Chanakya Niti: 'এই ৬টি অভ্যাস বিবাহিত জীবনকে নষ্ট করে দিতে পারে, হতে পারে বিবাহবিচ্ছেদ'

এমন একটা সময় আসবে মানুষের মধ্যে ত্যাগের চেতনা শেষ হয়ে যাবে। সবাই আগে নিজের কথা ভাববে। এমব পরিস্থিতিতে বেশিরভাগ দাম্পত্য জীবনও ভেস্তে যেতে শুরু করেবে। সেই সময় বিবাহ হবে কিন্তু তা বেশি সময় স্থায়ী হবে না। জানিয়েছিলেন আচার্য চাণক্য

Web Desk - ANB | Published : Dec 29, 2021 7:10 AM IST

এমন একটা সময় আসবে মানুষের মধ্যে ত্যাগের চেতনা শেষ হয়ে যাবে। সবাই আগে নিজের কথা ভাববে। এমব পরিস্থিতিতে বেশিরভাগ দাম্পত্য জীবনও ভেস্তে যেতে শুরু করেবে। সেই সময় বিবাহ হবে কিন্তু তা বেশি সময় স্থায়ী হবে না। জানিয়েছিলেন আচার্য চাণক্য
বর্তমান সমাজে বিবাহবিচ্ছেদের ঘটনাও দ্রুত বৃদ্ধি পেতে শুরু করেছে। আচার্য চাণক্য তার চাণক্য নীতি গ্রন্থে বহু বছর আগে এমন অভ্যাসের কথা বলেছিলেন, যেগুলো দাম্পত্য জীবন নষ্টের জন্য দায়ী। এই অভ্যাসগুলো যদি সময় মতো সামলানো যায়, তাহলে আপনার দাম্পত্য জীবন ভালোভাবে কাটতে পারবেন।
আগেকার দিনে বিয়ের পর আজীবন সম্পর্ক বজায় থাকত। তারপর স্বামী-স্ত্রীর মধ্যে ধৈর্য, ​​সম্মান, মর্যাদা ইত্যাদির যত্ন নেওয়ার কারণে বিবাহ বিচ্ছেদের ঘটনা আসেনি। উভয়েই একে অপরকে প্রতিটি পরিস্থিতিতে সমর্থন করতেন এবং ভাল মন্দ উভয়কেই মেনে নিতেন। কিন্তু আজকের সময়ে সেই সহনশীলতা জনগণের কাছে নেই। আধুনিক জীবনে রাগ, খিটখিটে, খরচ, মানসিক চাপ এবং মিথ্যা বলার প্রবণতা মানুষের প্রকৃতিতে উন্নীত হয়েছে। তাই বর্তমানের এই জটিল সময়ে কিভাবে নিজের সম্পর্ক টিকিয়ে রাখবেন জেনে নিন সেই বিষয়ে চাণক্যের এই নীতিগুলি-
১) রাগ শুধুমাত্র একজন ব্যক্তির ক্ষতি করে না, এটি তার সমস্ত সম্পর্ক শেষ করার কারণ হিসাবে মনে করা হয়। স্বামী-স্ত্রীর মধ্যে কেউ যদি রাগান্বিত প্রকৃতির হয়, তবে জীবনে কখনও শান্তি থাকতে পারে না। এমতাবস্থায় সংঘর্ষের পরিস্থিতি তৈরি হয় এবং এর ফবে দাম্পত্য জীবন দুর্বল হয়ে পড়ে।
২) আপনি যদি আপনার বিবাহিত জীবনকে উন্নত করতে চান তবে আপনার গোপনীয়তা নিজের কাছেই রাখা ভাল। আপনি যদি আপনার কথোপকথনে তৃতীয় কাউকে রাখেন, তবে আপনার মধ্যে সমস্যা সমাধানের পরিবর্তে সমস্যাটি বেশি দেখা যাবে।
৩)  স্বামী-স্ত্রীর সম্পর্ক খুবই কোমল। এতে মিথ্যার আশ্রয় নেওয়া উচিত নয়। সময়ের সঙ্গে সঙ্গে, যদি আপনার সত্য বেরিয়ে আসে, তবে সঙ্গীর বিশ্বাস শেষ হতে শুরু করবে এবং আপনার সম্পর্কের মধ্যে তিক্ততা শুরু হবে।
৪) আয় অনুযায়ী স্বামী-স্ত্রী উভয়েরই ব্যয়ের ভারসাম্য বজায় রাখতে হবে। এমনকি যদি আপনার খরচের হিসাব না থাকে, তাহলে অবশ্যই স্বামী-স্ত্রীর মধ্যে বিবাদের পরিস্থিতি তৈরি হবে।
৫) প্রতিটি সম্পর্কের একটা সীমা থাকে। স্বামী-স্ত্রী উভয়েরই বিষয়টি মাথায় রাখা উচিত। সীমা ছাড়িয়ে গেলে সম্পর্কটাও ভেঙ্গে যায়।
৬) জীবনে অনেকবার এমন প্রতিকূলতার সম্মুখীন হতে হয়। এমতাবস্থায় স্বামী-স্ত্রী উভয়েরই একে অপরের সহযোগী করা উচিত এবং ধৈর্যের সঙ্গে পরিস্থিতি মোকাবেলা করা উচিত। তাড়াহুড়োয় পরিস্থিতি আরও খারাপ হয়ে যায়।

আরও পড়ুন- আগামী বছর কোন কোন রাশির জন্য শুভ ও কাদের উপর বাড়বে চাপ, দেখে নিন বার্ষিক রাশিফল

আরও পড়ুন- গাড়ি-কে দুর্ঘটনার হাত থেকে রক্ষা করতে, গাড়িতে বাস্তুমতে রাখুন এই জিনিসগুলি

আরও পড়ুন: Vastu Tips: ভুলেও এই দেওয়ালে ঘড়ি লাগাবেন না, বাস্তু ভুলে সম্মুখীন হতে পারে একাধিক ক্ষতির

আরও পড়ুন: Vastu Tips: মনসংযোগ বাড়াতে নির্দিষ্ট দিকে পড়ার টেবিল রাখুন, জেনে নিন কোন দিকে রাখা শুভ

Read more Articles on
Share this article
click me!