প্লেটে খাবার ফেলবেন না, বাড়িতে তিনটি রুটি একসঙ্গে রাখবেন না, খাবার সংক্রান্ত ভুলে কি ক্ষতি হয় বাস্তুর, জেনে নিন

ঘরে নেতিবাচক এনার্জি থাকলে তা সংসারে অশান্তির কারণ হতে পারে, সকল বাধার কারণ হয় তেমনই তা উন্নতিতে বাধা দেয়। নেগেটিভ প্রভাব পড়তে পারে পরিবারে। এতে আর্থিক সংকট দেখা দেয়।

Parna Sengupta | Published : Nov 17, 2022 2:13 PM IST

আজকের এই দ্রুতগতির জীবনে কেউ ঠিকমতো খাওয়ার সময়ও পায় না। সবাই শুধু ছুটছে। এমন পরিস্থিতিতে আমরা কোনও রকমে আমাদের খাবার শেষ করি। একদিকে যেমন এটি আমাদের স্বাস্থ্যের ক্ষতি করে, তেমনই এটি বাস্তু অনুসারে ঠিক নয়। আমার খেতে বসার কিছু ভুলে চরম ক্ষতি হতে পারে বাড়ির বাস্তুর।

বাস্তু শাস্ত্রে প্রতি দিনে দিনে ভরসা বাড়ছে মানুষের। একটা সময় মুষ্টিমেয় মানুষের মধ্যে বাস্তু শাস্ত্র সম্পর্কে ধারণা সীমাবদ্ধ থাকলেও বর্তমানে বাস্তু শাস্ত্রে ওপর অনেকেই আজকাল ভরসা করে থাকেন। বাড়ি তৈরি করতে শাস্ত্র মত মেনে চলেন। শাস্ত্র অনুসারে, সঠিক নিয়ম মেনে বাড়ি তৈরি করলে সেখানে নেতিবাচক এনার্জি থাকে না। ঘরে নেতিবাচক এনার্জি থাকলে তা সংসারে অশান্তির কারণ হতে পারে, সকল বাধার কারণ হয় তেমনই তা উন্নতিতে বাধা দেয়। নেগেটিভ প্রভাব পড়তে পারে পরিবারে। এতে আর্থিক সংকট দেখা দেয়। তাই জেনে নিন খাবারের ব্যাপারে বাস্তুর কিছু নিয়ম

মাটিতে বসে খাবার খান

মাটিতে বসে খাবার খেতে হবে, আজকের আধুনিক জীবনে সবাই খাবার টেবিলে বসে খাবার খায়। প্রাচীনকালে বলা হত বসে বসে খেলে, মাটি থেকে ইতিবাচক তরঙ্গ সরাসরি আপনার শরীরে প্রবেশ করে, জীবনে সুখ আসে।

৩টি রুটি একসাথে নেওয়া উচিত নয়

ছোটবেলা থেকেই আমাদের বলা হয়েছে, এক প্লেটে তিনটি রুটি নেওয়া উচিত নয়। হিন্দু ধর্মে, ৩ একটি শুভ সংখ্যা হিসাবে বিবেচিত হয় না। কথিত আছে যে, খাবার খাওয়াও এমন একটি শুভ কাজ। তাই আপনি যখন কাউকে খাবার পরিবেশন করছেন, তাকে একবারে ৩টি রুটি দেবেন না, বরং তাকে ২ বা ৪টি রুটি দিন। আপনি নিজেও প্রথমে দু-একটি রুটি নিয়ে বসুনন, এতে করে খাবার শরীরে শোষিত হয় এবং স্বাস্থ্য ভালো থাকে।

খাবারের প্লেটে কখনই হাত ধোবেন না

শাস্ত্র মতে খাবার খাওয়ার পর কখনোই হাত ধোয়া উচিত নয়। এটা শিষ্টাচারের পরিপন্থী বলে মনে করা হয় এবং নোংরামিও ছড়ায়। কথিত আছে যে এটি করলে দেবী লক্ষ্মী ও অন্নপূর্ণা উভয়েই ক্রুদ্ধ হন। যার কারণে মানুষের খারাপ দিন শুরু হয় এবং সে ধীরে ধীরে পতনের দিকে চলে যায়।

প্রথমে ভোজন মন্ত্র জপ করুন

পুরাণে বলা আছে যে যখনই আপনি খাবার খেতে শুরু করেন, প্রথমে ভোজন মন্ত্র জপ করুন। এতে করে সেই খাবার আমাদের শরীরে শোষিত হয় এবং আমরা সুস্থ হয়ে উঠি।

প্লেটে খাবার রাখবেন না

প্লেটে খাবার কখনই ফেলে রাখা উচিত নয়, যতটুকু খাবেন ততটুকুই নিন, অন্যথায় বেশি খাওয়ার পর উচ্ছিষ্ট ফেলে রাখা অশুভ বলে মনে করা হয়। অনেকেই রাতে ক্ষুধার্ত অবস্থায় শুতে যান, এমন অবস্থায় খাবারের অপমান করা উচিত নয়, খাবার প্লেটে রেখে দিলে অন্নপূর্ণা রেগে যান।

খাওয়ার পরপরই উঠে জল পান করা উচিত নয়। এটাকেও অশুভ মনে করা হয়।

আরও পড়ুন

নতুন বাড়ি কিনলে মেনে চলুন এই বাস্তু মত, জেনে নিন কোন উপায় ঘটবে উন্নতি

ঘরের জানলা-দরজার শব্দ থেকে হতে পারে বাস্তুর দোষ, জানুন বাড়ির দরজা জানলার সঠিক বাস্তু নিয়ম

Share this article
click me!