্রধান দেবতা। এই নামটি প্রাক-ইন্দো-ইউরোপীয় ভোকেটিভ কাঠামো থেকে এসেছে যার অর্থ ছিল আকাশের পিতা। এই কারণেই বৃহস্পতিবারে করা কিছু কাজ গুরুগ্রহ বৃহস্পতিকে রুষ্ট করে, ফলে জীবনে নেমে আসে চরম দুর্দষা। এই কারণেই প্রতিটি ব্যক্তিকেই বৃহস্পতিবারে এই বিশেষ কাজগুলি করতে মানা করে জ্যোতিষশাস্ত্র, জেনে নিন সেই কাজগুলি কি কি। মনে করা হয়, এই দিনে মহিলা পুরুষ নির্বিশেষে চুল কাটানো উচিৎ নয়। এই ধরণের কাজে দেবগুরু বৃহস্পতি রুষ্ট হন, ফলে জীবনে নেমে আসে চরম দুর্বস্থা।

আরও পড়ুন- বৃহস্পতিবার ৪ রাশির কোনও জটিল সমস্যার সমাধান হতে পারে, দেখে নিন আপনার রাশিফল ...

বাস্তু মতে বৃহস্পতিবারে উত্তর পূর্ব দিকে কোনও ভাবেই নোংরা করা চলবে না। সব সময় পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে হবে। বৃহস্পতিবারে নখ কাটা একটি অশুভ কাজ বলে মনে করা হয়। এই অভ্যাসটি থাকলে বৈবাহিক জীবনে চরম বিশৃঙ্খলতার সৃষ্টি হয় বলে মনে করা হয়। শাস্ত্র মতে, এই দিনে মহিলাদের চুলে শ্যাম্পু করা একদমই উচিৎ নয়। বৃহস্পতি হল গুরু গ্রহ যা বিবাহিত জীবনের উপর বিশাল প্রভাব বিস্তার করে। তাই এই দিনে শ্যাম্পু করলে মহিলাদের বিবাহিত জীবনে ব্যাপক প্রভাব পড়ে।

Share this article
click me!