কালসর্প দোষ থেকে মুক্তি মিলবে এই উপায়, শিবরাত্রিরে এই নিয়ম পালনে উপকৃত হবেন

সাত গ্রহ যথা বুধ, শুক্র, মঙ্গল, রবি, চন্দ্র, বৃহস্পতি, মঙ্গল- রাহু (Rahu) ও কেতুর (Ketu) ছায়ায় ঢাকা পড়ে যায় কালসর্প দোষ (Kaal Sarp Dosh) দেখা দিলে। এই দোষ কাটাতে পুজোর পরামর্শ দিয়ে থাকে জ্যোতিষবিদরা। মহাশিবরাত্রিরে কয়টি নিয়ম মেনে চললে কাল সর্প দোষ কাটানো সম্ভব। 

Sayanita Chakraborty | Published : Feb 25, 2022 10:49 AM IST / Updated: Feb 25 2022, 04:22 PM IST

জন্মকুণ্ডলীর একটি ভয়াবহ অবস্থা হল কালসর্প দোষ। প্রচলিত ধারণা অনুসার, পূর্ব জন্মে সর্প কিংবা কোনও প্রাণী হত্যা করলে কাল সর্প দোষ হয়। এই দোষ একবার দেখা দিকে জীবন তৎনছ হয়ে যায়। জ্যোতিষ শাত্র (Astrology) অনুসারে, কালসর্প দোষ দেখা দিলে জীবনে অমঙ্গল নেমে আসে। জ্যোতিষের সাত গ্রহ যথা বুধ, শুক্র, মঙ্গল, রবি, চন্দ্র, বৃহস্পতি, মঙ্গল- রাহু (Rahu) ও কেতুর (Ketu) ছায়ায় ঢাকা পড়ে যায় কালসর্প দোষ (Kaal Sarp Dosh) দেখা দিলে। এই দোষ কাটাতে পুজোর পরামর্শ দিয়ে থাকে জ্যোতিষবিদরা। মহাশিবরাত্রিরে কয়টি নিয়ম মেনে চললে কাল সর্প দোষ কাটানো সম্ভব। 

হিন্দু শাস্ত্রে, ফাল্গুন মাসের কৃষ্ণপক্ষের চতুর্থী তিথিতে পালিত হয় মহাশিবরাত্রি (Maha Shivratri)। হিন্দু পুরাণ অনুসারে, মহা শিবরাত্রির দিনটি ভগবান শিবের পুজোর জন্য অন্যতম সেরা দিন হিসেবে বিবেচিত। কথিত আছে, এই দিন মাতা পার্বতী (Devi Parvati) ও ভগবান শিবের (Lord Shiv) বিয়ে হয়েছিল। এই দিন একটি বড় তামার সাপ নিবেদন করুন ভগবান শিবকে। ওম নমঃ শিবায় মন্ত্র জপ করুন। সেই সঙ্গে রুপোর জোড়া সাপ জলে ভাসিয়ে দিন। এতে কাল সর্প দোষ থেকে মুক্তি পেতে পারেন। 

শিবরাত্রিরের (Shivratri) পুজোর গুরুত্বপূর্ণ অংশ হল রুদ্রাভিষেক। প্রবাদ অনুসারে, শিবকে সন্তুষ্ট করার একটি পবিত্র আচার রুদ্র নামে পরিচিত। শিবরাত্রিতে রুদ্রাভিষেক করুন ভগবান শিবের। এতে দূর হবে কাল সর্প দোষ।  

ভগবান শিবের আরাধনা করার আগে ভগবান গণেশ (Lord Ganesh) ও মা সরস্বতীর (Maa Saraswati) পুজো করুন। গণপতি কেতুর সমস্যা প্রশমিত করে। আর দেবী সরস্বতী রাহুর প্রভাব দূর করে। ফলে মুক্তি পেতে পারেন কাল সর্প দোষ থেকে। 

হিন্দু পুরাণ অনুসারে, মহা শিবরাত্রির দিনটি ভগবান শিবের পুজোর জন্য অন্যতম সেরা দিন হিসেবে বিবেচিত। কথিত আছে, এই দিটি মাতা পার্বতী (Devi Parvati) ও ভগবান শিবের (Lord Shiv) বিয়ে হয়েছিল। এই দিন এক জোড়া সাপ কিনুন। আর তাদের বনে মুক্ত করে দিন। এই নিয়ম মেনে চললে মুক্তি পেতে পারেন কাল সর্প দোষ থেকে। 

জন্মকুণ্ডলীর একটি ভয়াবহ অবস্থা হল কাল সর্প দোষ। এই দোষ কাটাতে বিশেষ পুজো করা হয়ে থাকে। অমাবস্যা তিথিতে এই এই পুজো। এছাড়াও উপরিউক্ত টোটকায়ও মুক্তি পেতে পারেন এই সমস্যা থেকে।  

আরও পড়ুন: ভগবান শিবকে সন্তুষ্ট করতে পালিত হয় রুদ্রাভিষেক আচার, রইল পুজোর ১০টি নিয়ম

আরও পড়ুন: পার্স কিংবা সাইড ব্যাগে ভুলেও রাখবেন না এই কটি জিনিস, হতে পারে আর্থিক ক্ষতি

আরও পড়ুন: বাড়ির বারান্দা কিংবা ছাদে ভুলেও এই কয়টি জিনিস রাখবেন না, হতে পারে বাস্তুদোষ
 

Share this article
click me!