মলমাসে মেনে চলুন বিশেষ এই ৬ নিয়ম, ঈশ্বরের আশির্বাদ পাবেন সারা জীবন

মল মাসে নারায়ণ পূজার জন্য খুবই শুভ বলে মনে করা হয়। এমনটা বিশ্বাস করা হয় যে এই সময়ে ভগবান বিষ্ণুর আরাধনা করলে তাঁর বিশেষ কৃপা পাওয়া যায় এবং পূজার ফল বহুগুণে পাওয়া যায়। আপনিও যদি নারায়ণের বিশেষ আশীর্বাদ পেতে ইচ্ছুক হন, তাহলে মল মাসের সময় করুন এই ৬টি কাজ।
 

Web Desk - ANB | Published : Dec 22, 2021 8:00 AM IST

গ্রহের অধিপতি সূর্য যখন ধনু রাশিতে প্রবেশ করে, তখন থেকেই মল মাস শুরু হয়। মল মাস ১৬ ডিসেম্বর থেকে শুরু হয়েছে এবং এটি ১৪ জানুয়ারি মকর সংক্রান্তি পর্যন্ত চলবে। মকর সংক্রান্তির দিন, সূর্য যখন ধনু রাশি ছেড়ে মকর রাশিতে প্রবেশ করবে, তখন মল মাসেরও সমাপ্তি হবে। ধনু রাশিতে প্রবেশের সঙ্গে সঙ্গে পৃথিবীতে সূর্যের প্রভাব হ্রাস পায় এবং এর কারণে দিন ছোট হয় এবং রাত দীর্ঘ হয়। এই কারণে মল মাসের সময় যে কোনও ধরনের শুভ কাজ করা নিষিদ্ধ।
কিন্তু সূর্য মকর রাশিতে প্রবেশ করার সঙ্গে সঙ্গেই আবার শুভ কাজ শুরু হয়। মল মাসে নারায়ণ পূজার জন্য খুবই শুভ বলে মনে করা হয়। এমনটা বিশ্বাস করা হয় যে এই সময়ে ভগবান বিষ্ণুর আরাধনা করলে তাঁর বিশেষ কৃপা পাওয়া যায় এবং পূজার ফল বহুগুণে পাওয়া যায়। আপনিও যদি নারায়ণের বিশেষ আশীর্বাদ পেতে ইচ্ছুক হন, তাহলে মল মাসের সময় করুন এই ৬টি কাজ।
মল মাসের সময় এই ৬টি কাজ করুন
১)  মলমাসে নিয়মিত ভগবান বিষ্ণুর আরাধনা করুন এবং প্রতিদিন তুলসী পাতা দিয়ে খীর বা পঞ্চামৃত নিবেদন করুন। এই সময়ে পতিত একাদশীর উপবাস রাখতে হবে।
২) এই মাসে, প্রতিদিন ব্রাহ্ম মুহুর্তে ঘুম থেকে উঠে স্নান করার অভ্যাস করুন। স্নানের পরে, ভগবান বিষ্ণুকে জাফরান দুধ দিয়ে অভিষেক করুন এবং তুলসীর মালা দিয়ে ভগবান বিষ্ণুর মন্ত্র 'ওম নমো ভগবতে বাসুদেবায় নমঃ' ১১ বার জপ করুন।
৩) গীতায়, শ্রী কৃষ্ণ অশত্থকে তাঁর নিজের রূপ হিসাবে বর্ণনা করেছেন। তাই ভগবান বিষ্ণু অশত্থ গাছে বাস করেন বলে বিশ্বাস করা হয়। এই মাস জুড়ে নিয়মিত অশত্থ গাছের পুজো করুন। তাকে জল নিবেদন করুন এবং অশত্থ গাছের নীচে একটি প্রদীপ জ্বালান।
৪) মল মাসের সময়, ধর্মীয় স্থানে স্নান এবং দান করার বিশেষ গুরুত্ব রয়েছে। তবে নদীতে স্নানের জন্য কোথাও যেতে না পারলে বাড়ির জলে কয়েক ফোঁটা গঙ্গাজল মিশিয়ে স্নান করুন। এতে করে গঙ্গা নদীতে স্নানের পুণ্য পাবেন। এছাড়াও, সামর্থ্য অনুযায়ী অভাবীকে দান করুন।
৫) মল মাসের নবমী তিথিতে ছোট মেয়েদের খাওয়ানো ক্ষেত্রে উন্নতির জন্য খুব ফলদায়ক বলে মনে করা হয়। এ ছাড়া ক্ষুধার্ত মানুষ, পশুপাখি ইত্যাদিকে খাবার দিতে হবে। আপনার যদি কোনও গুরুমন্ত্র থাকে, তাহলে অবশ্যই মল মাসের সময় সেই মন্ত্রটি জপ করুন।
৬) এই মাসে শীত তার পূর্ণ শক্তি প্রয়োগ করে, এমন পরিস্থিতিতে খাওয়ার অভ্যাস নিয়ন্ত্রণ করুন। এই মাসে গম, চাল, যব ও মুগ ডাল খান। এ ছাড়া গুড়, তিল, মটর ও সবুজ শাকসবজি খাওয়া ভালো বলে মনে করা হয়। সামুদ্রিক লবণের পরিবর্তে শিলা লবণ খান। মনে রাখবেন যখন আপনার স্বাস্থ্য ভাল থাকবে, তখনই আপনি প্রভুর সেবা করতে পারবেন এবং তাঁর কৃপা লাভ করতে পারবেন।

আরও পড়ুন- আগামী বছর কোন কোন রাশির জন্য শুভ ও কাদের উপর বাড়বে চাপ, দেখে নিন বার্ষিক রাশিফল

আরও পড়ুন- গাড়ি-কে দুর্ঘটনার হাত থেকে রক্ষা করতে, গাড়িতে বাস্তুমতে রাখুন এই জিনিসগুলি

আরও পড়ুন: Vastu Tips: ভুলেও এই দেওয়ালে ঘড়ি লাগাবেন না, বাস্তু ভুলে সম্মুখীন হতে পারে একাধিক ক্ষতির

আরও পড়ুন: Vastu Tips: মনসংযোগ বাড়াতে নির্দিষ্ট দিকে পড়ার টেবিল রাখুন, জেনে নিন কোন দিকে রাখা শুভ

Share this article
click me!