Mauni Amavasya 2022: পিতৃ দোষ দূর করতে মৌনী অমাবস্যার দিনে মেনে চলুন এই নিয়মগুলি

হিন্দু ধর্মে এই অমাবস্যার বিশেষ গুরুত্ব রয়েছে। এটা বিশ্বাস করা হয় যে এই বিশেষ অমাবস্যার দিনে মহিলারা তাদের স্বামীর দীর্ঘায়ু কামনা করে উপবাস করেন। হিন্দু ক্যালেন্ডার অনুসারে, মাঘ মাসের কৃষ্ণপক্ষের অমাবস্যা দিনটি মৌনী অমাবস্যা ২০২২ নামেও পরিচিত । 

Web Desk - ANB | Published : Jan 23, 2022 7:15 AM IST

প্রতি মাসে অমাবস্যার দিনটি পিতৃপুরুষদের পূজার জন্য শুভ বলে মনে করা হয় এবং পূজা করা হয়। সোমবার পড়েছে তাই এই অমাবস্যা সোমবতী অমাবস্যা নামেও পরিচিত। হিন্দু ধর্মে এই অমাবস্যার বিশেষ গুরুত্ব রয়েছে। এটা বিশ্বাস করা হয় যে এই বিশেষ অমাবস্যার দিনে মহিলারা তাদের স্বামীর দীর্ঘায়ু কামনা করে উপবাস করেন। হিন্দু ক্যালেন্ডার অনুসারে, মাঘ মাসের কৃষ্ণপক্ষের অমাবস্যা দিনটি মৌনী অমাবস্যা ২০২২ নামেও পরিচিত । পিতৃদোষ থেকে মুক্তি পেতে এই দিনে কিছু রীতি পালন করতে পারেন । মাঘ মাসের অমাবস্যা তিথি ৩১ জানুয়ারি, সোমবার দুপুর ২ টো বেজে ১৮ মিনিট থেকে শুরু হবে এবং শেষ হবে ১ ফেব্রুয়ারি মঙ্গলবার সকাল ১১টা বেজে ১৬ মিনিটে।
মৌনী অমাবস্যার দিন এই নিয়মগুলি পালন করুন 
মৌনী সোমবতী অমাবস্যার দিন পিঁপড়াকে চিনি মেশানো ময়দা খাওয়াতে হবে। এর মাধ্যমে সকল ইচ্ছা পূরণ হয়। মাঘ মাসে তিল দান অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়। এই দিনে ময়দার সঙ্গে তিল মিশিয়ে রুটি তৈরি করে গরুকে খাওয়ান। এতে পরিবারে সুখ শান্তি আসবে।
মৌনী সোমবতী অমাবস্যার দিন সন্ধ্যায় উত্তর-পূর্ব দিকে প্রদীপ জ্বালান। আলোর জন্য লাল সুতো ব্যবহার করুন। এতে দেবী লক্ষ্মী প্রসন্ন হন। এই দিনে লক্ষ্মী নারায়ণ-কে সিন্নি নিবেদন করুন। এতে ঘরে সুখ ও সমৃদ্ধি আসবে। 
সেই সঙ্গে এক পাত্র গরুর দুধ নিয়ে তাতে আপনার ছায়া দেখুন এবং এই দুধটি একটি কালো কুকুরকে খাওয়ান। এতে মানসিক চাপ দূর হয়। এই দিনে রুপোর তৈরি নাগকে পুজো করুন। এটি কাল সর্প দোষ দূর করে।
মৌনী সোমবতী অমাবস্যার দিন পিতৃগণের উদ্দেশ্যে জলে তিল রেখে দক্ষিণ দিকে তর্পণ করুন। এটা বিশ্বাস করা হয় যে এটি করলে পূর্ব-পুরুষরা সন্তুষ্ট হন এবং বংশধরদের আশীর্বাদ করেন। অমাবস্যা তিথিতে পূর্বপুরুষদের উদ্দেশ্যে গীতার সপ্তম অধ্যায় পাঠ করতে হবে। এতে করে কষ্ট দূর হয় এবং পিতৃপুরুষ প্রসন্ন হয়।
অমাবস্যার দিন পিতৃপুরুষদের ধ্যান করার সময়, কোনও অভাবী বা দরিদ্র ব্যক্তিকে অন্ন, বস্ত্র ইত্যাদি দান করুন। অমাবস্যার দিনে স্নানের পর ময়দার বল তৈরি করুন। কাছাকাছি পুকুর বা নদীতে গিয়ে মাছকে এই ট্যাবলেট খাওয়ান। এই প্রতিকার করলে অনেক সমস্যা দূর হয়

আরও পড়ুন- Cancer Monthly Horoscope: নতুন বছরের প্রথম মাস কেমন প্রভাব ফেলবে কর্কট রাশির উপর

আরও পড়ুন- Chanakya Niti: এই ৫ গুণের অধিকারী মহিলারা প্রতিটি ব্যক্তির ভাগ্য পরিবর্তন করতে পারে

আরও পড়ুন- রান্নাঘরে এই জিনিস পড়ে যাওয়া অত্যন্ত অশুভ, জেনে নিন এর সঙ্গে সম্পর্কিত নিয়মগুলি

আরও পড়ুন- Vastu Tips: বাড়িতে কখনোই হবে না অর্থের অভাব, যদি মেনে চলেন বাস্তুর এই নিয়মগুলো

Share this article
click me!