Maa Santoshi Brata: জীবনের সকল বাধা দূর করতে শুক্রবার পালন করুন সন্তোষী মায়ের ব্রত, জেনে নিন ব্রত পালনের নিয়ম

সকল সমস্যা থেকে মুক্তি পেতে মা সন্তোষীর (Maa Santoshi) ব্রত পালন করুন। প্রতি শুক্রবার সন্তোষী মায়ের পুজো করতে পারেন।

Sayanita Chakraborty | Published : Dec 17, 2021 5:58 AM IST / Updated: Dec 17 2021, 11:30 AM IST

হিন্দু শাস্ত্রে যেমন উল্লেখ আছে ৩৩ কোটি দেব-দেবতার। তেমনই বর্ণিত আছে, এই সকল দেব দেবতার পুজোর রীতি। শাস্ত্র মতে, নিয়ম নিষ্ঠার সঙ্গে দেবতার ব্রত পালন করলে দূর হবে জীবনের সকল বাধা। আর্থিক সংকট, শারীরিক জটিলতা, পারিবারিক অশান্তি, দাম্পত্য কলহ, চাকরি ক্ষেত্রে বাধার মতো নানান সমস্যায় ভুক্তভোগী অনেকেই। এই সকল সমস্যা থেকে মুক্তি পেতে মা সন্তোষীর (Maa Santoshi) ব্রত পালন করুন। প্রতি শুক্রবার সন্তোষী মায়ের পুজো করতে পারেন। প্রচলিত আছে, ১৬ সপ্তাহ ব্রত রাখলে সকল সমস্যা দূর হবে। জীবন সকল সংকট কাটবে মা সন্তোষীর কৃপায়। 

চাকরি (Job) ক্ষেত্রে বাধা, ব্যবসায় (Business) ক্ষতি, আর্থিক সংকট (Financial Problems) কাটবে এমনকী সাংসারিক জীবনে সুখের জন্য শুক্রবার সন্তোষী মায়ের পুজো করুন। দেবী সন্তোষী (Maa Santoshi) চর্তুভূজা। সন্তোষী মায়ের চার হাতের দুটোতে ত্রিশূল ও তলোয়ার আছে। বাকি দুটো বরাভয় ও সংহার মুদ্রা ধারণ করেন। মায়ের ব্রত পালন করতে, ১৬টি সপ্তাহ ব্রত রাখতে হয়। এই ব্রত পালনে বিশেষ নিয়ম রয়েছে। প্রতি শুক্রবার সকালে স্নান সেরে পরিষ্কার পোশাক পরুন। এবার ঘি-এর প্রদীপ জালুন দেবীর সামনে। ঘট স্থাপন করুন। তবে, এই ঘটে আম পল্লব দেওয়া যাবে না। বট, কাঁঠাল ও পাকুড় পল্লব দিয়ে ঘট স্থাপন করুন। ফুল, বেলপাতা দিন। এবার ব্রত পাঠ করুন। এদিন সকালে উপবাস করে দেবীর পুজো করবেন।  উপবাস ভাঙতে দুধ, ছোলা, মিষ্টি, ফল খেতে হয়। এই ব্রত রাখলে টক জাতীয় দ্রব্য ও আমিষ দ্রব্য খাওয়া যাবে না। ১৬ দিন পর ব্রত উদযাপনের দিন ৭টি বালক ভোজন করানোর নিয়ম আছে। 

আরও পড়ুন: Unknown Facts of Lord Vishnu: জেনে নিন ভগবান বিষ্ণু প্রসঙ্গে কয়টি অজানা কাহিনি

আরও পড়ুন: Saturn trigrahi yoga 2022: নতুন বছরে গঠিত হবে শনির ত্রিগ্রহী যোগ, এই ৫ রাশির বাড়বে সমস্যা

পুরাণ অনুসারে, ভগবান গণেশের (Lord Ganesh) কন্যা হলেন মা সন্তোষী। একবার গণেশের দুই পুত্র, শুভ আর লাভের ইচ্ছে ছিল বোনের হাতে রাখী বাঁধবে। তাঁদের মনোবাসনা পূরণ করতে গণেশ কন্যা রূপে জন্ম হয় দেবী সন্তোষীর (Maa Santoshi)। দিনটি ছিল রাখীপূর্ণিমার দিন। আর শুক্রবার। সেই থেকেই শুক্রবার মা সন্তোষীর পুজো করা হয়। প্রচলিত আছে, নিষ্ঠার সঙ্গে মা সন্তোষীকে ব্রত রাখলে সকল বাধা দূর হবে। সুখ-শান্তি লাভ করবেন মায়ের কৃপায়। তবে, খুবই সতর্কতার সঙ্গে মা সন্তোষীর ব্রত (Maa Santoshi) পালন করতে হয়।  

Share this article
click me!