Astrological Tips: রাতে নখ ও চুল কাটা অশুভ মনে করা হয়, ঘরে নেমে আসে দারিদ্র্যতা

এমনটা করলে দেবী লক্ষ্মী ক্রুদ্ধ হন বলে বিশ্বাস করা হয়। এতে ঘরে অর্থের ক্ষতি হয় এবং দারিদ্র্যতা নেমে আসে। এই বিশ্বাসকে সত্য মনে করে অনেকেই এই নিয়ম মেনে চলেন। জেনে নিন রাতে নখ ও চুল না কাটার বিশ্বাসের পেছনে আসল কারণ কী!
 

Web Desk - ANB | Published : Jan 27, 2022 6:58 AM IST

হিন্দু ধর্মে রাতে নখ ও চুল কাটা অশুভ বলে মনে করা হয়। এটা বিশ্বাস করা হয় যে সন্ধ্যার পর মালক্ষ্মী ঘরে প্রবেশ করেন। এমন অবস্থায় চুল ও নখ কাটলে ঘরে ময়লা থাকে এবং তা মা লক্ষ্মীর অসম্মান বলে মনে করা হয়। এমনটা করলে দেবী লক্ষ্মী ক্রুদ্ধ হন বলে বিশ্বাস করা হয়। এতে ঘরে অর্থের ক্ষতি হয় এবং দারিদ্র্যতা নেমে আসে। এই বিশ্বাসকে সত্য মনে করে অনেকেই এই নিয়ম মেনে চলেন। কিন্তু বাস্তবে প্রতিটি বিশ্বাসের আড়ালে কিছু বৈজ্ঞানিক তথ্য লুকিয়ে থাকে , যেগুলোর প্রতি মানুষ অনেক সময় মনোযোগ দেয় না। এখানে জেনে নিন রাতে নখ ও চুল না কাটার বিশ্বাসের পেছনে আসল কারণ কী!
আসলে এই ধরনের নিয়মগুলো অনেক আগেই তৈরি হয়েছে। তখন ঘরে ঘরে আলোর ব্যবস্থা ছিল না। মানুষ গাছের পাতা, বা কাঠ জ্বালিয়ে কোনও না কোনও ভাবে আলোর ব্যবস্থা করত। এই কারণে সূর্যাস্তের আগে বেশিরভাগ কাজ সেরে ফেলার নিয়ম ছিল। রাতের বেলা কাঁচি দিয়ে নখ কাটলে আঘাতের সম্ভাবনা ছিল, চুল উড়ে এদিক-ওদিক হবে আর আঁধারে ভালো দেখাও যায় না। তাই আমাদের পূর্বপুরুষরা এই কাজ রাতে করতে নিষেধ করেছিলেন। মানুষের এই নিয়মটি সঠিকভাবে অনুসরণ করা উচিত, তাই এটিকে দুর্ভাগ্যের কারণ হিসাবে ধর্মের সঙ্গে যুক্ত করা হয়েছিল। তারপর থেকে আজ পর্যন্ত এই নিয়ম অনুসরণ করা হচ্ছে।
এটাও কারণ
রাতে চুল ও নখ না কাটার অন্যতম কারণ ছিল নখ মজবুত। কাঁচি দিয়ে কাটলে এগুলি ছিটকে পড়ে এবং পড়ে যায় এবং চুল উড়ে গিয়ে ময়লা ছড়ায়। এমতাবস্থায় তাদের খাবারে কিছু পৌঁছানোর সম্ভাবনা ছিল। চুল ও নখে অনেক ধরনের ব্যাকটেরিয়া থাকে যা খাবারকে দূষিত করে। এমন অবস্থায় ব্যক্তির পেটে ময়লা যাওয়ার সম্ভাবনাও বেড়ে যায়। এই কারণে রাতে নখ ও চুল না কাটার নিয়ম করা হয়েছে।

আরও পড়ুন- Saraswati Puja 2022: এক নজরে ২০২২ সালের সরস্বতী পূজার দিন-ক্ষণ ও তিথি

আরও পড়ুন- কেন সরস্বতী পুজোয় হলুদ রঙের গুরুত্ব বেশি, জেনে নিন এর কারণ

আরও পড়ুন- Chanakya Niti: এই ৫ গুণের অধিকারী মহিলারা প্রতিটি ব্যক্তির ভাগ্য পরিবর্তন করতে পারে

আরও পড়ুন- রান্নাঘরে এই জিনিস পড়ে যাওয়া অত্যন্ত অশুভ, জেনে নিন এর সঙ্গে সম্পর্কিত নিয়মগুলি

Share this article
click me!