বিশ্বকর্মা পুজোর দিন পালন করুন এই পাঁচ টোটকা, ব্যবসায় উন্নতি অনিবার্য

শাস্ত্র মতে, এবছর ১৭ সেপ্টেম্বর ৩১ ভাদ্র পড়েছে বিশ্বকর্মা পুজো। বিশুদ্ধ সিদ্ধান্ত পঞ্জিকা মতে, বিশ্বকর্মা পুজোর তিথি (ভাদ্র কৃষ্ণপক্ষ) সপ্তমী দিবা ঘটিকা ২টো ১৫ মিনিট পর্যন্ত। আবার গুপ্ত প্রেস পঞ্জিকা মতে, তিথি (ভাদ্র কৃষ্ণ পক্ষ) সপ্তমী ঘটিকা ৩টে ৩ মিনিট ২০ সেকেন্ড পর্যন্ত। এবছর ব্যবসার উন্নতিতে বিশ্বকর্মা পুজো তো করবেনই। সঙ্গে পালন করুন কয়টি বিশেষ টোটকা। এই সকল টোটকা পালনে ঘটবে উন্নতি।

Sayanita Chakraborty | Published : Sep 16, 2022 8:28 AM IST

রাত পোহালেই বিশ্বকর্মা পুজো। ইতিমধ্যে প্যান্ডেলে এসে গিয়েছে প্রতিমা। চলছে শেষ মুহূর্তের প্যান্ডেল সজ্জার কাজ। বিভিন্ন কারখানা, ব্যবসা ক্ষেত্র, অফিস এমনকী বাড়িতেও অনেকে বিশ্বকর্মা পুজো করে থাকেন। শাস্ত্র মতে, এবছর ১৭ সেপ্টেম্বর ৩১ ভাদ্র পড়েছে বিশ্বকর্মা পুজো। বিশুদ্ধ সিদ্ধান্ত পঞ্জিকা মতে, বিশ্বকর্মা পুজোর তিথি (ভাদ্র কৃষ্ণপক্ষ) সপ্তমী দিবা ঘটিকা ২টো ১৫ মিনিট পর্যন্ত। আবার গুপ্ত প্রেস পঞ্জিকা মতে, তিথি (ভাদ্র কৃষ্ণ পক্ষ) সপ্তমী ঘটিকা ৩টে ৩ মিনিট ২০ সেকেন্ড পর্যন্ত। এবছর ব্যবসার উন্নতিতে বিশ্বকর্মা পুজো তো করবেনই। সঙ্গে পালন করুন কয়টি বিশেষ টোটকা। এই সকল টোটকা পালনে ঘটবে উন্নতি। জেনে নিন কী কী।  

বিশ্বকর্মা ঠাকুরের হাতে সকলেই ঘুড়ি দেয়ে থাকেন। এই পুজোর সঙ্গে ঘুড়ি ওড়ানোর আলাদা একটা মাহাত্ম্য আছে। এবারও ঠাকুরের হাতে ঘুড়ি দিন। কিন্তু, পুজো শেষে তা ভাসান দেবেন না। বরং, সেই ঘুড়ি ব্যবসার জায়গায় রেখে দিন। এতে ব্যবসায় উন্নতি ঘটবে। 

পুজোর দিন সাদা মিষ্টি নিবেদন করুন বিশ্বকর্মাকে। দেবশিল্পী বিশ্বকর্মা সাদা মিষ্টিতে প্রসন্ন হন। মেনে চলুন এই বিশেষ টোটকা। বিশ্বকর্মা পুজোর শুভ তিথিতে শিল্পের দেবতা বিশ্বকর্মাকে সাদা মিষ্টি দিলে মিলবে তাঁর কৃপা।   

বিশ্বকর্মা ঠাকুরের হাতে সকলেই ঘুড়ি দেয়ে থাকেন। এবার দিন কাশ ফুল। বর্তমানে অনেক জায়গাতেই কাশ ফুলের ঝলক মিলছে। এবার পুজোয় কাশ ফুল নিবেদন করুন বিশ্বকর্মাকে কিংবা তাঁর হাতে কাশফুল দিলে মিলবে উপকার।  


বাতাবি লেবু, হলুদ ফল, হলুদ ফুল দিন বিশ্বকর্মাকে। আমরা অনেকেই জানি না যে হলুদ ফুলে প্রসন্ন হন দেবতা। তাই এবার পুজোয় অবশ্যই  বাতাবি লেবু, হলুদ ফল, হলুদ ফুল দিন বিশ্বকর্মাকে।
এদিন সকালেন স্নানের সময় একটি টোটকা পালন করুন। এতে জীবনের সকল দুর্ভোগ কেটে যাবে। স্নানের জলে কালো তিল ফেলে দিন। সেই জলে স্নান করুন। এতে সকল জটিলতা থেকে মিলবে মুক্তি। 
কথায় আছে, বাঙালির ১২ মাসে ১৩ পার্বন। প্রতি মাসে কোনও না কোনও উৎসব লেগেই আছে। আবার কোনও কোনও মাসে চলে একাধিক উৎসব। এই সব উৎসব মধ্যে সেরা উৎসব হল দুর্গোৎসব। তার আগেই বয় বিশ্বকর্মা পুজো। বিশ্বকর্মা পুজো আসা মানেই শুরু হয়ে যায় দুর্গোৎসবের প্রস্তুতি পর্ব। 

 

আরও পড়ুন- বন্ধুত্ব টিকিয়ে রাখতে কোনও রকম কসকর ছাড়েন নাএরা, দেখে নিন আপনি এমন বন্ধু পেয়েছেন কি না

আরও পড়ুন- চিনে নিন এই চার রাশিকে, কখনও Settle হতে চান না এরা, অস্থিরতা কাজ করে এদের মনে

আরও পড়ুন- বন্ধুত্ব টিকিয়ে রাখতে কোনও রকম কসকর ছাড়েন নাএরা, দেখে নিন আপনি এমন বন্ধু পেয়েছেন কি না
 

Share this article
click me!