Maghi Purnima 2022: জেনে নিন মাঘী পূর্ণিমার দিন-ক্ষণ-তিথি, পূজোর মুহুর্তার সময়

ধর্মীয় বিশ্বাস অনুসারে মাঘী পূর্ণিমার দিন ভক্তি সহকারে পূজা করা হলে তা অনন্ত ফল দেয়। মাঘী পূর্ণিমার দিনে চাঁদ ও মাতা লক্ষ্মীর বিশেষ পূজা করা হয়। আসুন জেনে নিই ২০২২ সালের মাঘী পূর্ণিমা কবে?
 

Web Desk - ANB | Published : Feb 3, 2022 4:27 AM IST

মাঘ মাসটি বিশেষভাবে পূজার জন্য পরিচিত। হিন্দু ক্যালেন্ডার অনুসারে, মাঘ মাসের শুক্লপক্ষের পূর্ণিমা তিথিতে মাঘ পূর্ণিমা উৎসব পালিত হয় , একে মাঘী পূর্ণিমাও বলা হয়। মাঘী পূর্ণিমার দিনে গঙ্গা স্নান ও দান করার বিশেষ তাৎপর্য রয়েছে। ধর্মীয় বিশ্বাস অনুসারে মাঘী পূর্ণিমার দিন ভক্তি সহকারে পূজা করা হলে তা অনন্ত ফল দেয়। মাঘী পূর্ণিমার দিনে চাঁদ ও মাতা লক্ষ্মীর বিশেষ পূজা করা হয়। আসুন জেনে নিই ২০২২ সালের মাঘী পূর্ণিমা কবে?
মাঘী পূর্ণিমা ২০২২ তারিখ
হিন্দু ক্যালেন্ডার অনুসারে, মাঘ মাসের শুক্লপক্ষের পূর্ণিমা তিথিতে মাঘ পূর্ণিমা। এবারে মাঘী পূর্ণিমা শুরু হচ্ছে ১৫ ফেব্রুয়ারি মঙ্গলবার রাত ৯ টা বেজে ৪২ মিনিট থেকে, এটি পরের দিন ১৬ ফেব্রুয়ারি বুধবার দুপুর ১ টা বেজে ২৫ মিনিটে শেষ হবে। এমতাবস্থায় ১৬ ফেব্রুয়ারি মাঘী পূর্ণিমা পালিত হবে, এদিন পূর্ণিমা স্নান, দান ও উপবাসও রাখা হবে।
কখন শুভ যোগ
এই বছর, শোভন যোগে ২০২২ সালের মাঘী পূর্ণিমা পড়ছে। এমতাবস্থায়, আমরা আপনাকে জানিয়ে রাখি যে মার্গী পূর্ণিমার এই শোভন যোগ রাত ৮ টা বেজে ৪৪ মিনিট পর্যন্ত চলবে। এই যোগ চাহিদা কাজ এবং নতুন কাজের জন্য শুভ। এই দিন, বিজয় মুহুর্ত হতে চলেছে দুপুর ২ টো বেজে ২৮ থেকে দুপুর ৩ টে বেজে ১২ মিনিট পর্যন্ত। 
জানুন মাঘী পূর্ণিমা ২০২২ 
পঞ্জিকা অনুসারে সূর্যোদয় হবে সকাল ৬ টা বেজে ৫৯ মিনিটে এবং সূর্যাস্ত হবে সন্ধ্যা ৬ টা বেজে ১২ মিনিট পর্যন্ত। চন্দ্রোদয় বিকেল ৫ টা বেজে ৫৪ মিনিটে চন্দ্রাস্ত সেই দিন চন্দ্রাস্তের সময় পাওয়া যায় না।
সত্যনারায়ণ কথার গুরুত্ব

আরও পড়ুন- ফেব্রুয়ারি মাস কেমন প্রভাব ফেলবে মেষ রাশির উপর

আরও পড়ুন- Taurus Monthly Horoscope: ফেব্রুয়ারি মাস কেমন প্রভাব ফেলবে বৃষ রাশির উপর

আরও পড়ুন- Cancer Monthly Horoscope: নতুন বছরের প্রথম মাস কেমন প্রভাব ফেলবে কর্কট রাশির উপর

আরও পড়ুন- Chanakya Niti: এই ৫ গুণের অধিকারী মহিলারা প্রতিটি ব্যক্তির ভাগ্য পরিবর্তন করতে পারে

আরও পড়ুন- রান্নাঘরে এই জিনিস পড়ে যাওয়া অত্যন্ত অশুভ, জেনে নিন এর সঙ্গে সম্পর্কিত নিয়মগুলি

এই দিনে পূর্ণিমা উপবাসের পাশাপাশি ভগবান সত্য-নারায়ণের গল্প শ্রবণ করা এবং বাড়িতে এর আয়োজন করা অত্যন্ত ফলদায়ক ও শুভ বলে মনে করা হয়। কথিত আছে এই দিনে গল্প করিলে সকল প্রকার কষ্ট দূর হয়। এর পাশাপাশি বিশেষ করে এই দিনে বাড়িতে যজ্ঞ ইত্যাদি করা হয়। জেনে রাখি পূর্ণিমার রাতে চাঁদ দেখারও বিশেষ তাৎপর্য রয়েছে। যারা এই দিনে রোজা রাখে তাদের চাঁদ দেখা সত্ত্বেও রোজা ভাঙতে হবে। এছাড়াও এই দিনে দেবী লক্ষ্মীর আরাধনা করলে কুণ্ডলীর চন্দ্রের দোষ দূর হয়। এই রাতে সম্পদ ও গৌরবের দেবী লক্ষ্মীর পূজা করার প্রথাও রয়েছে। এই দিনে মাকে খুশি করতে চাইলে বিশেষ করে লক্ষ্মীর পূজা করা উচিত।

 

Share this article
click me!