Garuda Purana: একজন নির্বিচারে মিথ্যাকথা বলে চলছে, গড়ুর পুরাণে বলা রয়েছে তা বোঝার উপায়

গডুর পুরাণে ভগবান বিষ্ণুর উপদেশগুলি উল্লেখ করা হয়েছে। সেখানে সহজ সরল জীবন ধারনের কথাও বলা হয়েছে। এই পুরাণ ভারতীয়দের ভাল কাজ করার জন্য অনুপ্রাণিত করে।

 

Saborni Mitra | Published : Nov 5, 2023 11:44 AM IST

অনেক মানুষ রয়েছে খুব সহজেই মিথ্যা কথা বলতে পারে। অনেকেই তাদের মিথ্যা কথা বলা ধরতে পারেন না। কিন্তু হিন্দুশাস্ত্রে সেই উপায় রয়েছে। গড়ুর পুরাণ অনুযায়ী স্পষ্ট করে বোঝা যায় কোন কোন মানুষ আপনার সামনে দাঁড়িয়ে বলছে তা আপনি সহজেই বুঝতে পারবেন। গডুর পুরাণে ভগবান বিষ্ণুর উপদেশগুলি উল্লেখ করা হয়েছে। সেখানে সহজ সরল জীবন ধারনের কথাও বলা হয়েছে। এই পুরাণ ভারতীয়দের ভাল কাজ করার জন্য অনুপ্রাণিত করে। গড়ুর পুরাণ অনুযায়ী মিথ্যাকথা বলা একটি অপরাধ। মিথ্যাকথা বললে তার সাজাও পেতে হয়।

গড়ুর পুরাণ অনুযায়ী মিথ্যাকথা যারা বলে তারা সকলেই অপরাধী। এরা ঈশ্বরের ক়ৃপা পায় না। কারণ তারা মিথ্যকথা বলে মানুষের ক্ষতি করে। মানুষকে বিভ্রান্ত করে। কিন্তু আপনার সামনের বা পাশের মানুষটি আপনার সঙ্গে মিথ্যাচার করছে কিনা তা সহজেই বোঝা যায়।

মানুষের মিথ্যাকথা বোঝার উপায় হল-

১. শারীরিকভাষা

মানুষ যা বলে তা কানো শোনা যায় বটে। কিন্তু সামনের মানুষের শারীরিক ভাষাই বলে দেয় সেই মানুষটি মিথ্যা কথা বলছে কিনা। কোনও ব্যক্তি যখন মিথ্যা কথা বলে তখন শারীরিক ভাষা অসংযত হয়ে যায়। কথা বলতে বলতে খেই হারিয়ে যায়।

২. হুড়োহুড়ি করা

কোনও মানুষ যদি মিথ্যা কথা বলে তাহলে সে হুড়োহুড়ি করে কথা বলে। সংশ্লিষ্ট ব্যক্তি আপনার প্রশ্ন এড়িয়ে যাবেন। কোনও প্রশ্নের উত্তর দিতে চাইবেন না।

৩. এড়িয়ে যাওয়ার চেষ্টা

যে ব্যক্তি মিথ্যা কথা বলে সে সকলকেই এড়িয়ে যেতে চায়। যদি কোনও ব্যক্তি সম্পর্কে ওই ব্যক্তি মিথ্যা কথা বলে তাহলে সেই ব্যক্তির সঙ্গে আপনার যোগাযোগ বন্ধ করে দেয়।

৪. চোখের পলক

চোখের পলক না ফেলে যদি মাথা নিচু করে কোনও ব্যক্তি হুড়হুড় করে অনেক কথা বলে যায় তাহলে বুঝতে হবে সেই ব্যক্তি পুরোপুরি সত্য কথা বলছে না।

৫. তোতলামি

কথা বলতে বলতে কোনও মানুষ যদি বারবার খেই হারিয়ে ফেলে বা তোতলায় তাহলে বুঝতে হবে সেই ব্যক্তি মিথ্যা কথা বলছে।

গড়ুরপুরাণ নিয়ে অনেক প্রচলিত ধারনা রয়েছে। অনেকেই মনে করনে এটি পড়লে আর মেনে চললে ভগবান বিষ্ণুর আশীর্বাদ পাওয়া যায়। তাই এই পুরণা কোনও ব্যক্তির মৃত্যুর পরে পাঠ করা হয়।

আরও পড়ুনঃ

Viral Video: স্বামীর পাসপোর্টে এটা কী করলেন স্ত্রী! সোশ্যাল মিডিয়ায় ভাইরাল ভিডিও পোস্ট মন্ত্রীর

Vastu tips: দাম্পত্য কলহ বন্ধ করে পরিবারে শান্তি ফেরাতে রইল সহজ সরল ৬টি বাস্তু টিপস

Diwali: দীপাবলির রাতে কীভাবে প্রদীপ জ্বাললে মা লক্ষ্মীর আশীর্বাদ পাবেন, দেখুন ছবিতে

 

Share this article
click me!