Paush Amavasya 2021: পৌষ অমাবস্যায় রয়েছে সর্বার্থসিদ্ধি যোগ, একাধিক সমস্যা কাটাতে মেনে চলুন এই নিয়মগুলি

পৌষ মাসের অমাবস্যা তিথি পড়বে রবিবার, জানুয়ারী ২, ২০২২। এই অমাবস্যায় সকাল ০৭.১৪ থেকে সন্ধ্যা ০৪.২৩ পর্যন্ত সর্বার্থসিদ্ধি যোগ রয়েছে। এমতাবস্থায় নিষ্ঠার সঙ্গে করা যে কোনও কাজ সম্পূর্ণরূপে সফল হবে। এখানে জেনে নিন অমাবস্যার দিনে বিশেষ ব্যবস্থা সম্পর্কে।
 

Web Desk - ANB | Published : Dec 29, 2021 5:53 AM IST / Updated: Dec 29 2021, 11:27 AM IST

হিন্দু ক্যালেন্ডার অনুসারে, প্রতি মাসের ৩০ দিনকে চন্দ্রের পর্যায়গুলির ভিত্তিতে ১৫-১৫ দিনের দুটি পাক্ষিকে ভাগ করা হয়। একটি কৃষ্ণপক্ষ এবং অন্যটি শুক্লপক্ষ। অমাবস্যা হয় কৃষ্ণপক্ষের ১৫তম দিনে, আর পূর্ণিমা হয় শুক্লপক্ষের ১৫তম দিনে। প্রতি মাসের অমাবস্যা দিনটি পূর্বপুরুষদের জন্য উত্সর্গীকৃত বলে মনে করা হয়। এখন চলছে পৌষ মাস। পুরও পৌষ মাসটি পূর্বপুরুষদের উদ্দেশ্যে উৎসর্গ করা হয়।
এই কারণে এ মাসকে ছোট পিতৃপক্ষও বলা হয়। এমতাবস্থায় পৌষ মাসে পড়া অমাবস্যা তিথির গুরুত্ব অন্যান্য অমাবস্যা তিথির চেয়ে বেড়ে যায়। পৌষ মাসের অমাবস্যা তিথি পড়বে রবিবার, জানুয়ারী ২, ২০২২। এই অমাবস্যায় সকাল ০৭.১৪ থেকে সন্ধ্যা ০৪.২৩ পর্যন্ত সর্বার্থসিদ্ধি যোগ রয়েছে। এমতাবস্থায় নিষ্ঠার সঙ্গে করা যে কোনও কাজ সম্পূর্ণরূপে সফল হবে। এখানে জেনে নিন অমাবস্যার দিনে বিশেষ ব্যবস্থা সম্পর্কে।
পিতৃতন্ত্র থেকে মুক্তি পেতে
অমাবস্যার দিন একটি পাত্রে জল নিয়ে তাতে লাল ফুল ও কালো তিল দিন। এর পরে, আপনার পূর্বপুরুষদের শান্তির জন্য প্রার্থনা করে সূর্যদেবকে জল অর্পণ করুন। এর পর অশ্বত্থ গাছে জল দিন। অশ্বত্থ গাছে সাদা রঙের মিষ্টি নিবেদন করুন এবং ১০৮ বার প্রদক্ষিণ করুন। এছাড়া সামর্থ্য অনুযায়ী তিলের লাড্ডু, তিলের তেল, আমলা, কম্বল, কাপড় ইত্যাদি দান করুন। এছাড়া পূর্বপুরুষদের শান্তির জন্য গীতার সপ্তম অধ্যায় পাঠ করুন। পূর্বপুরুষদের জন্য, যে কোনও পরিস্থিতিতে সকাল ১১টা বেজে ৩০ মিনিট থেকে দুপুর ২টো বেজে ৩০ মিনিট পর্যন্ত এই সমস্ত কাজ করুন। এতে আপনার পূর্বপুরুষরা সন্তুষ্ট হবেন এবং তাদের অসন্তুষ্টির অবসান হবে। তাদের মুক্তি পেয়ে আপনার পরিবারে পিতৃ দোষের প্রভাবও শেষ হয়ে যাবে।
পরিবারে ভালোবাসা ধরে রাখতে
যদি কোনও কারণে আপনার পরিবারে পারস্পরিক ভালোবাসার অভাব হয়, ভুল বোঝাবুঝি বেড়ে যায়, তাহলে অমাবস্যার দিন অশ্বত্থ গাছের নিচে সরিষার তেলের প্রদীপ জ্বালিয়ে পরিবারের সুখ ও সমৃদ্ধি কামনা করুন। সম্ভব হলে প্রতি অমাবস্যার দিনে এটি করুন। এই কাজের ফলে আপনার পরিবারে পারস্পরিক ভালবাসা বজায় থাকবে।
ক্যারিয়ারের বাধা অতিক্রম করতে
কর্মজীবনে যদি কোনও ধরনের বাধা আসে, পরিশ্রম করেও উন্নতি করতে না পারেন, তাহলে অমাবস্যার রাতে ৫টি লাল ফুল ও ৫টি প্রদীপ জ্বালিয়ে প্রবাহিত জলাশয়ে প্রবাহিত করুন। মনে রাখবেন এই প্রতিকার করার সময় কেউ যেন আপনাকে না দেখে। এ ছাড়া কালো কুকুরকে রাতে হাতে তৈরি রুটি খাওয়ান। এতে আপনার সমস্যা কিছুক্ষণের মধ্যেই দূর হতে শুরু করবে এবং অর্থের সুফল পেতে শুরু করবে।
চাকুরী পেতে
অনেক পরিশ্রম করেও যদি চাকরি না পান তাহলে অমাবস্যার দিন একটি লেবু নিয়ে বাড়ির মন্দিরে রাখুন। বেকার ব্যক্তির গায়ে লেবু দিয়ে রাতে সাতবার আঘাত করে চার টুকরো করে ফেলুন। চৌরাস্তায় যান এবং এই টুকরোগুলো চার দিকে নিক্ষেপ করুন। এতে সকল বাধা দূর হবে এবং কর্মসংস্থানের সম্ভাবনা প্রবল হবে।

আরও পড়ুন- আগামী বছর কোন কোন রাশির জন্য শুভ ও কাদের উপর বাড়বে চাপ, দেখে নিন বার্ষিক রাশিফল

আরও পড়ুন- গাড়ি-কে দুর্ঘটনার হাত থেকে রক্ষা করতে, গাড়িতে বাস্তুমতে রাখুন এই জিনিসগুলি

আরও পড়ুন: Vastu Tips: ভুলেও এই দেওয়ালে ঘড়ি লাগাবেন না, বাস্তু ভুলে সম্মুখীন হতে পারে একাধিক ক্ষতির

আরও পড়ুন: Vastu Tips: মনসংযোগ বাড়াতে নির্দিষ্ট দিকে পড়ার টেবিল রাখুন, জেনে নিন কোন দিকে রাখা শুভ

Share this article
click me!