Ganesha Jayanti 2022: এই ব্রত পালনের ফলে জীবনের যাবতীয় দুঃখ ও সমস্যা দূর হয়, জেনে নিন ব্রত পালনের তিথি ও সময়

একটি হল সাকাত চৌথ ২০২২ এবং অন্যটি হল গণেশ জয়ন্তী, যা প্রধানত ভারতের উত্তর রাজ্যগুলিতে পালিত হয়। সাকাত চৌথের উপবাসটি সমস্ত দুঃখ এবং ঝামেলা দূর করার জন্য উদযাপিত হয়, যখন ভগবান গণেশের জন্ম স্মরণে উদযাপিত হয় । ধর্মীয় বিশ্বাস অনুসারে, বিঘ্নহর্তা শ্রী গণেশ মাঘ মাসের শুক্লপক্ষের চতুর্থী তিথিতে জন্মগ্রহণ করেন, যা এখন গণেশ জয়ন্তী হিসাবে পালিত হয়। 

Web Desk - ANB | Published : Jan 19, 2022 5:59 AM IST

হিন্দু ধর্মে মাঘ মাসের বিশেষ গুরুত্ব রয়েছে । পুরাণে মাঘ মাসকে মোক্ষের মাস হিসেবে ধরা হয়েছে। এই মাসে গঙ্গা-যমুনা প্রভৃতি পবিত্র নদীতে স্নান করলে সমস্ত পাপ নাশ হয় বলে বিশ্বাস করা হয়। মাঘ মাসে ভগবান গণেশকে উৎসর্গ করা দুটি অত্যন্ত গুরুত্বপূর্ণ উপবাস পালন করা হয়। একটি হল সাকাত চৌথ ২০২২ এবং অন্যটি হল গণেশ জয়ন্তী, যা প্রধানত ভারতের উত্তর রাজ্যগুলিতে পালিত হয়। সাকাত চৌথের উপবাসটি সমস্ত দুঃখ এবং ঝামেলা দূর করার জন্য উদযাপিত হয়, যখন ভগবান গণেশের জন্ম স্মরণে উদযাপিত হয় । ধর্মীয় বিশ্বাস অনুসারে, বিঘ্নহর্তা শ্রী গণেশ মাঘ মাসের শুক্লপক্ষের চতুর্থী তিথিতে জন্মগ্রহণ করেন, যা এখন গণেশ জয়ন্তী হিসাবে পালিত হয়। কথিত আছে এই দিনে উপবাস করলে এবং ভগবান গণেশের জন্মকাহিনী শুনলে সমস্ত মনস্কামনা পূরণ হয়।
তিথি ও মুহুর্তা-
পঞ্জিকার অনুসারে, মাঘ মাসের শুক্লপক্ষের চতুর্থী তিথি ৪ ফেব্রুয়ারি শুক্রবার ভোর ৪ টা বেজে ৩৮ মিনিট থেকে শুরু হয় এবং ৫ ফেব্রুয়ারি শনিবার ভোর ৩ টে বেজে ৪৭ মিনিটে শেষ হয়। গণেশ জয়ন্তীতে সকাল ১১ টা ৩০ মিনিট থেকে ১ টা বেজে ৪১ মিনিট পর্যন্ত সময়টি গণপতি বাপ্পার পূজার জন্য ভাল বলে জানা গিয়েছে।
শিব যোগে গণেশ জয়ন্তী পড়ছে-
এই বছর গণেশ জয়ন্তী ২০২২ একটি খুব শুভ উপলক্ষে পড়ছে। এবার গণেশ জয়ন্তী পালিত হবে দুটি শুভ যোগে অর্থাৎ রবি যোগ এবং শিব যোগে। ৪ ফেব্রুয়ারি, শিব যোগ সন্ধ্যা ৭ টা বেজে ১০ মিনিট পর্যন্ত থাকবে। রবি যোগ সকাল ৭ টা বেজে ৮ মিনিটে শুরু হবে এবং বিকাল ৩ টা বেজে ৫৮ মিনিট এ শেষ হবে। এই শুভ যোগে গণেশ জয়ন্তী পালিত হবে।
গণেশ জয়ন্তীর তাৎপর্য
হিন্দু শাস্ত্র অনুসারে, মাতা পার্বতী আবর্জনা থেকে শ্রী গণেশকে তৈরি করেছিলেন। তাদের মধ্যে জীবন সম্মানিত হয়েছিল। সেদিন ছিল মাঘ মাসের শুক্লপক্ষের চতুর্থী। যে ব্যক্তি চতুর্থীর দিন গণেশের পূজা করেন, তিনি দৈব সুখ লাভ করেন এবং সমস্ত মনোবাঞ্ছা পূরণ করেন।
গণেশ জয়ন্তীর পূজা পদ্ধতি 
পূজার স্থান পরিষ্কার করুন। মন্দির বা উপাসনালয়কে ফুল ও আলো দিয়ে সাজান। পোস্টে লাল কাপড় বিছিয়ে গণেশের মূর্তি স্থাপন করুন। সিঁদুর এবং দূর্বা অর্পণ করে ভগবান গণেশকে ২১ টি লাড্ডু নিবেদন করুন। গণেশ জিকে ৫টি লাড্ডু নিবেদন করুন এবং দরিদ্র বা ব্রাহ্মণদের মধ্যে বিতরণ করুন। গণেশের গল্প, চালিসা ও আরতি করুন। এর পর ভগবানের থেকে আশীর্বাদ নিন।

আরও পড়ুন- Cancer Monthly Horoscope: নতুন বছরের প্রথম মাস কেমন প্রভাব ফেলবে কর্কট রাশির উপর

আরও পড়ুন- Chanakya Niti: এই ৫ গুণের অধিকারী মহিলারা প্রতিটি ব্যক্তির ভাগ্য পরিবর্তন করতে পারে

আরও পড়ুন- রান্নাঘরে এই জিনিস পড়ে যাওয়া অত্যন্ত অশুভ, জেনে নিন এর সঙ্গে সম্পর্কিত নিয়মগুলি

আরও পড়ুন- Vastu Tips: বাড়িতে কখনোই হবে না অর্থের অভাব, যদি মেনে চলেন বাস্তুর এই নিয়মগুলো

Share this article
click me!