Vishwakarma Puja: বিশ্বকর্মা পুজোর দিন অবশ্যই মাথায় রাখুন এই কয়টি বিশেষ টিপস, অজান্তে সংসারে নেমে আসতে পারে অমঙ্গল

পুজোর দিন অবশ্যই মাথায় রাখুন এই কয়টি বিশেষ টিপস। পুজোর দিন বিশেষ নজর দিতে হবে বাস্তুর দিকে। তা না হলে, অজান্তে হতে পারে অমঙ্গল।

Sayanita Chakraborty | Published : Sep 18, 2023 3:10 AM IST

হিন্দুশাস্ত্র অনুসারে, বিশ্বকর্মা হলেন ইঞ্জিনিয়ার, প্রকৌশলী বা যন্ত্রের দেবতা। পুরাণ মতে ব্রক্ষ্মাপুত্র বিশ্বকর্মা সমস্ত বিশ্বব্রক্ষ্মাণ্ডের নকশা তৈরি করেছিলেন। আজ কারখান থেকে শুরু করে বিভিন্ন অফিস, ছাপাখানায় সাড়ম্বরে পালিত হচ্ছে এই পুজো। যেখানে যন্ত্রের ব্যবহার হচ্ছে সেই সকল স্থানে পুজিত হন বিশ্বকর্মা। বিশুদ্ধ সিদ্ধান্ত পঞ্জিকা মতে, বিশ্বকর্মা পুজোর তিথি (ভাদ্র কৃষ্ণপক্ষ) সপ্তমী পুজিত হন বিশ্বকর্মা। প্রতিবার মূলত ১৭ সেপ্টেম্বর পুজো পড়লেও এবার বিশ্বকর্মা পুজো অনুষ্ঠিত হচ্ছে ১৮ সেপ্টেম্বর। কারখানা, শিল্প প্রতিষ্ঠান, দোকান সর্বত্র পুজিত হন তিথি। আজ এই পুজোর দিনটি শুধু উৎসবের মতো করে পালন করলেই হল না। আজ সঠিক নিয়ম মেনে পুজো করুন। বিশেষ করে পুজোর দিন অবশ্যই মাথায় রাখুন এই কয়টি বিশেষ টিপস। পুজোর দিন বিশেষ নজর দিতে হবে বাস্তুর দিকে। তা না হলে, অজান্তে হতে পারে অমঙ্গল।

সারা বাড়ি পরিষ্কার করুন। পুজোর দিন বাড়ি নোংরা রাখবেন না। অপ্রয়োজনীয় জিনিস ফেলে দিন। এমন ধরনের দ্রব্য থেকে নেতিবাচক এনার্জি তৈরি হয়। যা সংসারের জন্য মোটেও সুখের নয়।

বিশ্বকর্মা পুজোর দিন সকাল সকাল স্নান সেরে নিন। এদিন স্নানের জলে তিল মেশাবেন। কালো তিল মেশানো জলে স্নান করলে মিলবে উপকার। মেনে চলুন এই সকল বিশেষ টিপস।

আজ বিশ্বকর্মা পুজোয় নৈবেদ্যতে অবশ্যই সাদা মিষ্টি ও একটি হলুদ ফল ও ফুল দিন। দিতে পারেন বাতাবি লেবু। এতে দেবতা প্রসন্ন হন।

আজ বিশ্বকর্মা পুজোয় কাশ ফুল নিবেদন করুন। এতে দেবতা প্রসন্ন হন। মেনে চলুন এই টিপস

আজ পুজোর দিন ঠাকুরকে ঘুড়ি দিন। আর সেই ঘুড়ি ভুলেও ফেলে দেবেন না। তা আপনার ব্যবসার স্থানে রেখে দিন। এতে মিলবে উপকার।

আজ বাড়িতে যে গাড়িই থাকুক না কেন, তা পরিষ্কার করে নিন। এবার সেই গাড়ি অবশ্যই পুজো করান। গাড়ির চারদিকে নারকেল ঘুরিয়ে নিন ঘড়ির কাঁটার বিপরীতে। সাত বার ঘুরিয়ে নিন। পুজো করার আগে এই কাজ করতে ভুলবেন না।

দুটো লেবু নিন। তা সামনের চাকা ও পিছনের চাকায় রাখুন। এবার গাড়ি চালান। এতে মিলবে উপকার

আজ অবশ্যই নিরামিষ আহার করুন। আজ আমিষ খাবার থেকে দূরে থাকুন। এই ভুলে সংসারে নেমে আসতে পারে অমঙ্গল। মেনে চলুন এই সকল বিশেষ টিপস। 


আরও পড়ুন

দেখে নিন সংখ্যাতত্ত্বের বিচারে কেমন কাটবে বিশ্বকর্মা পুজোর দিন, রইল জ্যোতিষ গণনা

Money Horoscope: সোমবারে এই রাশিগুলির অযথা ব্যয় এড়াতে হবে, জেনে নিন ১৮সেপ্টেম্বর আপনার আর্থিক রাশিফল

Daily Horoscope: সোমবার এই রাশিগুলির জীবনে নতুন কিছু ঘটতে চলেছে, দেখে নিন আপনার আজকের রাশিফল

 

Share this article
click me!