শিব ঠাকুরের কৃপা পেতে আজ থেকেই শুরু করুন এই পাঠ, জেনে নিন মহাদেবকে সন্তুষ্ট করার রীতি

ভগবান শিবের আশীর্বাদ যদি পেতে চান তাহলে প্রতি দিন একবার করে শিবের নাম জপ করুন। শিব ঠাকুর অল্পতেই সন্তুষ্ট হয় বলে হিন্দুধর্মের বিশ্বাস।

Web Desk - ANB | Published : Jun 26, 2022 2:32 PM IST

ভগবান শিবের আশীর্বাদ যদি পেতে চান তাহলে প্রতি দিন একবার করে শিবের নাম জপ করুন। শিব ঠাকুর অল্পতেই সন্তুষ্ট হয় বলে হিন্দুধর্মের বিশ্বাস। মন থেকে ডাকলেই সারা দেন কৈশালপতি ভগবান শঙ্কর। তবে সোমবারে শিব পুজো করলে বিশেষ ফল পাওয়া যায়। আর  যদি সোমবার শিবপুজোর সময় শিব চালিশা পাঠ করা হয় তাহলে অসীম কৃপা পাওয়া যায়। শিবপুজোর অনেক মন্ত্র ও বিধান রয়েছে। তবে  বা শিব চালিশা পাঠের মাহাত্যই আলাদা। 

শিব চালিশা পাঠের উপকারিতা- 
নিয়মিত পাঠে মনের ইচ্ছে পুরণ হয়। 
নিয়মিত পাঠে বৈবাহিক সমস্যা দূর হয়। যেকোনও সম্পর্ক ভালো হয়। 
নিয়মিত শিব চালিশা পাঠ মাদকাশক্তি ও অন্যান্য নেশা থেকে মুক্তি দিতে পারে। 
স্বাস্থ্যের উন্নতি ঘটায়। গর্ভাবতী মহিলাদের শিব চালিসা পাঠ করতে হয়। তাতে সন্তান প্রসবে বাধা দূর হয়। 
শিব চালিশা পাঠে গ্রহের দোষ কেটে যায়। 
যেকোনও শুভকাজ করার আগে অবশ্যই শিব চালিশা পাঠ করতে পারে। তাহলে কার্য সিদ্ধি হয়। 

শিব চালিশা পাঠ করার বিধি- 
শিব চালিশা পাঠের নিয়মিত কোনও সময় নেই। যখন ইচ্ছে ভগবান শিবকে আপনি স্মরণ করে শিব চালিশা পাঠ করতে পারেন। তবে ভোরবেলা অর্থাৎ ব্রহ্ম মুহূর্ত ৪.২৪ মিনিট থেকে সকাল ৫.১২ মিনিট পর্যন্ত এই মন্ত্র পাঠ বিশেষ উপযোগী। রাতে ঘুমাতে যাওয়ার আগেও এই মন্ত্র পাঠ করতে পারেন। 

শিব চালিশা পাঠের বিধি
এই মন্ত্র পাঠের কোনও বিধি নেই। তবে শিবের মূর্তির সামনে বসে ধুপ জ্বালিয়ে নৈবেদ্য অর্পণ করেও পাঠ করতে পারে। মনে রাখবেন সর্বদা পূর্ব দিকে মুখ করেই শিব চালিশা পাঠ করবেন। শিব চালিশা যদি কারও কানে পৌঁছায় তাহলে সেই ব্যক্তিও ভগবানের কৃপা পাবেন। তবে দিনে একবার শিব চালিশা পাঠ করতে হয়। 

পাঠ শুরুর শুভক্ষণ- 
দ্বাদশী তিথির দিন বা শিবরাত্রিতে পাঠ শুরু করতে পারেন। তা যদি না হয় তাহলে যেকোনও সোমবার শিব চালিশা পাঠ করতে পারেন। সোমবার শিবের জন্মবার। তাই এই দিনটি বিশেষ শুভ বলে মনে করা হয়। জ্যোতিষশাস্ত্র অনুসারে, ভগবান ভোলেনাথের পূজায় যদি আরতি, শিব চালিশা, মন্ত্রের সাথে রুদ্রাষ্টকম পাঠ করা হয়, তাহলে ভোলেনাথ শীঘ্রই প্রসন্ন হন এবং আপনার সমস্ত ইচ্ছা পূরণ করেন। 
 

Share this article
click me!