মঙ্গলবার রাতের আকাশে মহাজাগতিক দৃশ্যের সাক্ষী থাকুন, জানুন কোথায় কোথায় দেখা পাবেন ৫টি গ্রহের

মঙ্গলবার সন্ধ্যার পাঁচটি গ্রহ অবস্থান করবে একই সরল রেখায়। তৈরি হবে মহাজাগতিক যোগ। যা দেখা যাবে খালি চোখেই।

 

Web Desk - ANB | Published : Mar 27, 2023 4:31 PM IST

এক বিরল মহাজাগতিক যোগ তৈরি হয়েছে। যার কারণে মঙ্গলবার অর্থাৎ ২৮ মার্চ একই আকাশে একসঙ্গে পাঁচটি গ্রহকে একসঙ্গে দেখা যাবে। তাও আবার খালি চোখে। সম্প্রতি একই সঙ্গে চাঁর আর শুক্র গ্রহ দেখা গিয়েছিল। এবার অবশ্য একই সঙ্গে পাঁচটি গ্রহ আপনি দেখতে পারবেন।

বিশ্বয়কর এই স্বর্গীয় দৃশ্য যদি উপভোগ করতে চান তাহলে আরও কয়েক ঘণ্টার অপেক্ষা করতে হবে। তবে একটাই সমস্যা পাঁচটি গ্রহ একই সঙ্গে দেখা গেলেও খালি চোখে দেখা যাবে মাত্র চারটি গ্রহ। কারণ ইউরেনাস দেখতে বাইনোকুলার লাগে। তাই একই সরলরেখায় অবস্থান করলেও পাঁচটি গ্রহ একসঙ্গে খালি চোখে দেখা যাবে না।

যে পাঁচটি গ্রহ এক সরল রেখায় অবস্থান করবে সেই পাঁচটি গ্রহ হল- বুধ, শুক্র, মঙ্গল, বৃহস্পতি ও ইউরেনাস, যা মাত্র ৫০ ডিগ্রির একটি ছোট্ট সেক্টরে মিলিত হবে। সূর্য অস্ত যাওয়ার সঙ্গে সঙ্গে এই বিষ্ময়কর ও বিরল ঘটনাটি দেখা যাবে। ২৮ মার্চ সূর্য অস্ত যাওয়ার সঙ্গে সঙ্গে এই বিরল ঘটনা দৃশ্যমান হবে। এমন পরিস্থিতি সন্ধ্যার সময় দেখা যায়বে। তবে পাঁচটি গ্রহ একসঙ্গে দেখতে চাইলে অবশ্যই একটি বাইনোকুলারের প্রয়োজন হবে।

পাঁচটি গ্রহের মধ্যে সবথেকে উজ্জ্বলভাবে দেখা যাবে শুক্রগ্রহকে। দিগন্তের কাছে দেখা যাবে বুধ ও বৃহস্পতিকে। তবে খালি চওখে ইউরেনাসকে দেখা যাবে না। মনে রাখবেন মঙ্গলবার রাতের আকাশে চাঁদ আর মঙ্গল থাকবে খুব কাছাকাছি। সন্ধ্যের প্রথম দিকে অন্যান্য গ্রহগুলির তুলনায় এই চারটি গ্রহকে অনেক বেশি উজ্জ্বল দেখাবে।

সাধারণত পাাঁচটি গ্রহ কখনই একই সরল রেখায় দেখা যায় না। কিন্তু মঙ্গলবার রাতের আকাশে পৃথিবী থেকে পাঁচটি গ্রহ একই সঙ্গে দেখা যাবে। জ্যোতির্বিজ্ঞানীরা বলেছেন, টেলিকস্কোপ বা দূরবীন ছাড়াই এই মহাজাগতিক দৃশ্য একই সঙ্গে দেখা যাবে।

২৮ মার্চ যে দৃশ্য দেখা যাবে তা জ্যোতির্বিজ্ঞানের ভাষায় গ্রেট প্লানেটারি অ্যালাইনমেন্ট নামে পরিচিত। ৫-৬টি গ্রহ একই সঙ্গে এই দেখা যাবে। শেষ এমন মহাজাতিক দৃশ্য দেখা গিয়েছিল ২০২২ সালে। সেই সময় বুধ, শুক্র, মঙ্গল, বৃহস্পতি আর শনি একই সঙ্গে দেখা গিয়েছিল। আগামী ১১ এপ্রিল বুধ, ইউরেনাস, শুক্র আর মঙ্গলকে একই সঙ্গে দেখা যাবে। আর ২৪ এপ্রিল বুধ, ইউরেনাস, শুক্র, মঙ্গলকে একসঙ্গে দেখা যাবে। ২৯ মে বুধ, বৃহস্পতিবা ও শনিকে এসঙ্গে দেখা যাবে।

আরও পড়ুনঃ

Astro Tips: সন্তানের কুণ্ডলীতে ৯টি গ্রহই শক্তিশালী হবে, গর্ভাবতী মাকে এই কাজগুলি করতে হবে

Vastu Tips: বাসন্তী পুজোর সময় পুজোর ঘরে এই নিয়মগুলি মেনে চলুন, তাহলে জীবনে সুখ আর সমৃদ্ধি আসবে

Sindur Remedies: স্নানের পর চুল শুকিয়ে সিঁদুর পরুন, রাইল সিঁদুর পরার ৬টি বিধান - যা শুভ

 

Share this article
click me!