Asianet News BanglaAsianet News Bangla

Vinayaka Chaturthi 2021: এই পুজোয় দূর হয় মঙ্গলের দোষ, জেনে নিন কবে কখন হবে এই পুজো

চতুর্থীর দিনে বিঘ্নহর্তা ভগবান গণেশের পুজো করা হয়। কৃষ্ণপক্ষের চতুর্থী সংকষ্টী চতুর্থী নামে পরিচিত এবং শুক্লপক্ষের চতুর্থী বিনায়ক চতুর্থী নামে পরিচিত।
 

Know about Vinayaka Chaturthi 2021 Puja Time tithi and puja Vidhi BDD
Author
Kolkata, First Published Dec 6, 2021, 11:08 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

হিন্দু ধর্মে, ভগবান গণেশের উপাসনা ছাড়া কোনও শুভ কাজ শুরু এবং শুভ কাজ সম্পন্ন হয় না। এই কারণেই গণেশের পুজো দিয়ে বাড়ির শুভ কাজ শুরু হয়। চতুর্থীর দিনে বিঘ্নহর্তা ভগবান গণেশের পুজো করা হয়। কৃষ্ণপক্ষের চতুর্থী সংকষ্টী চতুর্থী নামে পরিচিত এবং শুক্লপক্ষের চতুর্থী বিনায়ক চতুর্থী নামে পরিচিত।
গণপতির ভক্তরা সাধারণত প্রতিদিন তার পুজো করেন। তবে গণেশ চতুর্থীতে ভক্তরা বিশেষ পুজো করেন। অগ্রহায়ণ মাসের শুক্লপক্ষের চতুর্থীতে বিনায়ক চতুর্থীর বিশেষ গুরুত্ব রয়েছে। তবে এই পুজো এবার পালিত হবে ৭ ডিসেম্বর, মঙ্গলবার ২০২১। শুধু তাই নয়, মঙ্গলবার চতুর্থী তিথি হওয়ার কারণে একে অঙ্গারকি চতুর্থীও বলা হয়। তাহলে জেনে নেওয়া যাক বিনায়ক চতুর্থীর তিথি, শুভ সময় এবং পুজো পদ্ধতি সম্পর্কে সমস্ত কিছু।
২০২১ সালের বিনায়ক চতুর্থী তিথি এবং মুহুর্ত 
বিনায়ক চতুর্থীর দিন গণেশ ভক্তরা অগ্রহায়ণ মাসের শুক্লপক্ষ চতুর্থীতে উপবাস করে এবং প্রার্থনা করে। এই দিনে গণেশের পুজো ও আরাধনার বিশেষ ব্যবস্থা করা হয়। এবার বিনায়ক চতুর্থী তিথি শুরু হবে ৭ ডিসেম্বর দুপুর ০২ টো বেজে ৩১ মিনিটে। এই তিথিক শেষ হবে একই দিনে রাত ১১ টা বেজে ৪০ মিনিটে। এই তিথি মঙ্গলবার হওয়ায় এটি অঙ্গারকি বিনায়ক চতুর্থীর কাকতালীয় ঘটনা তৈরি করছে। এর থেকেও বড় বিষয় হল, বলা হয় যে বিকেলে গণেশের পুজো করা শুভ। সব মিলিয়ে এই বছরের এই বিনায়ক চতুর্থী হতে চলেছে অত্যন্ত শুভ যোগে।
বিনায়ক চতুর্থীর পুজো বিধি-
এটা বিশ্বাস করা হয় যে অঙ্গারকা বিনায়ক চতুর্থীর দিনে নিয়ম অনুযায়ী গণেশের পুজো করা উচিত। এতে করে মঙ্গলের দোষ থেকে মুক্তি পাওয়া যায়। বিনায়ক চতুর্থীর দিন সকালে গণপতিকে খুশি করার জন্য, সকালে ঘুম থেকে উঠে স্নান সেরে, ভগবানের সামনে উপবাসের ব্রত নিন এবং সন্ধ্যায় হলুদ বস্ত্র পরিধান করে ভগবান গণেশের পুজো করুন।
গণপতির পুজোর সময় প্রথমে লাল সিঁদুর দিয়ে ভগবানকে তিলক করুন। এর পরে, ধূপ, প্রদীপ, ফুল, নৈবেদ্য ইত্যাদি অর্পণ করুন। এর সঙ্গে ভগবানকে বস্ত্র অর্পণ করুন, বিশ্বাস করা হয় যে গণেশের পুজোয় লাড্ডু ও দূর্বা অর্পণ করা বাধ্যতামূলক। এগুলোই গণেশ পুজোর মূল উপাচার। এছাড়াও, ভগবান গণেশের মন্ত্র এবং স্তব পাঠ করুন। তবে কাটবে আপনার জীবনের যাবতীয় সমস্যা।

আরও পড়ুন- মহাভারতের মহাযুদ্ধের পর কেন অর্জুনের রথ পুড়ে ছারখার হয়ে গিয়েছিল, জেনে নিন অজানা গল্প

আরও পড়ুন- এই ৩ রাশির মানুষ খুব সহজেই রেগে যায়, দেখে নিন তারা কারা

আরও পড়ুন- ২০২২ সালে ৮ রাশির উপর থাকবে শনির কু-নজর, জেনে নিন সেই তালিকা

আরও পড়ুন- ডিসেম্বর মাস থেকেই এই ৩ রাশির হাতে আসবে প্রচুর টাকা, বাড়বে ধন-সম্পদও

আরও পড়ুন- ২০২২ সালে এই রাশিগুলির নিজস্ব বাড়ি থাকবে, জেনে নিন আপনার ভাগ্য কি বলছে

Follow Us:
Download App:
  • android
  • ios