কোজাগরী পূজা কখন হয়, জেনে নিন দেবী লক্ষ্মীর আরাধনার শুভ মুহুর্ত ও গুরুত্ব

মধ্যরাতে দেবী লক্ষ্মীর আরাধনা করলে দেবী প্রসন্ন হন। আসুন জেনে নিই কোজাগরী পূজার তারিখ, সময় ও গুরুত্ব।
 

Web Desk - ANB | Published : Oct 6, 2022 9:19 AM IST

বছরের সমস্ত পূর্ণিমায় শারদ পূর্ণিমা বিশেষ তাৎপর্য রাখে। বিশেষ করে আশ্বিন মাসের পূর্ণিমায় অর্থাৎ শারদ পূর্ণিমায় কোজাগরী পূজা করা হয়। কোজাগরী পূজায় লক্ষ্মী দেবীর পূজা করার নিয়ম আছে। কোজাগরী পূজার উৎসব পশ্চিমবঙ্গ, বিহার, আসাম ও উড়িষ্যায় ব্যাপক উৎসাহ-উদ্দীপনার সাথে পালিত হয়। এতে মধ্যরাতে দেবী লক্ষ্মীর আরাধনা করলে দেবী প্রসন্ন হন। আসুন জেনে নিই কোজাগরী পূজার তারিখ, সময় ও গুরুত্ব।

কোজাগরী পূজা ২০২২ কবে?
কোজাগরী পূজা এই বছর ৯ অক্টোবর ২০২২। এটি একটি ধর্মীয় বিশ্বাস যে শারদ পূর্ণিমায় দেবী লক্ষ্মী ভ্রমণে বের হন। এমন পরিস্থিতিতে এই দিনে উপবাস করে রাতে দেবীর আরাধনা করলে তিনি খুশি হন এবং ব্যক্তির উপর আশীর্বাদ বর্ষণ করেন।

কোজাগরী পূজা ২০২২ মুহুর্ত
আশ্বিন শুক্লপক্ষের পূর্ণিমা অর্থাৎ শারদ পূর্ণিমা তিথি শুরু হবে ৯ অক্টোবর, ২০২২ সকাল ৩:৪১ মিনিট থেকে। পূর্ণিমা তিথি শেষ হবে পরের দিন ১০ অক্টোবর ২০২২ সকাল ২:২৫ টায়। কোজাগরী পূজার মুহুর্তা - ৯ অক্টোবর ২০২২, ১১.৫০ মিনিট - ১০ অক্টোবর ২০২২, ১২ টা ৩০ মিনিট

সময় কাল - ৪৯ মিনিট

আরও পড়ুন- দেবীপক্ষের নবমী তিথি কোনও রাশির উপর কেমন প্রভাব ফেলবে, দেখে নিন আপনার আজকের রাশিফল

আরও পড়ুন- দুর্গাপুজার শেষ সপ্তাহ কোনও রাশির কেমন কাটবে, জেনে নিন ১২ রাশির সাপ্তাহিক রাশিফল

আরও পড়ুন- আলতা মহিলাদের সজ্জার একটি গুরুত্বপূর্ণ অংশ, পরতে গিয়ে এই ভুল করলেই হতে পারে স্বামীর সর্বনাশ

কোজাগরী পূজার গুরুত্ব
পৌরাণিক বিশ্বাস অনুসারে, শারদ পূর্ণিমায় সমুদ্র মন্থনের সময় দেবী লক্ষ্মী আবির্ভূত হয়েছিলেন, তাই শারদ পূর্ণিমার উত্সবটি দেবী লক্ষ্মীর জন্মবার্ষিকী হিসাবে পালিত হয়। কথিত আছে, এই দিনে রাত্রি জাগরণ করে দেবী লক্ষ্মী ও ভগবান বিষ্ণুর পূজা করতে অর্থ ও শস্যের অভাব হয় না। কথিত আছে শারদ পূর্ণিমার রাতে অমৃত বর্ষণ হয়, তাই রাতে চাঁদের আলোয় খির রাখা হয়। তারপর এটি দেবী লক্ষ্মীকে নিবেদন করা হয়। এমনটা বিশ্বাস করা হয় যে এটি করলে মানুষ চিরকাল ঘরে থাকার আশীর্বাদ পায়। আর্থিক অস্বচ্ছল মানুষদের কোজাগরী পূজা করতেই হবে।

Share this article
click me!