জগন্নাথের যাত্রার মধ্যে গুন্ডিচা যাত্রা সবচেয়ে গুরুত্বপূর্ণ, এক নজরে রথযাত্রার জন্য কীভাবে চলছে প্রস্তুতি

ভগবান জগন্নাথ দেব মানে জগতের নাথ অর্থাৎ ভগবান বিষ্ণু। উড়িষ্যার পুরীতে অবস্থিত ভগবান জগন্নাথ মন্দির ভারতের চারটি পবিত্র ধামের মধ্যে একটি। সনাতন ঐতিহ্যে সপ্তপুরীদের বিশেষ গুরুত্ব রয়েছে এবং ভগবান জগন্নাথের পবিত্র শহর পুরীও তাদের অন্তর্ভুক্ত। 
 

Web Desk - ANB | Published : Jun 22, 2022 8:31 AM IST

ভগবান জগন্নাথের দ্বাদশ যাত্রার মধ্যে গুন্ডিচা যাত্রা সবচেয়ে গুরুত্বপূর্ণ। এই গুন্ডিচা মন্দিরে ভগবান বিশ্বকর্মা, ভগবান জগন্নাথ, ভাই বলরাম এবং বোন সুভদ্রার কাঠের মূর্তি তৈরি করেছিলেন। মহারাজ ইন্দ্রদ্যুম্ন এই মূর্তিগুলিকে পবিত্রভাবে প্রতিষ্ঠা করেছিলেন। তাই গুন্ডিচা মন্দিরকে ব্রহ্মলোক বা জনকপুরও বলা হয়। শ্রী জগন্নাথদেব যাত্রার সময় গুন্ডিচা মন্দিরে উপবিষ্ট থাকেন, সেই সময় মন্দিরে অনুষ্ঠিত উৎসবকে গুন্ডিচা মহোৎসব বলে। 

ভগবান জগন্নাথ দেব মানে জগতের নাথ অর্থাৎ ভগবান বিষ্ণু। উড়িষ্যার পুরীতে অবস্থিত ভগবান জগন্নাথ মন্দির ভারতের চারটি পবিত্র ধামের মধ্যে একটি। সনাতন ঐতিহ্যে সপ্তপুরীদের বিশেষ গুরুত্ব রয়েছে এবং ভগবান জগন্নাথের পবিত্র শহর পুরীও তাদের অন্তর্ভুক্ত। 

হিন্দু বিশ্বাস অনুসারে, বলা হয় যে প্রত্যেক মানুষকে জীবনে একবার জগন্নাথ মন্দিরে যেতে হবে। প্রতি বছর পুরীতে জগন্নাথ রথযাত্রার আয়োজন করা হয়। কথিত আছে যে এই যাত্রার মাধ্যমে ভগবান জগন্নাথ বছরে একবার বিখ্যাত গুন্ডিচা মাতার মন্দিরে যান, যা দেখতে শুধু ভারতেই নয় সারা বিশ্বের মানুষ সেখানে পৌঁছান। যাত্রার প্রস্তুতি পুরোদমে চলছে পুরীতে, জগন্নাথ রথযাত্রার মহা উত্সব আষাঢ় মাসের শুক্লপক্ষের দ্বিতীয় দিনে উদযাপিত হয় এবং এই বছর এই উত্সবটি হবে ১ জুলাই ২০২২ তারিখে। 

এভাবে যাত্রার রথ প্রস্তুত করা হয় 

স্কন্দ পুরাণ অনুসারে, জ্যৈষ্ঠ মাসের শুক্লপক্ষে যে পূর্ণিমা আসে, এই উৎসবের প্রস্তুতি জ্যৈষ্ঠ নক্ষত্র থেকে শুরু হয়, যা সমস্ত পাপের বিনাশকারী, মহান পুণ্য এবং ভগবানের প্রেম বৃদ্ধি করে। এর মধ্যে মাতামহ ও করুণাসিন্ধু দেবেশ্বর জগন্নাথ দেবর আরাধনা করলে মানুষ সকল প্রকার পাপ থেকে মুক্ত হয়। বৈশাখ মাসের শুক্লপক্ষে যে পাপ নাশিনী তীজ আসে, তাতে রোহিণী নক্ষত্র মিলিত হলে একজন আচার্য নিযুক্ত হন এক গম্ভীর চেতনায়।  

আরও পড়ুন- জীবনের সুখের জন্য দর্শ অমাবস্যায় করুন এই কাজটি, জেনে নিন তিথি ও শুভ সময়

আরও পড়ুন- 'কীসের বার কীসের তিথি, আষাঢ়ের ৭ তারিখ অম্বুবাচী', জেনে নিন প্রাচীণ এই উৎসবের আসল রহস্য

আরও পড়ুন- গুরু পূর্ণিমায় ৪টি রাজযোগ গঠিত হচ্ছে, শুভ সময়ে পুজো করুন সব কাজে সাফল্য পাবেন

তারপর এক বা তিনজন কাঠমিস্ত্রি ভগবান শ্রী কৃষ্ণ, বলভদ্র দেব এবং সুভদ্রা দেবর জন্য তিনটি রথ প্রস্তুত করেন, যেখানে বসার জন্য সুন্দরভাবে নকশা করা আসন রয়েছে। রথ তৈরির পর শাস্ত্রীয় পদ্ধতিতে মন্ত্র উচ্চারণ করে তাদের পূজা করে সম্মান জানানো হয়। যাত্রা পথটি পুঙ্খানুপুঙ্খভাবে সংস্কার অর্থাৎ পবিত্রতা সম্পন্ন। ফুলের মালা, মালা, সুন্দর জামাকাপড়, চাঁনওয়ার ও ফুল ইত্যাদি দিয়ে রাস্তার দুই পাশে বৃত্ত তৈরি করা হয়। যাত্রা পথের জমি আগে থেকে সমতল করা উচিত এবং সেখানে কোনও কাদা না থাকা উচিত যাতে ভগবানের রথ নির্বিঘ্নে চলতে পারে। 

Read more Articles on
Share this article
click me!